ফিল্যান্ডার আঘাতে ৭২ রানে জিতলো দক্ষিণ আফ্রিকা – BD Sports 24
  • ফিল্যান্ডার আঘাতে ৭২ রানে জিতলো দক্ষিণ আফ্রিকা

    January 8th, 2018

    ক্রীড়া ডেস্ক:

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    কেপটাউন, ০৮ জানুয়ারি: দক্ষিণ আফ্রিকার ডানহাতি ফাস্ট বোলার ভারনন ফিল্যান্ডারের মারাত্মক বোলিংয়ে ভারতের দ্বিতীয় ইনিংস ১৩৫ রানে গুটিয়ে গেলে  কেপটাউন টেস্ট ৭২ রানে জিতে নিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ফিল্যান্ডার ৪২ রান খরচায় একাই শিকার করেন ৬ উইকেট। এটি তার টেস্টে ক্যারিয়ার সেরা বোলিং।

    গত শনিবার দ্বিতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল ২ উইকেটে ৬৫ রান। ওভার মোকাবেলা করেছিল ২০টি। গতকাল রোববার বৃষ্টির কারণে কেপটাউনে একটি বলও মাঠে গড়ায়নি।

    আজ সোমবার চতুর্থ দিনে ব্যাট করতে নেমে ভারতীয় পেসারদের দাপটে আর মাত্র ২১.২ ওভার মোকাবেলায় ৬৫ রান তুলতেই বাকি ৮ উইকেটের পতন ঘটে দক্ষিণ আফ্রিকার। দক্ষিণ আফ্রিকার পক্ষে ডি ভিলিয়ার্স সর্বোচ্চ ৩৫ রান করেন। এছাড়া মহারাজ করেন ১৫ রান।

    ভারতের চার পেসার উইকেট ১০টি ভাগ করে নেন। এর মধ্যে জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সামি তিনটি করে এবং ভুবনেশ্বর কুমার ও হার্ডিক পান্ডিয়া দুটি করে উইকেট নেন।

    দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস ১৩০ রানে গুটিয়ে যাওয়ায় তারা লিড নেয় ২০৭ রানের। ফলে জয়ের জন্য ভারতের দরকার পড়ে ২০৮ রান।

    দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারত ফিল্যান্ডার আঘাতে ৪২.৪ ওভারে ১৩৫ রানে গুটিয়ে গেলে ৭২ রানে জিতে যায় দক্ষিণ আফ্রিকা। সেই সাথে সিরিজে ১-০তে এগিয়ে গেলো স্বাগতিকরা।

    ভারতের পক্ষে সর্বোচ্চ ৩৭ রান করেন ৮ নম্বরে ব্যাট করতে নামা রবিচন্দ্রন অশ্বিন। অধিনায়ক কোহলি ২৮, ধাওয়ান ১৬, বিজয় ১৩ রান করে আউট হন। ১৩ রানে অপরাজিত থাকেন ভুবনেশ্বর কুমার।

    ফিল্যান্ডার তার করা ১৬তম ওভারের চার বলে তিন উইকেট শিকার করেন। এর মধ্যে প্রথম বলে ৩৭ রান করা অশ্বিনকে উইকেটের পেছনে ডি ককের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন।

    তৃতীয় বলে ৪ রান করা মোহাম্মদ সামিকে দ্বিতীয় স্লিপে অধিনায়ক ফাফ ডু প্লেসিসের ক্যাচে পরিণত করেন। চতুর্থ বলে দ্বিতীয় স্লিপে ডু প্লেসিসের হাতে ক্যাচ দিয়ে ০ রানে বিদায় নেন বুমরাহ। সেই সাথে ১৩৫ রানে গুটিয়ে যায় ভারতের দ্বিতীয় ইনিংস।

    ভারতের পতন হওয়া ১০ উইকেটের সবকটিই নেন প্রোটিয়া পেসাররা। এরমধ্যে ফিল্যান্ডার একাই শিকার করেন ৬ উইকেট। তার বোলিং ফিগার: ১৫.৪-৪-৪২-৬। এছাড়া মরকেল ও রাবাদা দুটি করে উইকেট নেন।

    আগামী ১৩ জানুয়ারি থেকে সেঞ্চুরিয়নে শুরু হবে তিন ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচটি। বাংলাদেশ সময় দুপুর দুইটায় শুরু হবে খেলাটি।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: দক্ষিণ আফ্রিকা

    দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ২৮৬/১০ (৭৩.১ ওভার) (এবি ডি ভিলিয়ার্স ৬৫, ফাফ ডু প্লেসিস ৬২, মহারাজ ৩৫, রাবাদা ২৬, ফিল্যান্ডার ২৩, ডেল স্টেইন ১৬*; ভুবনেশ্বর কুমার ৪/৮৭, রবিচন্দ্রন অশ্বিন ২/২১)।

    ভারত প্রথম ইনিংস: ২০৯/১০ (৭৩.৪ ওভার) (পান্ডিয়া ৯৩, পূজারা ২৩, কুমার ২৫, ধাওয়ান ১৬; ফিল্যান্ডার ৩/৩৩, রাবাদা ৩/৩৪, স্টেইন ২/৫১ ও মরকেল ২/৫৭)।

    দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস: ১৩০/১০ (৪১.২ ওভার) (ডি ভিলিয়ার্স ৩৫, মহারাজ ১৫; বুমরাহ ৩/৩৯, সামি ৩/২৮, ভুবনেশ্বর ২/৩৩ ও পান্ডিয়া ২/২৭)।

    ভারত দ্বিতীয় ইনিংস: ১৩৫/১০ (৪২.৪ ওভার) (অশ্বিন ৩৭, কোহলি ২৮, ধাওয়ান ১৬, বিজয় ১৩, ভুবনেশ্বর ১৩*; ফিল্যান্ডার ৬/৪২, মরকেল ২/৩৯, রাবাদা ২/৪১)।

    ফল : দক্ষিণ আফ্রিকা ৭২ রানে জয়ী

    ম্যান অব দ্য ম্যাচ: ভারনন ফিল্যান্ডার (দক্ষিণ আফ্রিকা)

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা