ফিফা বর্ষসেরা ফুটবলার রোনালদো – BD Sports 24
  • ফিফা বর্ষসেরা ফুটবলার রোনালদো

    October 25th, 2017

    ক্রীড়া ডেস্ক :
    রিয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো পঞ্চমবারের মত ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন। ভবিষ্যতে আরো দুইবার এ পুরস্কার পাবার আশাবাদ ব্যক্ত করেছেন এ পর্তুগীজ তারকা।

    লন্ডনের প্যালাডিয়াম থিয়েটারে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা ও ব্রাজিলিয়ান সুপারস্টার রোনাল্ডোর হাত থেকে পুরস্কার গ্রহণের পরে সিআর সেভেন বলেন, ‘আমাকে ভোট দেবার জন্য ধন্যবাদ। লিওলেন মেসি ও নেইমারের সাথে এক সাথে এক জায়গায় হওয়াটা সত্যিই অসাধারণ মুহূর্ত। পুরো বছর জুড়েই রিয়াল মাদ্রিদের সতীর্থ, সমর্থক, কোচ আমাকে সমর্থন যুুগিয়ে গেছে। প্রথমবারের মত আমরা ইংল্যান্ডে এ পুরস্কারের জন্য এসেছি। টানা দ্বিতীয়বারের মত এ পুরস্কার এখন আমার হাতে। এটা আমার জন্য দারুণ একটি মুহূর্ত।

    এ পুরস্কার গ্রহণে ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদে সফল ক্যারিয়ার কাটানো রোনালদো মোটেই সন্তুষ্ট হতে পারেননি। পুরস্কার হাতে নিয়ে তিনি বলেন, ‘এখানেই শেষ নয়, আমি সাতটি অর্জন করতে চাই। পাঁচ ঠিক আছে, কিন্তু সাত আমার সৌভাগ্যের নম্বর। সে কারণেই আরো দুটি আমি পেতে চাই।’ তবে তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী মেসি ২০০৯ থেকে টানা ২০১২ পর্যন্ত চারবার ও ২০১৫ সালে সর্বশেষ ব্যালন ডি’অর জয় করেন।

    রোনালদো প্রথম বর্ষসেরা পুরস্কার পেয়েছিলেন ২০০৮ সালে। সেই বছর তিনি ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের দেয়া ব্যালন ডি’অর পুরস্কারও জয় করেন। এর পরপরই বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের সাথে যৌথভাবে গত ছয় বছর বর্ষসেরা ফুটবলারের এ্যাওয়ার্ড ব্যালন ডি’অর প্রদান করে আসছিল। ২০১৩ ও ২০১৪ সালে রোনালদো জয় করেছিলেন ব্যালন ডি’অর। এ বছর জানুয়ারিতে আবারো পুরস্কার দুটি আলাদা হওয়ায় জানুয়ারিতে ফিফার বিচারে সেরা পুরুষ খেলোয়াড় মনোনীত হন। মাত্র আট মাসের ব্যবধ্যানে আবারো তিনি এ পুরস্কার লাভ করলেন।

    ফিফাভূক্ত দেশগুলোর জাতীয় দলের অধিনায়ক, কোচ ও নির্বাচিত কয়েকজন ক্রীড়া সাংবাদিক ও সমর্থকদের যৌথ ভোটের মাধ্যমে বর্ষসেরা খেলোয়াড়দের বেছে নেয়া হয়।

    ক্যারিয়ারে তৃতীয় চ্যাম্পিয়নস লিগ শিরোপা প্রাপ্তিতে ১২ ম্যাচে ১৬ গোল, পর্তুগালকে প্রথমবারের মত ইউরোর শিরোপা প্রাপ্তিতে সামনে থেকে নেতৃত্ব দেয়া এসবই রোনালদোকে ২০১৬ সালের সেরা ফুটবলারের খেতাব জয়ে সহযোগিতা করে।

    গত মৌসুমে লা লিগা ও চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করা রিয়াল মাদ্রিদের অন্যতম সফল খেলোয়াড় ছিলেন রোনালদো। সে কারণেই প্রথমবারের মত লন্ডনে অনুষ্ঠিত এ এ্যাওয়ার্ড অনুষ্ঠানে রোনালদোর পাশাপাশি অধিকাংশ পুরস্কারেই ছিল রিয়ালের আধিপত্য।
    রিয়াল মাদ্রিদে ও পর্তুগালের হয়ে ২০১৬-১৭ মৌসুমে রোনালদো ৪৮ ম্যাচে করেছেন ৪৪ গোল। এর মধ্যে রয়েছে গত ৩ জুন কার্ডিফে জুভেন্টাসের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ৪-১ গোলের জয়ের ম্যাচে করা দুটি অসাধারণ গোল।

    এ পুরস্কার অর্জনে ৩২ বছর বয়সী রোনালদো পিছনে ফেলেছেন দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি ও প্যারিস সেইন্ট-জার্মেইর ব্রাজিলিয়ান তারকা নেইমারকে।

    উল্লেখ্য গত বছর ২০ নভেম্বর থেকে ২ জুলাই পর্যন্ত ফুটবলারদের পারফরম্যান্স বিবেচনায় বর্ষসেরা নির্বাচন করা হয়েছে। চলতি বছর আগস্টে বর্ষসেরা পুরস্কারের জন্য ২৪ জনের প্রাথমিক তালিকা প্রকাশ করে ফিফা। সেপ্টেম্বরে এ সংখ্যা ৩’এ নামিয়ে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়।
    বিডিস্পোর্টস২৪.কম/এসটি


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা