বার্সার কাছে ৩-০ গোলে হারলো রিয়াল – BD Sports 24
  • বার্সার কাছে ৩-০ গোলে হারলো রিয়াল

    December 23rd, 2017

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    মাদ্রিদ, ২৩ ডিসেম্বর: স্প্যানিশ ফুটবল লিগের প্রথম এল’ ক্ল্যাসিকোতে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। প্রথমার্ধে বার্সার তুলনায় রিয়াল অনেক ভালো খেলেছে। প্রথমার্ধে কোনো গোল না হলেও দ্বিতীয়ার্ধে টানা তিন গোল করে রিয়ালকে ৩-০ গোলে বিধ্বস্ত করেছে বার্সেলোনা।

    বার্সার হয়ে গোল তিনটি করেন লুইস সুয়ারেজ, লিওনেল মেসি ও অ্যালেক্স ভিদাল।

    প্রথমার্ধেই কমপক্ষে ২ গোলে এগিয়ে যেতে পারতো বার্সেলোনা। কিন্তু রিয়াল মাদ্রিদের গোলরক্ষক কাইলর নাভাস অসামান্য দক্ষতায় পরপর দু’টি নিশ্চিত গোল হজম থেকে নিজ দল রিয়ালকে রক্ষা করেন।

    ৩১ মিনিটে মেসির যোগান দেয়া বল রিয়ালের বিপদ সীমানা থেকে গোলের জন্য শট নিয়েছিলেন ব্রাজিলের মিডফিল্ডার পলিনহো। কিন্তু সেটি অসামান্য দক্ষতায় প্রতিহত করেন রিয়ালের গোলবারের অতন্দ্র প্রহরী কোস্টারিকার কাইলর নাভাস। এবারই নয়, এরপর বার্সেলোনার তিনটি নিশ্চিত গোল ফিরিয়ে দিয়েছেন নাভাস।

    ৩৯ মিনিটে নিশ্চিতভাবেই গোল পেয়েই গিয়েছিলো বার্সেলোনা। বাম প্রান্ত থেকে মেসির ক্রসের বল পলিনহোর হেডে রিয়ালের জালের ঢোকার আগ মুহূর্তে বাম দিকে ঝাপিয়ে পড়ে নস্যাৎ করে দেন নাভাস।

    শুধুমাত্র বার্সেলোনাই নয়, প্রথমার্ধে গোলের দারুণ সুযোগ পেয়েছিলো রিয়ালও। কিন্তু বার্সেলোনার ডিফেন্ডারদের দক্ষতায় গোলের দেখা পায়নি রিয়াল। ফলে গোলহীনই থেকে যায় প্রথমার্ধ।

    দ্বিতীয়ার্ধে রিয়ালকে চেপে ধরে বার্সেলোনা। ৫৪ মিনিটে বার্সেলোনার হয়ে গোলের সূচনা করেন বার্সার উরুগুয়ের ফরোয়ার্ড লুইজ সুয়ারেজ। বাম প্রান্ত দিয়ে আক্রমণে যায় বার্সেলোনা। মেসির কাছ থেকে বল পেয়ে উইঙ্গার সার্জিয়ো রবার্তোর বাড়ানো বলে সুয়ারেজের নেয়া ডান পায়ের শট রিয়ালের জাল স্পর্শ করে (১-০)।

    এক গোলে এগিয়ে গিয়েও একের পর এক রিয়ালের সীমানায় আক্রমণ শানাতে থাকে বার্সা। এর ফলও পায় তারা। ৬৪ মিনিটে একটি সম্মিলিত আক্রমণ থেকে বল রিয়ালের জালে প্রবেশের আগে হাত দিয়ে বলকে সরানোর চেষ্টা করেও ব্যর্থ হন রাইট ব্যাক দানি কারভাজাল। জালে প্রবেশের সময় কারভাজালের হাত বল স্পর্শ করায় রেফারি পেনাল্টির বাঁশি বাজান। রেফারি শাস্তিস্বরূপ কারভাজালকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন। পেনাল্টি থেকে গোল করেন মেসি। সান্তিয়াগো বার্নাব্যুর মাঠে এটি মেসির ১৫তম গোল। আর রিয়ালের বিপক্ষে ২৫তম গোল মেসির।

    গোল পরিশোধে মরিয়া রিয়াল শেষ ১৫ মিনিটে বার্সেলোনার সীমানায় বেশ কয়েকবার জোরালো আক্রমন করেও বার্সার ডিফেন্ডারদের কড়া নজরদারিতে গোল আদায় করতে পারেনি রিয়াল।

    বরং অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটের আরো একটি গোল করে বার্সেলোনা। এবারও গোলের যোগানদাতা মেসি। মেসির বাড়ানোর বলে অ্যালেক্স ভিদাল রিয়ালের জালে বল পাঠাতে ভুল করেননি (৩-০)।

    এ ম্যাচ জয়ের ফলে ১৭ খেলায় ৪৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান অক্ষুণ্ন থাকলো বার্সেলোনার। সমসংখ্যক ম্যাচে দ্বিতীয়স্থানে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদের পয়েন্ট ৩৬। বার্সেলোনার কাছে হারের ফলে ১৬ খেলায় ৩১ পয়েন্ট নিয়ে আগের চতুর্থস্থানেই থাকলো রিয়াল। বার্সার সাথে এখন রিয়ালের পয়েন্টের ব্যবধান ১৪। আর লা-লিগায় রিয়ালের বিপক্ষে এটি ৭০তম জয় বার্সেলোনার। অপরদিকে বার্সার বিপক্ষে ৭২টি জয় সাথে আছে রিয়ালের।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা