ফিফা সেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জিদান, গার্দিওলা, সাউথগেট – BD Sports 24
  • ফিফা সেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জিদান, গার্দিওলা, সাউথগেট

    July 25th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    প্যারিস, ২৫ জুলাই: ২০১৮ সালের ফিফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন জিনেদিন জিদান, পেপ গার্দিওলা এবং গ্যারেথ সাউথগেট।

    রাশিয়ার কোচ স্তানিসলাভ চেরচেসভও জায়গা পেয়েছেন এই তালিকায়। স্বাগতিক রাশিয়াকে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে দিয়ে বিস্ময় সৃষ্টি করা কোচ চেরচেসভের এই তালিকায় আসা অনেকটাই নিশ্চিত ছিল।

    অন্যদিকে বেলজিয়াম ও ইংল্যান্ড শেষ চারে জায়গা করে নেয়ায় দুই দলের কোচ রবার্তো মার্টিনেজ ও সাউথগেট এই তালিকায় উঠে এসেছেন।

    এদিকে বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে ২০ বছর পর শিরোপ ঘরে তুলেছেন ফ্রান্স। সেই দলকে যোগ্য নেতৃত্ব দেয়া কোচ দিদিয়ের দেশ্যমের সাথে ক্রোয়েট কোট জ্লাটকো ডেলিচও তালিকায় জায়গা করে নিয়েছেন।

    জাতীয় দল ছাড়া ক্লাব ফুটবলের কোচ হিসেবে পেপ গার্দিওলাই এই তালিকায় এগিয়ে রয়েছেন। তার অধীনে ম্যানচেস্টার ইউনাইটেডের থেকে ১৯ পয়েন্ট এগিয়ে ম্যানচেস্টার সিটি প্রিমিয়ার লিগ শিরোপা জয় করে। লিভারপুল ম্যানেজার জার্গেন ক্লপ লিগে চতুর্থ স্থান নিয়েও তালিকায় রয়েছেন। মূলত চ্যাম্পিয়ন্স লিগে তার দলের ফাইনাল নিশ্চিত করাটাই তাকে এই তালিকায় স্থান দিয়েছে।

    গত বছর এই পুরস্কার জয় করেছিলেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। টানা তৃতীয়বারের মত রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উপহার দেয়ায় জিদান আবারো মনোনীত হয়েছেন। মে মাসে রিয়ালের দায়িত্ব থেকে সড়ে দাঁড়ানোয় এই তালিকায় একমাত্র চাকুরিবিহীন কোচ হিসেবে রয়েছেন জিদান।

    এই তালিকায় অনেকটাই এগিয়ে রয়েছেন প্রথম মৌসুমে বার্সেলোনার কোচ হিসেবে লা লিগা ও কোপা ডেল রে শিরোপা জেতা আর্নেস্টো ভালভার্দে। ইউরোপা লিগের শিরোপা অর্জন করা অ্যাথলেটিকো মাদ্রিদের দিয়েগো সিমিয়োনেও তালিকায় স্থান পেয়েছেন। তবে পিএসজিকে চারটি ঘরোয়া শিরোপা উপহার দেয়া আর্সেনালের নতুন কোচ উনাই এমেরি তালিকা থেকে বাদ পড়েছেন। মরিজিও সারি ও হোসে মরিনহোরও জায়গা হয়নি তালিকায়।

    বিশেষজ্ঞ প্যানেলের বিবেচনায় ফিফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করা হয়েছে। এই প্যানেলে রয়েছেন এসি মিলান ও ইংল্যান্ডের সাবেক বস ফাবিও ক্যাপেলো, সাবেক খেলোয়াড় ফ্র্যাংক ল্যাম্পার্ড, দিদিয়ের দ্রগবা, কাকা ও রোনালদো।

     

    ফিফা সেরা কোচের সংক্ষিপ্ত তালিকা:

    মাসিমিলিয়ানো আলেগ্রি (জুভেন্টাস)

    স্তানিসলাভ চেরচেসভ (রাশিয়া)

    জ্লাটকো ডেলিচ (ক্রোয়েশিয়া)

    দিদিয়ের দেশ্যম (ফ্রান্স)

    পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি)

    জার্গেন ক্লপ (লিভারপুল)

    রবার্টো মার্টিনেজ (বেলজিয়াম)

    দিয়েগো সিমিয়োনে (অ্যাথলেটিকো মাদ্রিদ)

    গ্যারেথ সাউথগেট (ইংল্যান্ড)

    আর্নেস্টো ভালভার্দে (বার্সেলোনা)

    জিনেদিন জিদান (রিয়াল মাদ্রিদ)। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

    No posts here...

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা