বোল্টের কাছে ভারতের আত্মসমর্পণ – BD Sports 24
  • বোল্টের কাছে ভারতের আত্মসমর্পণ

    January 31st, 2019

    ক্রীড়া ডেস্ক
    বিডিস্পোর্টস২৪ ডটকম
    হ্যামিল্টন : ৩১ জানুয়ারি ২০১৯

    নিউজিল্যান্ডের বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্টের কাছে অসহায় আত্মসমর্পন করলো সফরকারী ভারত। আজ সিরিজের চতুর্থ ওয়ানডেতে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হারলো টিম ইন্ডিয়া। বল হাতে ২১ রানে ৫ উইকেট নিয়ে ভারতকে ধ্বসিয়ে দেন বোল্ট। এ ম্যাচ হারলেও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-১ ব্যবধানেই এগিয়ে থাকলো ভারত। কারণ প্রথম তিন ওয়ানডে জিতে আগেভাগেই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করে রেখেছিলো ভারত। বাসস।

    সিরিজ হারের হতাশা নিয়ে চতুর্থ ম্যাচে টস ভাগ্যে জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় নিউজিল্যান্ড। বল হাতে নিয়ে ভারতীয় ব্যাটসম্যানদের বেকাদায় ফেলে দেন নিউজিল্যান্ডের দুই পেসার বোল্ট ও কলিন ডি গ্র্যান্ডহোম। টপ-অর্ডারের প্রথম আট ব্যাটসম্যানকে ৫৫ রানের বিদায় দেন বোল্ট ও গ্র্যান্ডহোম। এরমধ্যে বেশি ভয়ংকর ছিলেন বোল্ট।

    উপরের প্রথম তিন ব্যাটসম্যান অধিনায়ক রোহিত শর্মা ৭, শিখর ধাওয়ান ১৩ ও ৯ রান করা সুবম্যান গিলকে শিকার করেন বোল্ট। আর মিডল-অর্ডারের দুই ব্যাটসম্যান আম্বাতি রাইদু ও উইকেটরক্ষক দীনেশ কার্তিককে শূন্য রানে বিদায় দেন গ্র্যান্ডহোম।

    ৩৩ রানের ৫ উইকেট হারিয়ে খাদের কিনারায় পড়ে যাওয়া ভারতের পরের তিন উইকেট তুলে নিতেও সময়ক্ষেপন করেননি বোল্ট ও গ্র্যান্ডহোম। কেদার যাদবকে ১ ও হার্ডিক পান্ডিয়াকে ১৬ রানে বোল্ট ও ভুবেনশ্বর কুমারকে ১ রানে থামিয়ে দেন গ্র্যান্ডহোম। ফলে ওয়ানডে ক্যারিয়ারে পঞ্চম ও ভারতের বিপক্ষে প্রথমবারের মত পাঁচ বা ততোধিক উইকেট শিকারের স্বাদ নেন বোল্ট।

    উপরের সারির স্বীকৃত ব্যাটসম্যানরা যখন বোল্ট-গ্র্যান্ডহোমের কাছে অসহায় আত্মসমর্পন করেন, তখন লজ্জাজনক স্কোরে গুটিয়ে যাবার শংকায় পড়ে ভারত। তবে নবম ও দশম ব্যাটসম্যান যথাক্রমে কুলদীপ যাদব ও যুজবেন্দ্রা চাহাল জুটি বেঁধে ভারতের স্কোরকে সম্মানজনক জায়গায় নিয়ে যাবার চেষ্টা করেন। খুব বেশি সফল হতে পারেননি তারা। জুটিতে ২৫ রান যোগ করেন ভারতের দুই স্পিনার। দলীয় ৮০ রানে নিজের নামের পাশে ১৫ রান রেখে আউট হন কুলদীপ। তাকে শিকার করেন নিউজিল্যান্ডের লেগ-স্পিনার টড অ্যাস্টল।

    এরপর শেষ ব্যাটসম্যান খলিল আহমেদকে নিয়ে আবারো লড়াই করার চেষ্টা করেন চাহাল। তবে দলীয় ৯২ রানে খলিলকে শিকার করে ভারতের শেষ উইকেটটি তুলে নেন ডান-হাতি পেসার জেমস নিশাম। শেষ পর্যন্ত ৩০ দশমিক ৫ ওভারে ৯২ রানে গুটিয়ে যায় ভারত। এই ম্যাচ দিয়ে নিজেদের ওয়ানডে ইতিহাসে সপ্তম ও নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সর্বনিম্ন রানে গুটিয়ে যাবার রেকর্ড গড়ে ভারত। খলিল ৫ রানে থামলেও চাহাল ১৮ রানে অপরাজিত থাকেন। নিউজিল্যান্ডের বোল্ট ২১ রানে ৫ ও গ্র্যান্ডহোম ২৬ রানে ৩ উইকেট নেন।

    জয়ের জন্য ৯৩ রানের সহজ টার্গেট স্পর্শ করতে মোটেও ঝামেলা করতে হয়নি নিউজিল্যান্ডের। দলীয় ১৪ রানে ওপেনার মার্টিন গাপটিলকে হারায় কিউইরা। ১৪ রান করেন তিনি। তিন নম্বরে নেমে ১১ রান করে ফিরে যান অধিনায়ক কেন উইলিয়ামসন। গাপটিল ও উইলিয়ামসনকে শিকার করেন ভারতের পেসার ভুবেনশ্বর।
    ৩৯ রানে ২ উইকেট হারানোর পর ৫৪ রানের জুটি গড়ে নিউজিল্যান্ডের জয় নিশ্চিত করেন ওপেনার হেনরি নিকোলস ও রস টেইলর। তখনও ম্যাচের ২১২ বল বাকী ছিলো। ভারতের ওয়ানডে ইতিহাসে বলের হিসেবে প্রতিপক্ষের কাছে বড় ব্যবধানে হারের নয়া রেকর্ড এটি।

    নিকোলস ৩০ ও টেইলর ৩৭ রানে অপরাজিত থাকেন। ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের বোল্ট। আগামী ৩ ফেব্রুয়ারি ওয়েলিংটনে অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে।

    সংক্ষিপ্ত স্কোর :
    ভারত : ৯২/১০, ৩০.৫ ওভার (চাহাল ১৮, পান্ডিয়া ১৬, বোল্ট ৫/২১)।
    নিউজিল্যান্ড : ৯৩/২, ১৪.৪ ওভার (টেইলর ৩৭*, নিকোলস ৩০*, ভুনেশ্বর ২/২৫)।

    ফল : নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী।

    ম্যাচ সেরা : ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)।

    সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে ভারত।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএ


অতিথি কলাম

    No posts here...

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা