ফিরেই নিজের জাত চেনালেন মালিঙ্গা – BD Sports 24
  • ফিরেই নিজের জাত চেনালেন মালিঙ্গা

    September 16th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    দুবাই, ১৬ সেপ্টেম্বর: দীর্ঘদিন খেলার বাইরে থাকলেও মাঠে ফিরেই নিজের সক্ষমতার প্রমাণ দিলেন শ্রীলংকান পেসার লাসিথ মালিঙ্গা। এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের প্রথম ম্যাচে গতকাল বাংলাদেশের কাছে ১৩৭ রানের বড় ব্যবধানে দল হারলেও লংকানদের মধ্যে উজ্জ্বল পারফরমেন্স ছিলো একমাত্র ডান-হাতি পেসার লাসিথ মালিঙ্গার।

    এক বছর পর ওয়ানডে খেলতে নেমেই বল হাতে চমক দেখিয়েছেন তিনি। ১০ ওভারে ২ মেডেনে ২৩ রান দিয়ে ৪ উইকেট নেন মালিঙ্গা। তাই ওয়ানডেতে মালিঙ্গার প্রত্যাবর্তনটা চোখে পড়ার মতই। এই প্রত্যাবর্তন দিয়ে আগামী বছরের বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখবেন মালিঙ্গা, এমনটা আঁচ করাই যায়।

    বিশ্ব ক্রিকেটের অনেক মহাতারকাই নিজেদের প্রত্যাবর্তন মঞ্চ বানিয়েছিলেন এই এশিয়া কাপকে। সেই তালিকায় নাম আছে ভারতের সৌরভ গাঙ্গুলী, যুবরাজ সিং ও পাকিস্তানের শহিদ আফ্রিদির। তাই এশিয়া কাপ শুরুর আগে মালিঙ্গাকে নিয়ে একটি প্রশ্ন অনেক বেশি চাউর ছিলো। সেটা হলো, এশিয়া কাপ কি মালিঙ্গার প্রত্যাবর্তনের মঞ্চ হয়ে উঠবে?

    অবশ্য মালিঙ্গাকে দলে নিয়ে শ্রীলংকার কোচ চন্ডিকা হাথুরুসিংহের ব্যাখ্যা ছিল, ‘ফিটনেসের দিক দিয়ে মালিঙ্গা আবারো আগের জায়গায় ফিরে এসেছে। এই প্রতিযোগিতায় মালিঙ্গা হবে আমাদের প্রধান অস্ত্র। সে ইনিংসের শুরুতে ও শেষে দুর্দান্ত বোলিং করে থাকে। সম্প্রতি ঘরোয়া আসরে ভালো করেছে এবং দারুণ ফিট আছে।’

    কোচের এমন সার্টিফিকেটের পর আত্মবিশ্বাস অনেক বেড়ে গেছে মালিঙ্গার। এশিয়া কাপের প্রথম ম্যাচ শেষে ঐ প্রশ্নের উত্তর ‘হ্যাঁ’-ই হবার কথা। কারণ বাংলাদেশের বিপক্ষে ম্যাচের প্রথম ওভারের শেষ দু’বলে দু’উইকেট তুলে নেন মালিঙ্গা। ইন-সুইং ও আউট-সুইং-এর খেলা দেখিয়েছেন তিনি। তাতেই পরাভূত বাংলাদেশের উপরের সারির দুই ব্যাটসম্যান লিটন দাস ও সাকিব আল হাসান। পরবর্তীতে এই ইনিংসে আরও দুই উইকেট নিয়ে ম্যাচে সর্বোচ্চ শিকারী কিন্তু মালিঙ্গাই হয়েছেন।

    ৪ উইকেট নিয়ে এশিয়া কাপের সর্বোচ্চ উইকেটশিকারিও হয়ে গেছেন মালিঙ্গা। স্বদেশী মুত্তিয়া মুরালিধরনকে পেছনে ফেলেন তিনি। ২৪ ম্যাচে ৩০ উইকেট আছে মুরালির ঝুলিতে। এখন ১৪ ম্যাচে ৩২ উইকেট নিয়ে এশিয়া কাপে উইকেট শিকারের তালিকায় সবার উপরে মালিঙ্গা।

    এছাড়া ২০১৪ সালের জুলাইয়ে সর্বশেষ ওয়ানডেতে ৪ উইকেট নিয়েছিলেন মালিঙ্গা। প্রথম ম্যাচে মালিঙ্গার পারফরমেন্সে খুশী শ্রীলংকার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। তিনি বলেন, ‘মালিঙ্গা দারুণ পারফরমেন্স করেছে। দীর্ঘদিন পর ওয়ানডে খেলতে নেমে এমন পারফরমেন্স সত্যিই দুর্দান্ত।’বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা