বাংলাদেশের কাছে পাত্তাই পেল না লঙ্কানরা – BD Sports 24
  • বাংলাদেশের কাছে পাত্তাই পেল না লঙ্কানরা

    September 16th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    দুবাই, ১৫ সেপ্টেম্বর: এসিসি এশিয়া কাপের ১৪তম আসরের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের কাছে বলতে গেলে পাত্তাই পায়নি দ্বীপরাষ্ট্র শ্রীলংকা। মুশফিকুর রহীমের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে লঙ্কানদের ১৩৭ রানে উড়িয়ে দিয়েছে টাইগাররা। সেইসাথে দাপুটে জয়ে এশিয়া কাপে শুভ সূচনা করলো লাল-সবুজ পতাকাধারীরা।

    এ জয়ের ফলে গ্রুপ ‘বি’ থেকে সুপার ফোরে খেলার পথে অনেকটা এগিয়ে গেলো মাশরাফি বাহিনী। আজ জয় পাওয়ায় লঙ্কানদের বিপক্ষে ওয়ানডেতে সপ্তম জয়ের দেখা পেলো বাংলাদেশ। ৪৫ ম্যাচে অবশ্য জয়ের পাল্লা ভারি লঙ্কানদের। তারা জিতেছে ৩৬ বার।

    বাংলাদেশের করা ২৬১ রানের জবাবে টাইগার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৩৫.২ ওভারে লঙ্কানদের ইনিংস মাত্র ১২৪ রানে গুটিয়ে গেলে ১৩৭ রানে জিতে যায় বাংলাদেশ।

    লঙ্কানদের মধ্যে সবচেয়ে বেশি ২৯ রান করেন দিলরুয়ান পেরেরা। এছাড়া ওপেনার উপল থারাঙ্গা ২৭, সুরঙ্গা লাকমাল ২০, অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ১৬ এবং কুশল পেরেরা ১১ রান করতে সক্ষম হন। দুই লঙ্কান ব্যাটসম্যান কুশল মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভা রানের খাতাও খুলতে পারেননি।

    বাংলাদেশের যে ৬ জন বোলার বল করেছেন তাদের প্রত্যেকেই উইকেট শিকার করেছেন আজ। এর মধ্যে অধিনায়ক মাশরাফি, পেসার মোস্তাফিজুর এবং স্পিনার মেহেদী হাসান মিরাজ দুটি করে এবং সাকিব, রুবেল এবং মোসাদ্দেক একটি করে উইকেট নেন।

    এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে মিডল অর্ডার ব্যাটসম্যান মুশফিকুর রহীমের শতরান এবং মোহাম্মদ মিথুনের অর্ধশত রানের কল্যাণে শ্রীলংকার বিপক্ষে এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে ২৬১ রানের সংগ্রহ গড়ে বাংলাদেশ।

    লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা আঘাতে প্রথম ওভারে মাত্র ১ রান তুলতেই ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। মালিঙ্গা তার প্রথম ওভারের ৫ম বলে লিটন কুমার দাসকে এবং ষষ্ঠ বলে সাকিব আল হাসানকে বিদায় করে দেন। লিটন কুমার দাস ও সাকিব আল হাসান রানের খাতা খুলতে পারেননি।

    এরপরের ওভারে তামিম ইকবাল আহত হয়ে মাঠ ত্যাগ করেন। তৃতীয় উইকেটে অভিজ্ঞ মুশফিকুর রহীম এবং তরুণ ব্যাটসম্যান মোহাম্মদ মিথুন ১৩১ রানের বড় পার্টনারশিপ গড়লে প্রাথমিক বিপদ কাটিয়ে উঠে বাংলাদেশ।

    মালিঙ্গার বলে উইকেটরক্ষক কুশল পেরেরার হাতে ক্যাচ দেয়ার আগে নিজের নামের পাশে যোগ করেন ৬৩ রানের একটি ঝলমলে ইনিংস। ৬৮ বল মোকাবেলায় ৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ওই রান করেন মোহাম্মদ মিথুন। ক্যারিয়ারের চতুর্থ ম্যাচে এসে প্রথম অর্ধশত রানের দেখা পান টাইগার এই তরুণ ব্যাটসম্যান।

    এরপর ১৩৬ রানে মাহামুদুল্লাহ রিয়াদ বিদায় নেন। ১ রানের বেশি এগুতে পারেননি তিনি। ১৪২ রানে আবারও আঘাত হানেন মালিঙ্গা। ১ রান করা মোসাদ্দেক হোসেন উইকেটের পেছনে কুশল পেরেরার হাতে ধরা পড়ে সাজঘরে ফিরলে পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ। ষষ্ঠ উইকেটে মুশফিকুর রহীম ও মেহেদী হাসান মিরাজ ৩৩ রানের পার্টনারশিপ গড়েন। মিরাজ আউট হন ১৫ রান করে।

    সপ্তম উইকেটে মুশফিকুর রহীম ও অধিনায়ক মাশরাফি ২০ রানের জুটি গড়েন। মাশরাফি ১১ রান করেন। ২০৩ রানে রুবেল হোসেন বিদায় নিলে অষ্টম উইকেটের পতন ঘটে বাংলাদেশের। ২ রান করেন রুবেল।

    নবম উইকেটে মুশফিকুর রহীম বোলার মোস্তাফিজুর রহমানকে সাথে নিয়ে ২৬ রানের জুটি গড়েন। মোস্তাফিজুর ১১ বলে একটি চারের সাহায্যে ১০ রান করে আউট হন। দলীয় ২৬১ রানে মুশফিকুর রহীম আউট হলে অলআউট হয় বাংলাদেশ। থিসারা পেরেরা বলে মেন্ডিসের তালুবন্দী হওয়ার আগে ১৫০ বলে ১১টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ১৪৪ রান করেন মুশফিকুর রহীম। ওয়ানডেতে এটি তার সর্বোচ্চ সংগ্রহ। এর আগে ওয়ানডেতে তার সর্বোচ্চ সংগ্রহ ছিল ১১৭ রান। এদিন ক্যারিয়ারের ষষ্ঠ শতরানের দেখা পান মুশফিকুর রহীম।

    লঙ্কান বোলারদের মধ্যে পেসার লাসিথ মালিঙ্গা একাই শিকার করেন ৪ উইকেট। লিটন দাস, সাকিব আল হাসান, মোহাম্মদ মিথুন এবং মোসাদ্দেক হোসেন মালিঙ্গার শিকারে পরিণত হন। তার বোলিং বিশ্লেষণ: ১০-২-২৩-৪। এছাড়া ধনঞ্জয়া ডি সিলভা নেন ২ উইকেট।

    ম্যাচসেরা হন ১৪৪ রান করা বাংলাদেশের উইকেটরক্ষক-কাম-ব্যাটসম্যান মুশফিকুর রহীম।

    আগামী ২০ সেপ্টেম্বর আবুধাবিতে বাংলাদেশ গ্রুপ পর্বের শেষ ম্যাচে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের মোকাবেলা করবে। বিকেল ৫.৩০টায় শুরু হবে খেলাটি।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...