বই মেলায় শামসুজ্জামান শামসের ক্রীড়াবিষয়ক ২ বই – BD Sports 24
  • বই মেলায় শামসুজ্জামান শামসের ক্রীড়াবিষয়ক ২ বই

    February 24th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ২৪ ফেব্রুয়ারি: এবারের  অমর একুশে বই মেলায় সাংবাদিক শামসুজ্জামান শামসের খেলাধুলা বিষয়ক দুইটি বই বের হয়েছে। রিদম প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত হয়েছে ‘নানা বর্নে নানা খেলা’ ছোটদের বই  প্রকাশনী থেকে বের হয়েছে ‘বাংলাদেশের গ্রামীণ খেলাধুলা’।

    প্রতি বছর মেলায় শত শত বই বের হলেও খেলাধুলা বিষয়ক বইয়ের সংখ্যা নগন্য। যে ক’জন তরুণ লেখক অল্প সময়ে পাঠক মহলে জায়গা করে নিয়েছেন শামসুজ্জামান শামস তাদের মধ্যে অন্যতম।

    পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি তিনি বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক এবং পাক্ষিকের ঈদ সংখ্যায় গল্প, উপন্যাস এবং নানা বিষয়ের ওপর নিয়মিত লিখছেন। ১৯৯৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তার প্রকাশিত বইয়ের সংখ্যা ১১১। এবার অমর একুশে বইমেলায় শামসের ৬টি নতুন বই প্রকাশিত হয়েছে। মেলার কেন্দ্রস্থলে ১৮নং প্যাভিলিয়ন শোভা প্রকাশের স্টল। ছোটদের মুক্তিযুদ্ধের ইতিহাস এবং  ছোটদের ভাষা আন্দোলনের ইতিহাস বই দুটি প্রকাশ করেছে শোভা প্রকাশ।

    রিদম প্রকাশনা  সংস্থা স্টল নং ৩৭৬-৩৭৭ থেকে প্রকাশিত হয়েছে তিনটি বই। ‘নানা বর্ণে নানা খেলা’, ‘দশ কিংবদন্তি’ এবং ‘মঙ্গল জয়ের অপেক্ষায়’। ‘সোফিয়ার ঢাকা দর্শন ও অন্যান্য রোবট’ বইটির প্রকাশ করেছে সূচায়নী। স্টল নং ২৯১-২৯২ ।

    শামসুজ্জামান শামস দুই দশকেরও বেশি সময় ধরে সাহিত্যের শাখা-প্রশাখায় বিচরণ করছেন। গল্প, উপন্যাস, সায়েন্স ফিকশন, শিশুতোষ, প্রবন্ধ, কলামসহ বিভিন্ন মাধ্যমে কাজ করছেন। অবশ্য সাহিত্যের বিভিন্ন শাখায় বিচরণ করলেও কথাসাহিত্য তার বেশি পছন্দের। এ পর্যন্ত তার ক্রীড়াবিষয়ক ৩০টি বই প্রকাশিত হয়েছে। বাংলা বর্ণ মালায় ১১টি স্বরবর্ণ অক্ষর রয়েছে। ব্যঞ্জনবর্ণ রয়েছে ৩৯টি সর্বমোট ৫০টি অক্ষর রয়েছে। নানা বর্ণে নানা খেলা বইটিতে কোনো কোনো বর্ণ নিয়ে একাধিক খেলার বিবরণ রয়েছে। যেমন অ- অসিচালানা, অলিম্পিক, ক- কুস্তি, ক্যারম, কারাতে খ-খোখো গ-গলফ ইত্যাদি। রিদম প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত নানা বর্ণে নানা খেলা বইটির দাম রাখা হয়েছে ৩০০ টাকা।

    আমাদের গ্রাম বাংলার অনেক ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে। গ্রামের ছেলেমেয়েরা এখন আর ইচিং বিচিং, এক্কাদোক্কা, ওপেন টু বাইস্কোপ, গোল্লাছুট, ডাংগুলি, পুতুল খেলা,  ফুল টোকা, মার্বেল খেলা, লাটিম বা লাট্টু, কাবাডি, কানামাছি, কড়ি খেলায় অংশ নিচ্ছে না। শহরের ছেলে-মেয়েরা এক সময় সাত চাড়া, চোর-পুলিশ খেলতো। এখন এ সমস্ত খেলাগুলো হারিয়ে যাচ্ছে। গ্রামীণ খেলাধুলার বইটি প্রকাশ করেছে ছোটদের বই। দাম ৯০ টাকা।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...