বলিভিয়ার জালে ব্রাজিলের ৫ গোল – BD Sports 24
  • বলিভিয়ার জালে ব্রাজিলের ৫ গোল

    October 10th, 2020

    স্পোর্টস ডেস্ক
    বিডিস্পোর্টস২৪ ডটকম

    সাও পাওলো, ১০ অক্টোবর: রবার্তো ফিরমিনোর জোড়া গোলে শুক্রবার বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে বলিভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

     

    বার্সেলোনা প্লেমেকার ফিলিপ কুটিনহো ও প্যারিস সেইন্ট-জার্মেই ডিফেন্ডার মারকুইনহোসও স্কোরশিটে নাম লিখিয়েছেন। সম্পূর্ণ একপেশে ম্যাচটিতে সুপারস্টার ফরোয়ার্ড নেইমার দুটি গোলে এসিস্ট করেছেন।

     

    সাও পাওলোর কোরিন্থিয়ান্স এরিনাতে বড় এই জয়ে দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে টেবিলের শীর্ষে অবস্থান করছে ব্রাজিল। কোভিড-১৯ এর কারণে দর্শকশূন্য স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে বলিভিয়া কার্যত কোনো প্রতিরোধই গড়ে তুলতে পারেনি। যে কারণে পুরো ম্যাচেই ব্রাজিলিয়ানদের আধিপত্য ছিল। পিঠের ইনজুরির কারণে পিএসজি তারকা নেইমারের খেলা নিয়ে শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত তিনি দলে ফিরেছিলেন।

     

    প্রথম মিনিটেই বক্সের ভিতর ছয় গজ দূর থেকে উইঙ্গার এভাটরনের ভলি অল্পের জন্য বাইরে চলে যায়। একই পজিশন থেকে তিন মিনিট পর তার ক্রসে মারকুইনহোসের হেড লক্ষ্যভ্রষ্ট হয়। বলিভিয়া কোনোভাবেই বলের পজিশন নিতে পারছিল না, যে কারণে নিজেদের অর্ধেই প্রায় পুরোটা সময় খেলতে হয়েছে।

     

    কুটিনহো ও এভারটন এই সুযোগে বারবার আক্রমণ চালিয়ে গেছেন। ১৬ মিনিটে অবশ্য আর কোন ভুল করেননি মারকুইনহোস। শর্টস কর্ণার থেকে আগের ভুলটি যেখানে হয়েছিল সেই একই পজিশন থেকে ফুল-ব্যাক ডানিলোর ডানদিকের ক্রসে স্বাগতিকদের এগিয়ে দেন মারকুইনহোস।

     

    কুটিনহোর একটি জোরালো শট বলিভিয়া গোলরক্ষক কার্লোস লাম্পে ডাইভ দিয়ে এক হাতে রক্ষা করেন। ঐ সময় ব্রাজিল বলিভিয়া বক্সের ভিতর থেকে বেরই হচ্ছিল না। তাদেরকে রুখতে বলিভিয়া ১০ জন খেলোয়াড়কেই পেছনে নামিয়ে আনতে বাধ্য হয়েছিল।

     

    ৩০ মিনিটে লেফট-ব্যাক রেনান লোডির বাম দিকের ক্রস থেকে ফিরমিনো ব্যবধান দ্বিগুণ করেন।

     

    ক্যাসেমিরোর ফ্রি-কিক আবারো অসাধারণ দক্ষতায় একহাতে রক্ষা করেন লাম্পে। এরপর খুব কাছে থেকে নেইমারকে হতাশ করেন। প্রথামার্ধের শেষে বলিভিয়া ২০ শতাংশেরও কম পজিশন আদায় করতে পেরেছিল। প্রথমার্ধে সফরকারীদের পক্ষে ব্রাজিলের পোস্টে একমাত্র শটটি করেছিলেন ফার্নান্দো সালিদাস। ৪০ গত দূর থেকে সালিদাসের ফ্রি-কিকটি অল্পের জন্য বাইরে চলে যায়।

     

    দ্বিতীয়ার্ধের চার মিনিটের মধ্যে নেইমারের দারুণ একটি পাস থেকে ফিরমিনো ছয় গজ দূর থেকে বল জালে জড়ান। ৬৬ মিনিটে কুটিনহোর ক্রস থেকে ২৩ বছর বয়সী মিডফিল্ডার হোসে কারাসকোর বুকে লেগে বল জালে জড়ালে আত্মঘাতি গোলের লজ্জায় পড়ে বলিভিয়া।

     

    ৭৩ মিনিটে নেইমারের ক্রস থেকে কুটিনহো স্কোরশিটে নাম লেখান। অফ-সাইডের কারণে গোল বাতিল না হলে এবং ইনজুরি টাইমে লাম্পে আরো একটি দুর্দান্ত সেভ না করলে নেইমার ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলের তালিকায় দ্বিতীয় স্থানে যৌথভাবে রোনাল্ডোর সাথে নাম লেখাতে পারতেন।

     

    গতকাল বাছাইপর্বের আরেক ম্যাচে আটালান্টার জুটি ডুভান জাপাটা ও লুইস মুরিয়েলের গোলে ভেনিজুয়েলাকে ৩-০ গোলে পরাজিত করেছে কলম্বিয়া। ১৬ মিনিটে হুয়ান কুয়াড্রাডোর ক্রসে বক্সের ভিতর ৬ গজ দূর থেকে গোল করে দলকে এগিয়ে দেন জাপাটা। ২৬ মিনিটে প্রথম ও প্রধমার্ধের স্টপেজ টাইমে নিজের দ্বিতীয় গোল করে কলম্বিয়াকে পূর্ণ তিন পয়েন্ট উপহার দেন মুরিয়েল। বাসষ।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...