বার্মিংহাম টেস্টে ২৫১ রানের বড় জয় অস্ট্রেলিয়ার – BD Sports 24
  • বার্মিংহাম টেস্টে ২৫১ রানের বড় জয় অস্ট্রেলিয়ার

    August 5th, 2019

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    বার্মিংহাম, ৫ আগস্ট: অ্যাশেজ ৫ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে ইংল্যান্ডের বিপক্ষে ২৫১ রানের বড় জয় পেয়েছে অস্ট্রেলিয়া। ফলে ১-০তে এগিয়ে গেলো ক্যাঙ্গারুরা।

     

    আজ পঞ্চম দিনে এসে গতকালের বিনা উইকেটে ১৩ রানের সাথে ১৩৩ রান যোগ করতেই অর্থাৎ ১৪৬ রানে দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ইংল্যান্ড। ফলে ২৫১ রানে জিতে যায় অস্ট্রেলিয়া। ডানহাতি অসি স্পিনার নাথান লায়ন ৪৯ রান খরচায় একাই শিকার করেন ৬ উইকেট। এ নিয়ে ক্যারিয়ারে ১৫ বারের মতো ৫ বা ততোধিক উইকেট শিকারের কৃতিত্ব দেখালেন ডানহাতি এই অসি স্পিনার। এছাড়া পেসার প্যাট কামিন্স নেন ৩২ রান খরচায় ৪ উইকেট।

     

    ৩৯৮ রানে জয়ের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে গতকাল চতুর্থ দিন শেষে ইংলিশদের সংগ্রহ ছিল বিনা উইকেটে ১৩ রান। গতকালের ১৩ রানের সাথে ৬ রান যোগ করতেই উদ্বোধনী জুটি ভাঙে ইংল্যান্ডের। প্রথম আঘাত হানেন অসি পেসার প্যাট কামিন্স। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা রোরি বার্নসকে নাথান লায়নের ক্যাচে পরিণত করেন কামিন্স। ১১ রান করেন বার্নস।

     

    এরপর দ্বিতীয় উইকেটে জেসন রয় ও অধিনায়ক জো রুট ৪১ রানের পার্টনারশিপ গড়েন। এরপর ইংলিশ শিবিরে আঘাত হানেন অসি স্পিনার নাথান লায়ন। এক দুর্দান্ত ডেলিভারিতে ইংলিশ ওপেনার জেসন রয়-এর স্ট্যাম্প ওপড়ে ফেলেন নাথান লায়ন। জেসন রয় করেন ২৮ রান। এরপর ৮০ রানে জো ডেনলি এবং ৮৫ রানে জোট রুটকে প্যাভিলিয়নে ফেরত পাঠান নাথান লায়ন। দুইজনই নাথান লায়নের বলে বেনক্রফটের হাতে ধরা পড়ে বিদায় নেন। ডেনলি ১১ এবং অধিনায়ক জো রুট করেন ২৮ রান। এ অবস্থায় মধ্যাহ্ন বিরতিতে যায় দুই দল।

     

    মধ্যাহ্ন বিরতির পর আর কোনো রান যোগ না করেই অর্থাৎ দলীয় ৮৫ রানে জস বাটলার সাজঘরে ফেরত গেলে পঞ্চম উইকেট হারায় ইংলিশরা। প্যাট কামিন্সের বলে বোল্ড হন ১ রান করা জস বাটলার।

     

    ৯৭ রানের মাথায় ইংলিশদের দুই উইকেটের পতন ঘটে। জনি বেয়ারস্টো ৬ এবং বেন স্টোকস ৬ রান করে আউট হন। জনি বেয়ারস্টোর উইকেটটি নেন কামিন্স। বেন স্টোকসের উইকেটটি নেন নাথান লায়ন।

     

    অষ্টম উইকেট জুটিতে ক্রিস ওকস ও মইন আলী ৩৯ রানের পার্টনারশিপ গড়েন। ১৩৬ রানে অসি স্পিনার নাথান লায়ন জোড়া আঘাত হানেন। নাথান লায়ন তার ১৮তম ওভারের তৃতীয় বলে মইন আলীকে বিদায় করে দেন। ৪ রান করা মইন আলী নাথান লায়নের বলে ডেভিড ওয়ার্নারের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন। একই ওভারের চতুর্থ বলে স্টুয়ার্ট ব্রডকে ০ রানে বিদায় করে দেন নাথান লায়ন। স্লিপে তার ক্যাচটি নেন স্টিভেন স্মিথ।

     

    ইংল্যান্ডের ইনিংসে শেষ পেড়েকটি ঠুকে দেন অসি পেসার প্যাট কামিন্স। কামিন্স ১২তম ওভারের তৃতীয় বলে ক্রিস ওকসকে স্মিথের ক্যাচে পরিণত করলে ১৪৬ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। ক্রিস ওকস করেন সর্বোচ্চ ৩৭ রান। জেমস অ্যান্ডারসন ৪ রানে অপরাজিত থাকেন। সেইসাথে ২৫১ রানের বড় জয়ে সিরিজে ১-০তে এগিয়ে গেলো অস্ট্রেলিয়া।

     

    অস্ট্রেলিয়ার দুই বোলার ইংল্যান্ডের ১০ উইকেট ভাগ করে নেন। নাথান লায়ন ছয়টি এবং প্যাট কামিন্স নেন চার উইকেট।

     

    ম্যাচসেরা হন দুই ইনিংসে সেঞ্চুরি করা অসি ব্যাটসম্যান স্টিভেন স্মিথ।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...