বেঙ্গল চেস ক্লাব অপরাজিত চ্যাম্পিয়ন – BD Sports 24
  • বেঙ্গল চেস ক্লাব অপরাজিত চ্যাম্পিয়ন

    December 19th, 2017

    ক্রীড়া প্রতিবেদক :
    এস এ গ্রুপ অব কোম্পানীজ লিমিটেড প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে বেঙ্গল চেস ক্লাব লিমিটেড অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে। ক্লাবটি ১০ ম্যাচে ১৯ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করে।

    প্রিমিয়ার লিগে বেঙ্গল চেস ক্লাবের এটি প্রথম শিরোপা হলেও ইতোপূর্বে বেঙ্গল গ্রুপ নামে ১৯৮৫ সালের প্রথম বিভাগ দাবা লিগে চ্যাম্পিয়ন এবং ১৯৮৬ সালে রানার্স-আপ হয়।

    আজ মঙ্গলবার একাদশ বা শেষ রাউন্ডে বেঙ্গল চেস ক্লাব লিমিটেড ৩.৫-০.৫ পয়েন্টে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্পোর্টস ক্লাবকে পরাজিত করে শিরোপা জয় নিশ্চিত করে। এ ক্লাবের হয়ে অংশগ্রহণ করেন জর্জিয়ার গ্র্যান্ডমাস্টার মচেলিশভ্যালি মিখাইল, গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, জর্জিয়ার গ্র্যান্ডমাস্টার পাইচাজে লুকা, আন্তর্জাতিক মহিলা মাস্টার শামীমা আক্তার লিজা, মনির হোসেন ও শামস উদ দোহা (অধিনায়ক)।

    গতবারের চ্যাম্পিয়ন সাইফ স্পোর্টিং ক্লাব লিমিটেড ১০ ম্যাচে ১৮ পয়েন্ট পেয়ে এবার রানার্স-আপ হয়েছে। শেষ রাউন্ডে তারা ৪-০ পয়েন্টে সুলতানা কামাল স্মৃতি পাঠাগারকে পরাজিত করে। এ ক্লাবের হয়ে অংশ নেন ইউক্রেনের গ্র্যান্ডমাস্টার ক্রাভসিভ মার্টিন, রাশিয়ার গ্র্যান্ডমাস্টার আলেক্সি গোগানভ, জাতীয় চ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ডমাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব ও ফিদেমাস্টার মো. তৈয়বুর রহমান এবং অধিনায়ক মহিলা ক্যান্ডিডেট মাস্টার মাহমুদা হক চৌধুরী মলি।

    নবাগত শেখ রাসেল চেস ক্লাব ১৫ পয়েন্ট পেয়ে তৃতীয় স্থান লাভ করে। শেষ খেলায় তারা ৩-১ পয়েন্টে বাংলাদেশ নৌবাহিনীকে পরাজিত করে। শেখ রাসেল চেস ক্লাবের পক্ষে অংশগ্রহণ করেন গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার, ভারতীয় কুস্তভ কুন্ড, আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল, ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ, ভারতীয় নীলেশ সাহা ও শওকত হোসে পল্লব এবং অধিনায়ক সজল মাহমুদ।

    বাংলাদেশ নৌবাহিনী ১৪ পয়েন্টে চতুর্থ, তিতাস ক্লাব ১৩ পয়েন্টে পঞ্চম, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব ৮ পয়েন্টে ষষ্ঠ, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ৭ পয়েন্টে সপ্তম, গোল্ডেন স্পোর্টিং ক্লাব ৫ পয়েন্ট অষ্টম, একসেস চেস ক্লাব ৪ পয়েন্টে নবম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্পোর্টস ক্লাব ৪ পয়েন্ট দশম এবং লিওনাইন চেস ক্লাব ৩ পয়েন্ট নিয়ে একাদশতম হয়েছে।

    খেলা শেষে পুরস্কার বিতরণ করেন এস এ গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সালাউদ্দিন আহমেদ এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ও র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বিপিএম (বার) এর প্রতিনিধি লে. কর্নেল মো. এমরানুল হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দাবা লিগ কমিটির চেয়ারম্যান গাজী সাইফুল তারেক। বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি কে এম শহিদউল্যা ও সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন। উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম-সম্পাদক মো. মনিরুজ্জামান পলাশ ও কার্যনির্বাহী সদস্য মো. আলাউদ্দিন সাজু। অনুষ্ঠানটি সঞ্চলন করেন এস এ গ্রুপ প্রিমিয়ার ডিভিশন দাবা লিগের প্রধান বিচারক মো. হারুন অর রশিদ।

    রাউন্ড-রবীন লিগ পদ্ধতিতে ১১টি দল এবার অংশ গ্রহণ করে। শর্ত পূরণ করে অংশ না নেয়ায় শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব এবং সর্বনিম্ন স্থান লাভ করায় লিওনাইন চেস ক্লাব প্রথম বিভাগ দাবা লিগে নেমে গেছে। এবারের দাবা লিগে নগদ দুই লক্ষ টাকার অর্থ পুরস্কার দেয়া হয়। এর মধ্যে চ্যাম্পিয়ন এক লক্ষ টাকা, রানার্স-আপ ষাট হাজার টাকা এবং তৃতীয় চল্লিশ হাজার টাকা অর্থ পুরস্কার পায়।

    বোর্ড পুরস্কার লাভ করেন যথাক্রমে প্রথম বোর্ডে-গ্র্যান্ডমাস্টার মচেডলিশভিলি মিখাইল (বেঙ্গল চেস ক্লাব), দ্বিতীয় বোর্ড- গ্র্যান্ডমাস্টার গোগানভ আলেক্সি (সাইফ স্পোর্টিং ক্লাব), তৃতীয় বোর্ড- গ্র্যান্ডমাস্টার পাইচাজে লুকা (বেঙ্গল চেস ক্লাব), চতুর্থ বোর্ড-গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান (সাইফ স্পোর্টিং ক্লাব), অতিরিক্ত ১- গ্র্যান্ডমাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব (সাইফ স্পোর্টিং ক্লাব) এবং অতিরিক্ত ২- শেখ মোঃ. খায়রুল ইসলাম (সুলতানা কামাল স্মৃতি)।

    রোল অফ অনার

    প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ
    ২০১১ চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব, রানারর্স-আপঃ বাংলাদেশ বিমান, ২০১২-চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব এবং রানার্স-আপ-দুরন্ত রাজশাহী, ২০১৩- চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, রানার্স-আপ- বাংলাদেশ নৌবাহিনী, ২০১৪- চ্যাম্পিয়ন-বাংলাদেশ নৌবাহিনী, রানার্স-আপ- ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, ২০১৫-চ্যাম্পিয়ন-শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব, রানার্স-আপ-বাংলাদেশ নৌবাহিনী, ২০১৬-সাইফ স্পোর্টিং ক্লাব, রানার-আপ-শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব, ২০১৭-বেঙ্গল চেস ক্লাব লিঃ ও রানার-আপ-সাইফ স্পোর্টিং ক্লাব।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এসটি


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮