বুমরাহ’র ৫ উইকেট: জয়ের সুবাস পাচ্ছে ভারত – BD Sports 24
  • বুমরাহ’র ৫ উইকেট: জয়ের সুবাস পাচ্ছে ভারত

    August 22nd, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ট্রেন্টব্রিজ, ২২ আগস্ট: ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ’র ৫ উইকেট শিকারে ট্রেন্ট ব্রিজ টেস্টে জয়ের সুবাস পাচ্ছে ভারত। জয় পেতে ভারতের প্রয়োজন আর মাত্র একটি উইকেট শিকার। পুরো পঞ্চম দিনের খেলা এখনো বাকি। জয়টা এখন ভারতের জন্য সময়ের ব্যাপার মাত্র।

    অপরদিকে একমাত্র বৃষ্টিই বাঁচাতে পারে ইংল্যান্ডকে। পঞ্চম দিনে পুরো দিন বৃষ্টির কারণে যদি মাঠে বল না গড়াতে পারে তাহলে ম্যাচটি ড্র হলেও হতে পারে।

    চতুর্থ দিন শেষে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে করেছে ৯ উইকেটে ৩১১ রান। জয়ের জন্য ইংলিশদের প্রয়োজন এখনও ২১০ রান। হাতে রয়েছে মাত্র একটি উইকেট।

    তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের সংগ্রহে ছিল ৯ ওভারে ২৩/০। এ অবস্থায় চতুর্থ দিনে ব্যাট করতে নেমে আর মাত্র ৪ রান যোগ করতেই বিদায় নেন কিটন জেনিংস। চতুর্থ দিনে রানের দেখা পাননি তিনি। আগের দিনের সংগ্রহ ১৩ রানেই বিদায় নেন তিনি। উইকেটটি নেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা।

    এরপর দলীয় ৩২ রানে আবারও আঘাত হানেন ইশান্ত শর্মা। ইশান্ত শর্মার এবারের শিকার অপর ওপেনার অ্যালিস্টার কুক। আগের দিনের ৯ রানের সাথে আর মাত্র ৮ রান যোগ করতেই অর্থাৎ ব্যক্তিগত ১৭ রানে সাজঘরে ফিরেন কুক।

    তৃতীয় উইকেটে অধিনায়ক জো রুট ও পোপ ৩০ রানের পার্টনারশিপ গড়ে বিচ্ছিন্ন হন। রুট বিদায় নেন অপয়া ১৩ রানে। ৬২ রানেই বিদায় নেন ১৬ রান করা পোপ।

    এরপর পঞ্চম উইকেট জুটিতে জস বাটলার এবং বেন স্টোকস দেখেশুনে ভারতীয় বোলারদের মোকাবেলা করে ১৬৯ রানের পার্টনারশিপ গড়েন। ভারতীয় ডানহাতি পেসার জাসপ্রিত বুমরাহ তার ২৩তম ওভারের তৃতীয় ও চতুর্থ বলে যথাক্রমে জস বাটলার এবং জনি বেয়ারস্টোকে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়ে তোলেন। বুমরাহ ১০৬ রান করা জস বাটলারকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলেন। ১৭৬ বলে ২১টি বাউন্ডারি হাঁকান জস বাটলার। আজ ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পান জস বাটলার।

    বাটলারের বিদায়ের পর ক্রিজে আসেন উইকেটরক্ষক জনি বেয়ারস্টো। কিন্তু বুমরাহ’র পরের বলে সরাসরি বোল্ড হয়ে বিদায় নেন বেয়ারস্টো। রানের খাতা খুলতে পারেননি তিনি। সেইসাথে ২৩১ রানে ষষ্ঠ উইকেটের পতন ঘটে ইংলিশদের।

    এরপর ২৪১ রানে বুমরাহ’র আঘাতে বিদায় নেন ক্রিস ওকস। ওকস ৪ রানের বেশি এগুতে পারেননি। একই রানে বেন স্টোকসকে বিদায় করে দেন হার্ডিক পান্ডিয়া। ১৮৭ বলে ৬টি বাউন্ডারির সাহায্যে ৬২ রান করে আউট হন স্টোকস। ক্যারিয়ারের ১৪তম ফিফটির দেখা পান স্টোকস।

    নবম উইকেটে আদিল রশিদ এবং স্টুয়ার্ট ব্রড ৫০ রানের পার্টনারশিপ গড়ে কিছুটা দৃঢ়তা দেখান। ব্রড ২০ রান করে আউট হলে নবম উইকেট হারায় ইংল্যান্ড। দলীয় রান তখন ২৯১। দশম উইকেট জুটিতে আদিল রশিদ ও জেমস অ্যান্ডারসন ২০ রান যোগ করে অবিচ্ছিন্ন রয়েছেন। দ্বিতীয় দিনে খেলা হয় মোট ৯৩ ওভার। চতুর্থ দিন শেষে ইংল্যান্ডের স্কোর দাঁড়ায় ৩১১/৯। আদিল রশিদ ৩০ রানে এবং জেমস অ্যান্ডারসন ৮ রানে অপরাজিত রয়েছেন।

    ভারতীয় বোলারদের মধ্যে জাসপ্রিত বুমরাহ একাই শিকার করেন ৫ উইকেট। এছাড়া ইশান্ত শর্মা দুটি এবং মোহাম্মদ সামি ও হার্ডিক পান্ডিয়া একটি করে উইকেট নেন।

     

    সংক্ষিপ্ত স্কোর:

    টস: ইংল্যান্ড

    ভারত প্রথম ইনিংস: ৩২৯/১০ (৯৪.৫) (বিরাট কোহলি ৯৭, আজিঙ্কা রাহানে ৮১, শিখর ধাওয়ান ২৫, রিসাব পান্ট ২৪; অ্যান্ডারসন ৩/৬৪, ব্রড ৩/৭২, ওকস ৩/৭৫)।

    ইংল্যান্ড প্রথম ইনিংস: ১৬১/১০ (৩৮.২ ওভার) (জস বাটলার ৩৯, কুক ২৯, জেনিংস ২০; হার্ডিক পান্ডিয়া ৫/২৮, ইশান্ত শর্মা ২/৩২ ও জাসপ্রিত বুমরাহ ২/৩৭)।

    ভারত দ্বিতীয় ইনিংস: ৩৫২/৭ডি. (১১০ ওভার) (বিরাট কোহলি ১০৩, চেতেশ্বর পূজারা ৭২, হার্ডিক পান্ডিয়া অপ. ৫২, শিখর ধাওয়ান ৪৪, লোকেশ রাহুল ৩৬ ও আজিঙ্কা রাহানে ২৯; আদিল রশিদ ৩/১০১, বেন স্টোকস ২/৬৮)।

    ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস (চতুর্থ দিন শেষে): ৩১১/৯ (১০২ ওভার) (জস বাটলার ১০৬, বেন স্টোকস ৬২, ব্রড ২০, আদিল রশিদ অপ. ৩০, অ্যান্ডারসন অপ. ৮; জাসপ্রিত বুমরাহ ৫/৮৫, ইশান্ত শর্মা ২/৭০)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা