বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়ক সাকিব – BD Sports 24
  • বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়ক সাকিব

    December 10th, 2017

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ১০ ডিসেম্বর: মুশফিকুর রহীমকে সরিয়ে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে নতুন টেস্ট অধিনায়ক হিসেবে ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আসন্ন শ্রীলংকা সফরে বাংলাদেশ টেস্ট দলের নেতৃত্বে থাকছেন সাকিব আল হাসান। তার ডেপুটি হিসেবে রাখা হয়েছে আরেক অভিজ্ঞ ক্রিকেটার মাহামুদুল্লাহ রিয়াদকে। তবে এখনো নতুন কোচের নাম ঘোষণা করেনি বিসিবি।

    বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন জানান, মুশফিকুর রহীমের উপর চাপ কমাতে তাকে অধিনায়কের পদ থেকে সরানো হয়েছে। যাতে মুশফিকুর রহীম তার ব্যাটিংয়ে মনোযোগী হতে পারেন।

    উল্লেখ্য, বাংলাদেশ তাদের সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট, ওয়ানডে ও টি-২০ সিরিজের সবকটিতে হোয়াইটওয়াশ হয়। বিশেষ করে মুশফিকুর রহীমের অধিনায়কত্বে দুটি টেস্টেই বড় ব্যবধানে পরাজিত হয় বাংলাদেশ। এর মধ্যে পচেফস্ট্রমে প্রথম টেস্টে ৩৩৩ রানে হারের পর ব্লুমফন্টেইনে দ্বিতীয় টেস্টে ইনিংস ও ২৫৪ রানের বিশাল ব্যবধানে হারের লজ্জা পায় মুশফিক বাহিনী।

    এ বছর গত ৯ টেস্টের সাতটিতেই পরাজয়ের স্বাদ পায় মুশফিকুর রহীমের বাংলাদেশ।নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি এবং ভারতের বিপক্ষে একমাত্র টেস্টে হার মানে বাংলাদেশ। এছাড়া শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দু’টি সিরিজ ১-১ ব্যবধানে ড্র করে।

    ছয় বছর আগে সাকিব আল হাসান টেস্টে অধিনায়কত্ব করেছেন। সেবার সাকিবের অধিনায়কত্বে ৯টি টেস্ট ম্যাচ খেলে বাংলাদেশ। এর মধ্যে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টেস্টে জয় পায় সাকিবের নেতৃত্ব। বাকি আট টেস্টেই পরাজিত হয়েছিল বাংলাদেশ।

    সাকিব আল হাসান বাংলাদেশের হয়ে ৫১টি টেস্ট ম্যাচ খেলেছেন। এর মধ্যে ব্যাটিংয়ে ৫১ টেস্টে ৯৬ ইনিংসে রান করেছেন ৩৫৯৪। যা বাংলাদেশের ব্যাটসম্যান হিসেবে দ্বিতীয়। তামিম ইকবাল ৫২ টেস্টে ৩৮৮৬ রান নিয়ে শীর্ষে রয়েছেন। এক ম্যাচে তার সর্বোচ্চ রান ২১৭। যা কিনা বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ সংগ্রহ। টেস্টে পাঁচটি শতক ও ২২টি অর্ধশতক রয়েছে সাকিবের। গড় ৪০.৩৮।

    অপরদিকে বোলিংয়ে ৫১ টেস্টে ৮৬ ইনিংসে শিকার করেছেন ১৮৮ উইকেট। যা কিনা বাংলাদেশের বোলারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকার। ১০০ উইকেট নিয়ে মোহাম্মদ রফিক দ্বিতীয় স্থানে রয়েছেন। টেস্টে তার বেস্ট বোলিং ৭/৩৬। এর মধ্যে ৪ উইকেট নিয়েছেন ৮ বার ৫ উইকেট নিয়েছেন ১৭ বার এবং ১০ উইকেট নিয়েছেন ২ বার।

    উল্লেখ্য, সাকিব আল হাসান টেস্ট ও টি-২০তে বিশ্বসেরা অলরাউন্ডারের স্থানটি এখনো দখলে রেখেছেন। তবে ওয়ানডেতে বিশ্বসেরা অলরাউন্ডারের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন সাকিব। পাকিস্তানি ক্রিকেটার মোহাম্মদ হাফিজ ওয়ানডে অলরাউন্ডারের শীর্ষে রয়েছেন।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮