বিদেশি খেলোয়াড়বিহীন স্বাধীনতা কাপ মঙ্গলবার শুরু – BD Sports 24
  • বিদেশি খেলোয়াড়বিহীন স্বাধীনতা কাপ মঙ্গলবার শুরু

    January 11th, 2018

    ক্রীড়া প্রতিবেদক :
    ওয়ালটন স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্ট আগামী ১৬ জানুয়ারি মঙ্গলবার থেকে মাঠে গড়াচ্ছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১২টি দল এ আসরে অংশ নেবে। আজ বৃহস্পতিবার বাফুফে ভবনে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে ড্র অনুষ্ঠিত হয়।

    ড্রয়ে গতবারের চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনী লিমিডেট পড়েছে ‘ডি’ গ্রুপে। তাদের প্রতিপক্ষ আরামবাগ ক্রীড়া সংঘ ও প্রিমিয়ারের নবাগত সাইফ স্পোর্টিং ক্লাব। বর্তমান রানার্সআপ ঢাকা আবাহনী লিমিটেডের সাথে ‘সি’ গ্রুপে রয়েছে শেখ রাসেল ক্রীড়াচক্র লিমিটেড ও টিম বিজেএমসি। ‘এ’ গ্রুপে ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড ও লে. শেখ জামাল ধানমন্ডি ক্লাব লিমিটেড সাথে রহমতঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। ‘বি’ গ্রুপে রয়েছে ব্রাদার্স ইউনিয়ন লিমিটেড, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব। স্বাধীনতা কাপের ম্যাচগুলো বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

    টুর্নামেন্টের বাজেট ষাট লক্ষ টাকা। অংশগ্রহণকারী প্রতিটি দল পার্টিসিপেশন মানি হিসেবে দুই লক্ষ টাকা করে পাচ্ছে। তবে চ্যাম্পিয়ন দল পাঁচ লক্ষ টাকা এবং রানার্স আপ দল পাবে তিন লক্ষ টাকা এবং ফেয়ার প্লে দলকে ট্রফি প্রদান করা হবে। এছাড়া টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড়কে পুরস্কার রয়েছি।ভবিষ্যতেও থাকবো।

    ড্র অনুষ্ঠানের পর টাইটেল স্পন্সর ওয়ালটন ও বাফুফের মধ্যকার এক চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাফুফে সিনিয়র সহসভাপতি আব্দুস সালাম মুর্শেদী, সদস্য মো. আমিরুল ইসলাম বাবু, মো. ফজলুর রহমান বাবুল ও সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ এবং ওয়ালটন গ্রুপের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন অপারেটিভ ডাইরেক্টর স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার এফএম ইকবাল বিন আনোয়ার ডন। এছাড়া প্রফেশনাল ফুটবল লিগে অংশগ্রহণকারী ক্লাবসমূহের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

    আব্দুস সালাম মুর্শেদী ড্র অনুষ্ঠানে বলেন, স্বাধীনতা কাপ বলেই আমরা এ টুর্নামেন্টে বিদেশি খেলোয়াড় রাখছি না। এতে স্থানীয় খেলোয়াড়রা বেশি খেলার সুযোগ পাবে। ওয়ালটনের এফএম ইকবাল বিন আনোয়ার ডন জানান, ফুটবল উন্নয়নে সব সময়ই আমরা বাফুফের সাথে রয়েছি।

    উল্লেখ্য ১৯৭২ সালে স্বাধীনতা কাপ ফুটবলের প্রথম আসর অনুষ্ঠিত হয়। এরপর বিভিন্ন কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ফের ১৯৯২ সালে স্বাধীনতা কাপ ফুটবলের দ্বিতীয় আসর মাঠে গড়ায়। এরপর আবার লম্বা বিরতি। যে বিরতির স্থায়িত্ব ছিল ১৩ বছর! এরপর ২০০৫ সালে অনুষ্ঠিত হয় তৃতীয় আসর। তৃতীয় আসরের পর ৫ বছর বিরতি দিয়ে ২০১১ সালে হয় চতুর্থ আসর। এরপর ২০১৩ সালে পঞ্চম ও ২০১৪ সালে হয় ষষ্ঠ আসর। সর্বশেষ ২০১৬ সালে হয়েছে এ টুর্নামেন্ট। এক বছর বিরতি দিয়ে আবার মঙ্গলবার থেকে স্বাধীনতা কাপ ফুটবলের অষ্টম আসর শুরু হতে যাচ্ছে।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা