বাংলাদেশকে পদক উপহার দিলেন বাকি – BD Sports 24
  • বাংলাদেশকে পদক উপহার দিলেন বাকি

    April 8th, 2018

    ক্রীড়া ডেস্ক, বিডিস্পোর্টস২৪  ডটকম
    গোল্ডকোস্ট (অস্ট্রেলিয়া), ৮ এপ্রিল ২০১৮ : দেশ সেরা তারকা শ্যুটার আবদুল্লাহ হেল বাকি অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টের কমনওয়েলথ গেমস থেকে বাংলাদেশকে পদক উপহার দিয়েছেন।

    বেলমন্ট শ্যুটিং সেন্টারে বাকি ১০ মিটার এয়ার রাইফেলে ২৪৪.৭ স্কোর করে শ্যুটিয়ে রৌপ্য পদক জিতে গেমস থেকে বাংলাদেশকে প্রথম পদক এনে দেন। এর আগে ২০১৪ সালে স্কটল্যান্ডের গ্লাসগো কমনওয়েলথ গেমসেও এ তারকা শ্যুটার রৌপ্য জিতেছিলেন।

    আজ রোববার ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে আবদুল্লাহ হেল বাকি ও রাব্বী হাসান মুন্না লক্ষ্যভেদের নিশানায় রেঞ্জে নামেন। কিন্ত বাছাই পর্ব হাসান ৬০৭.৬ স্কোর নিয়ে বাদ পড়েন। তবে বাকি ৬১৬ স্কোর নিয়ে ফাইনালে রাউন্ডে উঠে আসেন।

    পদক জয়ের লড়াইয়ে ফাইনাল রাউন্ডে বাকি ২৪৪.৭ স্কোর করেন। তিনি শুটের শেষ শটে ৯.৭ স্কোর করে রৌপ্য জয় করেন। ২৪৫ স্কোর করে অস্ট্রেলিয়ার ড্যান স্যাম্পসন স্বর্ণ পদক জয় করেন।

    এদিকে দিকে হাসানের পাশাপাশি অাজ ব্যর্থ হয়ছেন দুই নারী শ্যুটার আরমিন আশা ও আরদিনা ফেরদৌস। ১০ মিটার এয়ার পিস্তলের বাছাই থেকেই তারা বাদ পড়েন।

    বাকি কমনওয়েলথ গেমস থেকে রৌপ্য জয়ের সুবাদে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন ও বাংলাদেশ শ্যুটিং স্পোর্টস ফেডারেশন থেকে পাঁচ লাখ টাকা করে পাচ্ছেন। শুধু তাই নয়, পদক জয়ের স্পটেই তার হাতে বাংলাদেশ শ্যুটিং স্পোর্টস ফেডারেশন পাঁচ হাজার মার্কিন ডলার উপহার দেন।

    উল্লেখ্য ১৯৯০সালে অকল্যান্ড কমনওয়েলথ গেমসে এয়ার পিস্তল থেকে বাংলাদেশকে প্রথমবারের মত স্বর্ণপদক এনে দিয়েছিলেন আতিকুর রহমান ও আবদুস সাত্তার নিনি। এটিই এ গেমসে বাংলাদেশের ইতিহাসে প্রথম পদক।

    এরই ধারাবাহিকতায় ২০০২ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে গেমসে এয়ার রাইফেল ইভেন্ট থেকে লাল সবুজের দেশকে স্বর্ণপদক এনে দেন আসিফ হোসেন।

    ২০০৬ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্নে গেমসে বাংলাদেশ দলগত ভাবে রৌপ্য এবং ২০১০ সালে ভারতের নয়াদিল্লিতে গেমসে দলগত ব্রোঞ্জ পদক জয় করে।

    সর্বশেষ ২০১৪ সালে স্কটল্যান্ডের গ্লাসগো কমনওয়েলথ গেমসে এ শ্যুটিং থেকেই বাংলাদেশকে রৌপ্যপদক এনে দিয়েছিলেন আবদুল্লাহ হেল বাকী। যে কারণে তাকে ঘিরে এবারো পদক প্রত্যাশার স্বপ্ন বুনছিল বাংলাদেশ। তবে বাকি দেশবাসীকে নিরাশ করেননি। শক্তি-সামর্থ্যের সবটুকু উজার করে দেশকে পদক উপহার দিয়েছেন। বিডিস্পোর্টস২৪ডটকম পরিবারের পক্ষ থেকে বাকিকে অভিনন্দন।

    বিডিস্পোর্টস২৪ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা