বিশ্বকাপ ফুটবলের ফাইনাল দেখেছিলেন ১.১২ বিলিয়ন দর্শক – BD Sports 24
  • বিশ্বকাপ ফুটবলের ফাইনাল দেখেছিলেন ১.১২ বিলিয়ন দর্শক

    December 21st, 2018

    ক্রীড়া ডেস্ক, বিডিস্পোর্টস২৪.কম
    জুরিখ : ২১ ডিসেম্বর, ২০১৮

    গত জুলাইয়ে ফ্রান্স বনাম ক্রোয়েশিয়ার মধ্যকার ফুটবল বিশ্বকাপ ফাইনাল ম্যাচটি বিশ্বজুড়ে উপভোগ করেছে ১.১২ বিলিয়ন দর্শক। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা আজ শুক্রবার এ কথা জানিয়েছে।বাসস।

    ফিফা জানায়, ১৪ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত বিশ্বকাপ ফুটবলের ম্যাচগুলো দেখেছে ৩. ৫৭ ২ বিলিয়ন দর্শক। যা মোট জনগোষ্ঠির প্রায় অর্ধেক।চার বছর থেকে তদুর্ধ বয়সের এ দর্শকরা অন্তত এক মিনিট বা তার বেশি সময় ধরে এ খেলা উপভোগ করেছে বলে জানায় বিশ্ব ফুটবলের পরিচালনা পরিষদ।

    ফিফা পরিচালিত এক জরিপের রিপোর্ট অনুযায়ী ৩.০৪ বিলিয়ন দর্শক কমপক্ষে তিন মিনিট এ খেলা উপভোগ করেছে। যা ২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত আসরের তুলনায় বেড়েছে ১০.৯ শতাংশ।অন্তত ৩০ মিনিট এ খেলা উপভোগ করেছে ২.৪৯ বিলিয়ন দর্শক। ২০১৪ সালের বিশ্বকাপে যার সংখ্যা ছিল ১.৯৫বিলিয়ন।

    ফিফার হিসাব অনুযায়ী আসরের ৬৪টি ম্যাচের সরাসরি দর্শক ছিল গড়ে ১৯১ মিলিয়ন। জরিপ মতে ওই দর্শকদের মধ্যে আনুমানিক ৯.৫ শতাংশ বা ৩০৯.৭ মিলিয়ন দর্শক ঘরের বাইরে ডিজিটাল প্লাটফর্ম বা পাবলিক মঞ্চ, বার কিংবা হোটেলে বসে খেলা উপভোগ করেছে। তবে এই সংখ্যা সর্বাধিক ছিল ফ্রান্স বনাম ক্রোয়েশিয়র মধ্যকার ফাইনাল ম্যাচে।

    ফিফা জানায়, ৮৮৪.৩৭ মিলিয়ন দর্শক ঘরে বসে টেলিভিশনের পর্দায় খেলা দেখেছে। আর ২৩১.৮২ মিলিয়ন খেলা দেখেছে ঘরের বাইরে কোন জায়গায় অথবা ডিজিটাল মাধ্যমের সাহায্যে।

    বিডিস্পোর্টস২৪.কম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা