বেলজিয়ামকে হারিয়ে শীর্ষে ইংল্যান্ড – BD Sports 24
  • বেলজিয়ামকে হারিয়ে শীর্ষে ইংল্যান্ড

    October 12th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    প্যারিস, ১২ অক্টোবর: ফ্রান্স ও পোল্যান্ডের সাথে গোলশূন্য ড্র করেও উয়েফা নেশন্স লিগের নিজ নিজ গ্রুপের শীর্ষস্থানটি ধরে রেখেছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল ও ইতালি। এদিকে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল বেলজিয়ামকে ২-১ গোলে পরাজিত করে গ্রুপের শীর্ষে উঠে এসেছে ইংল্যান্ড।

     

    প্যারিসের স্তাদে ডি ফ্রান্সের ম্যাচটি নিয়ে তেমন কোনো আলোচনার কিছুই নেই। অথচ এ’লিগের ৩ নম্বর গ্রুপের ম্যাচটিতে ফ্রান্স ও পর্তুগাল যখন একে অপরের মুখোমুখি হয়েছিল এবং দুই দলে যখন ছিলেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো, কিলিয়ান এমবাপ্পে, আঁতোয়ান গ্রীজম্যানের মত সুপারস্টাররা তখন ম্যাচের চেহারা ভিন্ন হওয়াটাই স্বাভাবিক ছিল। ম্যাচটি উপভোগ করতে হাজারখানেক স্বাগতিক দর্শকের স্টেডিয়ামে প্রবেশের অনুমতি ছিল। কিন্তু বিশ্ব চ্যাম্পিয়ন তারকাদের কাছ থেকে উল্লেখযোগ্য কোনো পারফরমেন্সই পাওয়া যায়নি। যে কারণে হতাশা নিয়েই বাড়ি ফিরতে হয়েছে স্বাগতিক সমর্থকদের। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ও বর্তমান ইউরোপিয়ান চ্যাম্পিয়ন দল দুটি মিলে একে অপরের গোলবারে চারটি মাত্র ভাল সুযোগ তৈরি করেছিল। এর মধ্য দুই দলের দুটি আক্রমণ রক্ষণভাগের দক্ষতায় ভেস্তে যায়।

     

    পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস বলেছেন, ‘আমরা আজ গোল করতে পারিনি, কিন্তু আমরা এখানে গোল করতেও আসিনি। ফ্রান্স বিশ্বের অন্যতম সেরা একটি দল, তাদের দলে রয়েছে বিশ্বমানের সব খেলোয়াড়। সবসময় সুযোগ তৈরি করাটাও সম্ভব না।’

     

    ব্রুনো ফার্নান্দেসের ফ্রি-কিক থেকে ৭৪ মিনিটে পেপের হেড জালে জড়ালেও অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়। ক্যারিয়ারের ১০২তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে মাঠে নামা রোনাল্ডোর শট অতিরিক্ত সময়ে ফরাসি গোলরক্ষক হুগো লোরিসের দক্ষতায় ব্যর্থ হয়। অন্যদিকে পর্তুগীজ গোলরক্ষক রুই প্যাট্রিসিওকে একা পেয়েও ম্যাচের সবচেয়ে সেরা সুযোগটি হাতছাড়া করেন এমবাপ্পে।

     

    ক্রোয়েশিয়াকে চার পয়েন্টে পেছনে ফেলে উভয় দলেরই তিন ম্যাচে সংগ্রহ ৭ পয়েন্ট। রোববার দিনের শুরুতে সুইডেনকে ঘরের মাঠে ২-১ গোলে পরাজিত করেছে তৃতীয় স্থানে থাকা ক্রোয়েশিয়া। এই দুই দলের মধ্যে অনুষ্ঠিত ম্যাচটি ছিল কাল গ্রুপের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ।

     

    জাগ্রেবে ম্যাচ শেষের ৬ মিনিট আগে সুইস ডিফেন্ডার পোনটাস জ্যানসনের ভুলে ২০১৮ বিশ্বকাপ ফাইনালিস্টদের জয় নিশ্চিত হয়। পেনাল্টি এরিয়ার মধ্যে একটি হাই বল ধরতে ব্যর্থ হন জ্যানসন। সেই সুযোগ তার পেছনে দাঁড়িয়ে থাকা ইন্টার মিলান উইঙ্গার ইভান পেরিসিচ বল বাড়িয়ে দেন আন্দ্রে ক্রামারিচের দিকে। খুব কাছে থেকে ৮৪ মিনিটে বল জালে জড়িয়ে ক্রোয়েশিয়ার জয় নিশ্চিত করেন ক্রামারিচ।

     

    এর আগে কাউন্টার এ্যাটাক থেকে ৩১ মিনিটে নিকোলা ভ্লাসিচের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। ৬৬ মিনিটে সুইডিশদের হয়ে সমতা ফেরান মার্কোস বার্গ। এই পরাজয়ে তিন ম্যাচে এখনো কোনো পয়েন্ট সংগৃহীত হয়নি সুইডেনের।

     

    পোল্যান্ডের উত্তরাঞ্চলীয় শহর গাদানাস্কে স্বাগতিকদের সাথে গোলশূন্য ড্র করেও এ-লিগের এক নম্বর গ্রুপের শীর্ষস্থানটি ধরে রেখেছে ইতালি। এনিয়ে টানা ১৮ ম্যাচে অপরাজিত থাকলো আজ্জুরিরা।

     

    জুভেন্টাসে নতুন চুক্তিভূক্ত ফেডেরিকো চিয়েসা ১১ মিনিটে খুব কাছে থেকে ইতালিকে এগিয়ে দেবার সুযোগ নষ্ট করেন। রবার্তো মানচিনির দল দ্বিতীয় স্থানে থাকা নেদারল্যান্ডের থেকে এক পয়েন্ট এগিয়ে তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। গতকাল এই গ্রুপের আরেক ম্যাচে নেদারল্যান্ডও গোলশূন্য ড্র করেছে বসনিয়া এন্ড হার্জেগোভেনিয়ার বিপক্ষে।

     

    ম্যাচ শেষে ইতালিয়ান বস মানচিনি বলেছেন, ‘আমরা বেশ কয়েকটি সুযোগ সৃষ্টি করেছি। বিশেষ করে প্রথমার্ধে অন্তত দুটি গোল করা উচিৎ ছিল। কিন্তু তারপরেও আমি খুশী। আমরা গোল করতে পারিনি, কিন্তু ফুটবলে এটা হতেই পারে।’

     

    ইংল্যান্ডের ম্যানেজার গ্যারেথ সাউথগেট বলেছেন বেলজিয়ামের বিপক্ষে পিছিয়ে থেকেও যেভাবে তার দল ২-১ গোলের জয় আদায় করে নিয়েছে তাতেই প্রমাণিত হয় বর্তমানে ইংলিশদের অবস্থান কোন জায়গায় রয়েছে। এই জয়ে এ-লিগে ২ নম্বর গ্রুপে বেলজিয়ামকে ১ পয়েন্টে পেছনে ফেলে তিন ম্যাচ শেষে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে উঠে এসেছে ইংলিশরা।

     

    লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে রোমেলু লুকাকুর পেনাল্টিতে ১৬ মিনিটেই এগিয়ে গিয়েছিল সফরকারী বেলজিয়াম। কিন্তু মার্কোস রাশফোর্ডের স্পট কিক থেকে ৩৯ মিনিটে সমতা ফেরায় সাউথগেটের শিষ্যরা। ৬৪ মিনিটে ম্যাসন মাউন্টের ডিফ্লেকটেড শটে ইংল্যান্ডের দুর্দান্ত জয় নিশ্চিত হয়।

     

    সাউথগেট বলেছেন, ‘এমন একটি কঠিন ম্যাচ আমরা রক্ষণাত্মক কৌশলে খেলে রক্ষা করতে পারতাম না। এটাই নেশন্স লিগের সৌন্দর্য্য। এখানে এই মানের একটি প্রতিপক্ষের বিপক্ষে বারবার ম্যাচ খেলার সুযোগ আসে। এটা ইংল্যান্ডের সব খেলোয়াড়দের জন্য একটি অনেক বড় সুযোগ। একইসাথে জয় তুলে নেয়ায় তা দলকে বাড়তি আত্মবিশ্বাস যোগাবে।’

     

    গ্রুপের আরেক ম্যাচে তলানির দল আইসল্যান্ডকে সহজেই ৩-০ গোলে উড়িয়ে দিয়েছেন ডেনমার্ক। এই জয়ের পর তৃতীয় স্থানে থাকা ডেনমার্ক ইংল্যান্ডের থেকে তিন পয়েন্ট পিছিয়ে রয়েছে।

     

    বি-লিগে আর্লিং ব্রট হালান্ডের প্রথম আন্তর্জাতিক হ্যাটট্রিকে রোমানিয়াকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছে নরওয়ে। অসলোর উলেভা স্টেডিয়ামে স্বাগতিক নরওয়ে একটু বেশি আক্রমণাত্মক ছিল। ম্যাচের ১৩, ৬৪ ও ৭৪ মিনিটে গোল করে হ্যাটট্রিক পূরণ করেন বরুসিয়া ডর্টমুন্ডের ২০ বছর বয়সী তরুণ তুর্কি হালান্ড।

     

    এই জয়ে এক নম্বর গ্রুপের শীর্ষ দল অস্ট্রিয়ার সাথে সমান ৬ পয়েন্ট অর্জন করে দ্বিতীয় স্থানে রয়েছে নরওয়ে। দিনের আরেক ম্যাচে নর্দান আয়ারল্যান্ডকে ১-০ গোলে পরাজিত করেছে অস্ট্রিয়া। বৃহস্পতিবার ইউরো প্লে-অফে সার্বিয়ার কাছে অতিরিক্ত সময়ে গোল হজম করে ২-১ গোলে পরাজিত হয়ে বিদায় নিয়েছে নরওয়ে। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...