ব্রাজিলকে বিদায় করে সেমিফাইনালে বেলজিয়াম – BD Sports 24
  • ব্রাজিলকে বিদায় করে সেমিফাইনালে বেলজিয়াম

    July 6th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    কাজান, ৬ জুলাই: দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ৫ বারের বিশ্বকাপ জয়ী ব্রাজিলকে ২-১ গোলে পরাজিত করে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে বেলজিয়াম। বেলজিয়ামের গোলরক্ষক করতুইজ বেলজিয়ামকে বেশ কয়েকটি নিশ্চিত গোল হজম থেকে রক্ষা করেন। বলতে গেলে বেলজিয়ামের গোলরক্ষকের কাছেই হেরেছে ব্রাজিল। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থাকে বেলজিয়াম।

    ১৩ মিনিটে কর্নার পায় বেলজিয়াম। এ সময় বল ক্লিয়ার করতে গেলে ব্রাজিলের ফার্নান্দিনহোর কনুইয়ে লেগে বল ব্রাজিলের জাল স্পর্শ করে (১-০)। এর ফলে আত্মঘাতি গোলে পিছিয়ে পড়ে নেইমারের ব্রাজিল। এটি এবারের বিশ্বকাপের ১১তম আত্মঘাতি গোল।

    ব্রাজিল অনেকগুলো আক্রমণ করে গোল করতে পারেনি। বিশেষ করে ২৬ মিনিটে মার্সেলোর নেয়া শট বেলজিয়ামের গোলরক্ষক করতুইজ বাম দিকে ঝাঁপিয়ে পড়ে রক্ষা করেন।

    উল্টো ৩১ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে গোল হজম করে ব্রাজিল। লুকাকো বল ধরে ক্ষিপ্র গতিতে ডান প্রান্তে বল দেন কেভিন ডি ব্রুনকে। ব্রুন বল ধরে কিছুটা এগিয়ে গিয়ে ডান পায়ের অসাধারণ শটে ব্রাজিলের গোলরক্ষককে পরাস্ত করেন (২-০)।

    ৩৫ মিনিটে বাম প্রান্ত থেকে মার্সেলোর ক্রস থেকে গ্যাব্রিয়েল জেসাসের নেয়া হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

    ৩৭ মিনিটে ডি বক্সের সামান্য বাইরে থেকে কুতিনহোর নেয়া শট বেলজিয়ামের গোলরক্ষক বাম দিকে ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন। ফলে প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থেকে বিশ্রামে যায় বেলজিয়াম।

    দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোলের জন্য মরিয়া ব্রাজিল একের পর এক আক্রমণ শানাতে থাকে বেলজিয়াম শিবিরে। ৭১ মিনিটে বদলি খেলোয়াড় দিয়েগো কস্তার নেয়া শট বেলজিয়ামের গোলরক্ষক রুখে দেন।

    ৭৫ মিনিটে একটি সংঘবদ্ধ আক্রমণ থেকে গোল পরিশোধ করে ব্রাজিল। এ সময় কুতিনহোর ক্রস থেকে বদলি খেলোয়াড় রেনাটো অগাস্টোর নেয়া হেড বেলজিয়ামের জাল স্পর্শ করে (২-১)।

    ৮৪ মিনিটে নেইমারের কাছ থেকে বল পেয়ে কুতিনহো ফাঁকা পোস্টে বল বাইরে মারেন।

    ৯০+৪ মিনিটে ফারমিনোর কাছ থেকে বল পেয়ে নেইমারের নেয়া শট বেলজিয়ামের গোলরক্ষক করতুইজ কোনোরকমে হাত লাগিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করলে গোলের দেখা পায়নি ব্রাজিল। সেইসাথে বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে সারা বিশ্বের কোটি কোটি ব্রাজিল সমর্থককে হতাশার সাগরে ভাসিয়ে বিশ্বকাপের ২১তম আসর থেকে বিদায় নেয় পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল।

    আগামী ১০ জুলাই মঙ্গলবার প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স-বেলজিয়াম। সেন্ট পিটার্সবার্গে বাংলাদেশ সময় রাত ১২.০০টা শুরু হবে খেলাটি।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা