ফিরমিনোর অন্তিম মুহূর্তের গোলে নাটকীয় জয় লিভারপুলের – BD Sports 24
  • ফিরমিনোর অন্তিম মুহূর্তের গোলে নাটকীয় জয় লিভারপুলের

    September 19th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    লিভারপুল, ১৯ সেপ্টেম্বর: রবার্তো ফিরমিনোর অন্তিম মুহূর্তের গোলে এ্যানফিল্ডে প্যারিস সেইন্ট-জার্মেইকে ৩-২ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগে শুভ সূচনা করেছে গতবারের রানার্স-আপ লিভারপুল।

    নাটকীয়তা সত্ত্বেও গতবারের ফাইনালিস্টরা পুরো ম্যাচে আধিপত্য ধরে রেখেই জয় ছিনিয়ে নিয়েছে, কালকের রাতে এই জয়টা তাদেরই প্রাপ্য ছিল। দুই গোলে পিছিয়ে থেকেও প্রথমার্ধেই পিএসজিকে ম্যাচে ফিরিয়ে এনেছিলেন থমাস মেনিয়ার। এর আগে ম্যাচে আধা ঘণ্টার মধ্যে ড্যানিয়েল স্টুরিজ ও জেমস মিলনারের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক লিভারপুল।

    পুরো ম্যাচে প্রায় নিষ্প্রভ ছিলেন বিশ্বের সবচেয়ে দামী খেলোয়াড় নেইমার। ম্যাচ শেষের সাত মিনিট আগে মোহাম্মদ সালাহ একটি বাজে পাস দিতে গিয়ে লিভারপুলকে চরম মূল্য দিতে হয়। সুযোগ সন্ধানী এমবাপে নেইমারের সহায়তায় পিএসজিকে সমতায় ফেরান। কিন্তু বদলী বেঞ্চ থেকে উঠে আসা ফিরমিনো দুর্দান্ত এক গোলে লিভারপুলকে সব মিলিয়ে মৌসুমে ষষ্ঠ জয় উপহার দিলেন। একইসাথে চ্যাম্পিয়ন্স লিগেও ইংলিশ জায়ান্টরা শুভ সূচনা করলো।

    শনিবার টটেনহ্যামের বিপক্ষে বাম চোখে আঘাত পাওয়ায় কাল ফিরমিনোকে বদলী বেঞ্চে রেখেছিলেন লিভারপুল বস জার্গেন ক্লপ। ম্যাচ শেষে ফিরমিনোর দারুণ প্রশংসা করেছেন ক্লপ।

    চ্যাম্পিয়ন্স লিগের গত দুই মৌসুমে বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও রিয়াল মাদ্রিদ সফরে পিএসজির অভিজ্ঞতা খুব একটা ভালোপ না। নতুন কোচ থমাস টাচেলের অধীনে এবারও তাদের এই প্রতিযোগিতায় চ্যালেঞ্জটা কতটুকু শক্তিশালী হবে সেটা নিয়েও প্রশ্ন আছে। বিশেষ করে মধ্যমাঠে লিভারপুলের গতি ও শক্তির কাছে বারবার তারা যেভাবে পরাস্ত হয়েছে তাতে পিএসজির ভবিষ্যত নিয়ে শঙ্কা থেকেই যায়। যদিও পরাজয়ের পর টাচেল বলেছেন, ‘ম্যাচের কোনো সময়ই আমরা আত্মবিশ্বাস হারাইনি। আমরা শক্তি ও সাহসিকতার সাথে পুরো ম্যাচে খেলেছি। কিন্তু বুঝতে হবে এটা এ্যানফিল্ড। এখানে লিভারপুল কি করতে পারে সেটা সবাই জানে। যেকোন সময়ই তারা প্রতিপক্ষের ওপর চাপ সৃষ্টি করতে পারে।’

    লিভারপুলের আক্রমণভাগে ফিরমিনোর অনুপস্থিতি চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবারের মত মূল একাদশে স্টুরিজকে জায়গা করে দেয়। ম্যাচ শেষে স্টুরিজ বলেছেন, ‘আজ দলের জন্য অবদান রাখতে পেরে আমি খুবই খুশী। নিজেদের মাঠে সবাই সেরাটা দিতেই মুখিয়ে থাকে, আজও তার ব্যতিক্রম ছিলনা।’

    ক্লপের তিন বছরের মেয়াদে এই ইংলিশম্যান প্রায় বেশিররভাগ সময়ই ইনজুরিতে ছিলেন। কিন্তু গতকাল বড় মঞ্চে সুযোগ পেয়েই নিজেকে প্রমাণ করেছেন। এন্ডি রবার্টসনের নিখুঁত একটি কার্লিং ক্রস থেকে ৩০ মিনিটে দলকে এগিয়ে দেন স্টুরিজ। ক্লপ বলেছেন, ‘আমি তাকে বলেছি শারীরিকভাবে তুমি এখন সেরা অবস্থায় আছো। এটা তুমি ব্যবহার করো। সে ভালো খেলেছে এবং একটি গোলও করেছে।’

    ৬ মিনিট পরে ডি বক্সের ভিতর গিওর্জিনিও উইজনালডামকে ফাউল করার অপরাধে হুয়ান বারনাটের বিপক্ষে পেনাল্টির নির্দেশ দেন তুরস্কের রেফারি কানেট কাকির। স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুন করেন মিলনার। ৪০ মিনিটে বেলজিয়ান রাইট ব্যাক মেনিয়ারের ভলিতে এক গোল পরিশোধ করে পিএসজি। ম্যাচ শেষের সাত মিনিট আগে সালাহ’র একটি ভুল পাসে নেইমার বল পেয়ে এমবাপের দিকে বাড়িয়ে দেন। সেই বলে দলকে সমতায় ফেরাতে কোন ভুল করেননি তরুন এই ফ্রেঞ্চ ফরোয়ার্ড। ৭২ মিনিটে স্টুরিজের বদলী হিসেবে মাঠে নামা ব্রাজিলিয়ান তারকা ফিরমিনোর গোলে শেষ হাসি নিয়েই মাঠ ছেড়েছে স্বাগতিকরা। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...