বিশ্বকাপ এবং এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ স্থগিত এএফসি’র – BD Sports 24
  • বিশ্বকাপ এবং এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ স্থগিত এএফসি’র

    August 12th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    নয়া দিল্লি, ১২ আগস্ট: আগামী অক্টোবর এবং নভেম্বরে পুরুষদের বিশ্বকাপ এবং এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ স্থগিত রাখল এশিয়ান ফুটবল কনফেডারেশন। বুধবার এক বিবৃতি জারি করে এএফসি এবং ফিফা একত্রে জানিয়েছে কোভিড১৯ আবহে অংশগ্রহণকারীদের স্বাস্থ্য নিরাপত্তার দিকটি মাথায় রেখে যোগ্যতা অর্জন পর্বের ম্যাচগুলি ২০২১ অবধি পিছিয়ে দেওয়া হয়েছে।

     

    এমনিতেই করোনার ভয়াল থাবায় গত মার্চ এবং জুনের সূচি বিলম্বিত হয়েছে। এরপর আগামী অক্টোবর এবং নভেম্বরে ওয়ার্ল্ড কাপ এশিয়ান কোয়ালিফাইং’য়ের দ্বিতীয় রাউন্ডে অংশগ্রহণ করার কথা ছিল ৪০টি দেশের। এবার সেই সূচি পিছিয়ে গেল আগামী বছর অবধি।

     

    উল্লেখ্য, আটটি গ্রুপের প্রত্যেকটির শীর্ষস্থানীয় দল এবং এবং চারটি বেস্ট রানার-আপ দল ২০২২ কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের তৃতীয় ধাপে পা দেবে। গ্রুপ ‘এ’ এবং ‘বি’ থেকে যথাক্রমে ১৫ এবং ১২ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে শীর্ষে রয়েছে সিরিয়া এবং অস্ট্রেলিয়া।

     

    ‘সি’ এবং ‘ডি’ গ্রুপে শীর্ষে রয়েছে যথাক্রমে ইরাক এবং উজবেকিস্তান। ‘ই’, ‘এফ’, ‘জি’ এবং ‘এইচ’ গ্রুপ থেকে এখনও অবধি শীর্ষে রয়েছে কাতার, জাপান, ভিয়েতনাম এবং তুর্কমেনিস্তান। উল্লেখ্য, গ্রুপ ‘ই’-তে রয়েছে ভারতীয় দলও। কিন্তু পাঁচ ম্যাচ খেলে মাত্র ৩ পয়েন্ট ঝুলিতে নিয়ে বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বে পরের রাউন্ডে যাওয়ার আশা শেষ সুনীলদের। তবে এশিয়ান কাপে যোগ্যতা অর্জনের আশা এখনও রয়েছে। আগামী ৮ অক্টোবর ভুবনেশ্বরে এশিয়া চ্যাম্পিয়ন কাতারের বিরুদ্ধে ফিরতি লেগের ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ছিল সুনীলদের।

     

    এরপর আগামী ১২ নভেম্বর বাংলাদেশের বিরুদ্ধে অ্যাওয়ে এবং ১৭ নভেম্বর আফগানিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের দ্বিতীয় রাউন্ডের শেষ ম্যাচে নামার কথা ছিল মেন ইন ব্লু’য়ের। যার জন্য ভীষণভাবে ইউরোপের মাটিতে প্রস্তুতি সারতে চেয়েছিলেন ভারতের কোচ ইগর স্টিম্যাচ। কারণ বাকি তিন ম্যাচে ভালো ফলাফল বিশ্বকাপের জন্য কোনও পথ খোলা না রাখলেও ২০২৩ এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের তৃতীয় রাউন্ডে সুযোগ করে দেবে সুনীলদের।

     

    উল্লেখ্য, গ্রপের প্রথম ম্যাচে গুয়াহাটিতে এগিয়ে থেকেও ওমানের বিরুদ্ধে শেষ মুহূর্তের গোলে ২-১ হেরেছিল ভারতীয় দল। পরের ম্যাচে এশিয়া চ্যাম্পিয়ন কাতারকে তাদের দেশের মাটিতে গিয়ে রুখে দিয়েছিল ভারত। এমন ঈর্ষণীয় পারফরম্যান্সের পর প্রত্যাশার পারদ চড়ে ভারতীয় দলকে নিয়ে। কিন্তু বাংলাদেশ এবং আফগানিস্তানের বিরুদ্ধে টানা দু’টি ম্যাচ ড্র করায় প্রত্যাশার পারদ চুপসে যায়। শেষে মাসকাটে ওমানের বিরুদ্ধে হেরে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে পরবর্তী রাউন্ডে যাওয়ার আশা পাকাপাকিভাবে শেষ হয় ভারতের। সূত্র: কলকাতা২৪।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...