বিপিএলের নতুন চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স – BD Sports 24
  • বিপিএলের নতুন চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স

    December 12th, 2017

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ১২ ডিসেম্বর: বিপিএলের আগের চার আসরের তিনটিরই শিরোপা জিতেছিল ঢাকা। এর মধ্যে তৃতীয় আসরে চ্যাম্পিয়ন হয়েছিল কুমিল্লা। এবার পঞ্চম আসরে ঢাকা ও কুমিল্লা হটিয়ে নতুন চ্যাম্পিয়ন হয়েছে রংপুর রাইডার্স।

    গত চার আসরের একটিতেই ফাইনালে খেলা হয়নি রংপুর রাইডার্সের। আর মাশরাফির মর্তুজার নেতৃত্বে এই রংপুর রাইডার্সই কীনা পঞ্চম আসরের শিরোপা জয় করল। আজ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ফাইনালে গত আসরের চ্যাম্পিয়ন ঢাকা ডানমাইটসকে ৫৭ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে বিপিএলে প্রথমবারের মতো শিরোপা জয় করে রংপুর রাইডার্স। ঢাকার করা ১ উইকেটে ২০৬ রানের জবাবে নির্ধারিত ২০ ওভারে ঢাকা ৯ উইকেটে ১৪৯ রানের বেশি এগুতে না পারায় ৫৭ রানে জিতে যায় রংপুর রাইডার্স।

    ২০৭ রানের বড় টার্গেট তাড়া করতে নেমে রংপুরের অধিনায়ক মাশরাফির করার প্রথম ওভারের তৃতীয় বলে কোনো রান না করেই সাজঘরে ফিরেন ওপেনার মেহেদী মারুফ। দলীয় ১ রানে শূন্য রানে ফিরে যান ওয়ানডাউনে নামা ডেনলি। সোহাগ গাজীর বলে নাহিদুল ইসলামের তালুবন্দী হয়ে বিদায় নেন ডেনলি।

    সোহাগ গাজীর করা দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে লং-অনে এভিন লুইসের অসাধারণ ক্যাচ নেন অধিনায়ক মাশরাফি। দলীয় রান তখন ১৯। লুইস বিদায় নেন ১৫ রানে। এরপর ঢাকার মারকুটে ক্রিকেটার পোলার্ডও বেশিদূর এগুতে পারেননি। ৫ রানেই ফিরে যান পোলার্ড। দলীয় রান তখন। এরপর অধিনায়ক সাকিব ও জহরুল মোটামুটি ভালোই ব্যাট করছিলেন। কিন্তু দলীয় ৭১ রানের রংপুরের বোলার নাজমুল ইসলামের বলে চিকি শট খেলতে গিয়ে সরাসরি বোল্ড হয়ে বিদায় নেন সাকিব। সাকিবের সংগ্রহ ২৬। সাকিব-জহুরুল ৪২ রানের পার্টনারশিপ গড়েন। এরপর ব্যক্তিগত ১ রানে মোসাদ্দেক ও ৮ রানে আফ্রিদির বিদায়ে ৮৭ রানে সপ্তম উইকেট হারায় ঢাকা। জহুরুল-সুনীল নারাইন অষ্টম উইকেট জুটিতে ৪২ রানের আরো একটি পার্টনারশিপ গড়েন। ১৪ রান করে আউট হন সুনীল নারাইন।

    ১৩২ রানে উদানার বলে সরাসরি বোল্ড হয়ে যান ঢাকার সর্বোচ্চ রান করা জহুরুল ইসলাম। সেইসাথে নবম উইকেটের পতন ঘটে ঢাকার। জহুরুল ৩৮ বলে ৪ বাউন্ডারি ও ২ ছক্কায় ৫০ রান করেন। ঢাকা ডায়নামাইটস-এর ইনিংসের শেষ পেরেকটি ঠুকে দেন রংপুরের

    রংপুর রাইডার্স অধিনায়ক মাশরাফি নিজেসহ সাত বোলার ব্যবহার করেন। এর মধ্যে গেইল ছাড়া সবাই উইকেট শিকার করেছেন। এর মধ্যে উদানা, নাজমুল ও সোহাগ গাজী দুটি করে এবং মাশরাফি, বোপারা ও রুবেল হোসেন একটি করে উইকেট শিকার করেন।

    এর আগে বিপিএলের পঞ্চম আসরের ফাইনালে রংপুরের ওপেনার ক্রিস গেইল ও ব্রেন্ডন ম্যাককালামের ব্যাটিং তাণ্ডবে ঢাকা ডায়নামানইটস-এর বিপক্ষে ১ উইকেটে ২০৬ রান করেছে রংপুর রাইডার্স। ফলে জিততে হলে ঢাকাকে করতে হবে ২০৭ রান।

    টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৫ রানে ওপেনার জনসন চার্লস ফিরে গেলেও আর কোনো উইকেটের পতন হতে দেননি রংপুর রাইডার্সের ক্রিস গেইল ও ব্রেন্ডন ম্যাককালাম।

    দলীয় ৫ রানে প্রথম আঘাত হানেন ঢাকার অধিনায়ক সাকিব আল হাসান। ৩ রান করা নিজের করা প্রথম ওভারের পঞ্চম বলে নিজেই ক্যাচ নিয়ে সাজঘরে ফেরত পাঠান জনসন চার্লসকে।

    জনসন চার্লস-এর বিদায়ের পর ক্রিজে আসেন ব্রেন্ডন ম্যাককালাম। গেইল ও ম্যাককালাম ১৮.১ ওভার মোকাবেলায় ২০১ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপ গড়েন। এই দুই ব্যাটসম্যান উইকেটের চারদিকে চার-ছক্কার বন্যা বইয়ে দেন। সেইসাথে নির্ধারিত ২০ ওভারে রংপুর স্কোরবোর্ডে জমা করে ১ উইকেটে ২০৬ রান।

    সবচেয়ে বেশি আগ্রাসী ছিলেন ক্রিস গেইল। ৬৯ বলে পাঁচ বাউন্ডারি ও ১৮ ছক্কায় ১৪৬ রানে অপরাজিত থাকেন গেইল। এটি এবারের বিপিএলে তার দ্বিতীয় সেঞ্চুরি। এর আগে এলিমিনেটর ম্যাচে খুলনা টাইটান্সের বিপক্ষে বিপিএলে এবারের আসরে প্রথম সেঞ্চুরি করেন গেইল। ১২৬ রানে অপরাজিত ছিলেন তিনি। তাছাড়া আজ সেঞ্চুরি করায় বিপিএলে তার সেঞ্চুরির সংখ্যা এখন ৫।

    অপর ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম ৪৩ বলে চার বাউন্ডারি ও তিন ছক্কায় ৫১ রানে অপরাজিত থাকেন।

    এদিন ক্রিস গেইল টি-২০ ক্যারিয়ারে ২০তম সেঞ্চুরির দেখা পান। সেই সাথে প্রথম ক্রিকেটার হিসেবে ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। টি-২০ ক্রিকেট তার ছক্কার সংখ্যা ৮১৯টি। আজ ১৪৬ রানে অপরাজিত থাকায় টি-২০তে তার মোট রান ১১০৫৬। গড় ৪০.৯৪।

    ম্যাচসেরা হন রংপুর রাইডার্সের ওপেনার ক্রিস গেইল।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা