ব্যাটিং বিপর্যয়েও ২৪৪ রানের লিড পাকিস্তানের – BD Sports 24
  • ব্যাটিং বিপর্যয়েও ২৪৪ রানের লিড পাকিস্তানের

    August 8th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ওল্ড ট্র্যাফোর্ড, ৭ আগস্ট: পাকিস্তান-ইংল্যান্ড তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে অর্থাৎ ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৪৪ ওভার মোকাবেলায় ৮ উইকেটে ১৩৭ রান করেছে সফরকারী পাকিস্তান। এর ফলে ব্যাটিং বিপর্যয় সত্ত্বেও ২৪৪ রানের লিড নিয়েছে আজহার আলী বাহিনী।

     

    পাকিস্তানের করা প্রথম ইনিংসে ৩২৬ রানের জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের প্রথম ইনিংস ৭০.৩ ওভার মোকাবেলায় ২১৯ রানে গুটিয়ে গেলে প্রথম ইনিংসে ১০৭ রানের লিড পায় পাকিস্তান।

     

    এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইংলিশ বোলারদের দাপটে পাকিস্তানের কোনো ব্যাটসম্যান বেশিক্ষণ ক্রিজে থিতু হতে পারেননি। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা ওপেনার শান মাসুদ দ্বিতীয় ইনিংসে রানের খাতাও খুলতে পারেননি। দলীয় ৬ রানেই ওপেনার শান মাসুদকে বিদায় করে দেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। এক অসাধারণ ডেলিভারিতে শান মাসুদকে উইকেটরক্ষক জস বাটলারের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন ব্রড।

     

    দ্বিতীয় উইকেটে আবিদ আলী ও অধিনায়ক আজহার আলী কিছুটা রুখে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন। এই জুটিতে ২৭ রান যোগ করার পরই ইংলিশ স্পিনার ডম বেসের বলে ক্রিস ওকসের হাতে ধরা পড়ে বিদায় নেন ২০ রান করা আবিদ আলী। সেইসাথে দ্বিতীয় উইকেটের পতন ঘটে পাকিস্তানের।

     

    ৪৮ রানে বাবর আজম ওকসের বলে স্টোককের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান সাজঘরে। ৫ রান করেন তিনি। অধিনায়ক আজহার আলী প্রথম ইনিংসে ০ রানে বিদায় নিলেও দ্বিতীয় ইনিংসে ১৮ রানের বেশি এগুতে পারেননি। ওকসের বলে এলবিডব্লিউ হয়ে প্যাভিলিয়নে ফেরত যান আজহার আলী। দলীয় রান তখন ৬৩।

     

    পঞ্চম উইকেটে আসাদ শফিক ও উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান ৩৮ রানের পার্টনারশিপ গড়েন। দলীয় সর্বোচ্চ ২৯ রান করা আসাদ শফিক রান আউটের শিকার হয়ে বিদায় নেন। ১২০ রানে মোহাম্মদ রিজওয়ান স্টোকসের বলে এলবিডব্লিউ’র ফাঁদে পা দিলে ষষ্ঠ উইকেট হারায় পাকিস্তান। ২৭ রান আসে রিজওয়ানের ব্যাট থেকে।

     

    ২ রান যোগ করতেই সাদাব খানকে এলবিডব্লিউ’র শিকারে পরিণত করেন ব্রড। ১৫ রান করেন সাদাব খান। ১৩৭ রানে শাহীন শাহ আফ্রিদির বিদায়ে অষ্টম উইকেট হারায় পাকিস্তান। স্টোকসের বলে বার্নসের তালুবন্দী হন ২ রান করা শাহীন শাহ আফ্রিদি। সেইসাথে তৃতীয় দিনশেষে ৪৪ ওভার মোকাবেলায় ৮ উইকেটে ১৩৭ রান করে পাকিস্তান। ততক্ষণে লিড নেয়া হয়ে গেছে ২৪৪ রানের।

     

    ইংলিশ বোলারদের মধ্যে স্টুয়ার্ট ব্রড, ক্রিস ওকস ও বেন স্টোকস দু’টি করে এবং ডম বেস নেন ১ উইকেট।

     

    এর আগে ২৮ ওভার মোকাবেলায় ৯২ রান সংগ্রহে দ্বিতীয় দিনের খেলা শেষ করা ইংলিশরা আজ তৃতীয় দিনে ব্যাট করতে নেমে দলীয় ১২৭ রানে পঞ্চম উইকেট হারায়। ওলি পোপ ক্যারিয়ারের পঞ্চম ফিফটি পূর্ণ করেন। পাক পেসার নাসিম শাহ’র বলে সাদাব খানের তালুবন্দী হয়ে সাজঘরে ফিরেন পোপ। ১১৭ বলে ৮টি চারের সাহায্যে ৬২ রান করেন পোপ।

     

    ষষ্ঠ উইকেটে জস বাটলার ও ক্রিস ওকস ৩২ রানের পার্টনারশিপ গড়েন। জস বাটলার ৩৮ রান করে বিদায় নেন। পাক স্পিনার ইয়াসির শাহ এক দুর্দান্ত ঘূর্ণিতে স্ট্যাম্প ভেঙে দেন। দলীয় রান তখন ১৫৯। ২ রান যোগ করতেই সপ্তম উইকেট হারায় ইংল্যান্ড। ইয়াসির শাহ’র বলে আসাদ শফিকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন ১ রান করা ডম বেস।

     

    ১৭০ রানে আবারও আঘাত হানেন ইয়াসির শাহ। ১৯ রান করা ক্রিস ওকসকে বোল্ড করে প্যাভিলিয়নে ফেরত পাঠান ইয়াসির শাহ। নবম উইকেটে স্টুয়ার্ড ব্রড ও জোফরা আর্চার ২৭ রানের জুটি গড়ে বিচ্ছিন্ন হন। পাক স্পিনার সাদাব খানের বলে উইকেটের পেছনে মোহাম্মদ রিজওয়ানের হাতে ধরা পড়ে প্যাভিলিয়নে ফেরত যান আর্চার। ১৬ রান করেন আর্চার। সেইসাথে নবম উইকেট হারায় স্বাগতিকরা।

     

    ইংলিশদের ইনিংসে শেষ পেড়েকটি ঠুকে দেন সাদাব খান। ৭ রান করা জেমস অ্যান্ডারসনকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেললে ২১৯ রানে স্বাগতিকদের প্রথম ইনিংস ‍গুটিয়ে যায়। স্টুয়ার্ট ব্রড ২৯ রানে অপরাজিত থাকেন।

     

    পাক বোলারদের মধ্যে ইয়াসির শাহ ৪টি, সাদাব খান ও মোহাম্মদ আব্বাস দুটি করে এবং শাহীন শাহ আফ্রিদি ও নাসিম শাহ একটি করে উইকেট নেন।

     

    সংক্ষিপ্ত স্কোর

    টস: পাকিস্তান

    পাকিস্তান প্রথম ইনিংস: ৩২৬/১০ (১০৯.৩ ওভার) (শান মাসুদ ১৫৬, বাবর আজম ৬৯, সাদাব খান  ৪৫; জোফরা আর্চার ৩/৫৯, স্টুয়ার্ট ব্রড ৩/৫৪, ক্রিস ওকস ২/৪৩)।

     

    ইংল্যান্ড প্রথম ইনিংস: ২১৯/১০ (৭০.৩ ওভার) (ওলি পোপ ৬২, ও জস বাটলার ৩৮, ব্রড ২৯*; ইয়াসির শাহ ৪/৬৬ মোহাম্মদ আব্বাস ২/৩৩ ও সাদাব খান ২/১৩)।

     

    পাকিস্তান দ্বিতীয় ইনিংস (তৃতীয় দিনশেষে): ১৩৭/৮ (৪৪ ওভার) (আসাদ শফিক ২৯, মোহাম্মদ রিজওয়ান ২৭, আবিদ আলী ২০; ক্রিস ওকস ২/১১, বেন স্টোকস ২/১১ ও স্টুয়ার্ট ব্রড ২/২৩)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...