ভারতকে হারিয়ে কুকের বিদায় ম্যাচ স্মরণীয় করে রাখলো ইংলিশরা – BD Sports 24
  • ভারতকে হারিয়ে কুকের বিদায় ম্যাচ স্মরণীয় করে রাখলো ইংলিশরা

    September 12th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ওভাল, ১২ সেপ্টেম্বর: ভারতের বিপক্ষে পঞ্চম টেস্ট ম্যাচটি ছিল ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুকের বিদায়ী ম্যাচ। ১১৮ রানের দারুণ এক জয়ে কুকের বিদায়ী ম্যাচকে স্মরণীয় করে রাখলো ইংলিশরা। সেই জয়ে কুকের অবদানও কম নয়। প্রথম ইনিংসে ৭১ রান এবং দ্বিতীয় ইনিংসে ১৪৭ রানের ঝলমলে ইনিংস খেলেন কুক।

    গতকাল পঞ্চম দিনে ভারত দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৯৪.৩ ওভার মোকাবেলায় লোকেশ রাহুল এবং রিসাব পান্ট-এর শতরানের সুবাদে ৩৪৫ রানে অলআউট হয় ভারত।

    ওপেনার লোকেশ রাহুল ক্যারিয়ারের পঞ্চম টেস্ট শতকের সাহায্যে ১৪৯ রান করে আউট হন। তার ২২৪ বলের ইনিংসে ২০টি বাউন্ডারি ও একটি ছক্কার মার রয়েছে। অপরদিকে রিসাব পান্ট ক্যারিয়ারের তৃতীয় টেস্টে এসেই প্রথম সেঞ্চুরির স্বাদ গ্রহণ করেন। অনেকটা ওয়ানডে স্টাইলে ১৪৬ বলে ১৫টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ১১৪ রান করে আউট হন রিসাব পান্ট।

    গতকাল চতুর্থ উইকেটে লোকেশ রাহুল এবং আজিঙ্কা রাহানে ১১৮ রানের পার্টনারশিপ গড়েন। আজিঙ্কা রাহানে ৩৭ রানে বিদায় নেন। এরপর ১২১ রানে ০ রানে হানুমা বিহারীর বিদায়ে পঞ্চম উইকেট হারায় ভারত।

    ষষ্ঠ উইকেটে লোকেশ রাহুল এবং রিসাব পান্ট ২০৪ রানের পার্টনারশিপ গড়েন। দলীয় ৩২৫ রানে লোকেশ রাহুলের বিদায়ে ষষ্ঠ উইকেট হারায় ভারত। এরপর ২০ রান তুলতেই ভারতের বাকি ৪ উইকেটের পতন ঘটলে দ্বিতীয় ইনিংসে ৩৪৫ রানে অলআউট হয় ভারত। সেইসাথে ১১৮ রানের জয়ে ৫ ম্যাচ টেস্ট সিরিজ ৪-১এ জিতে নেয় ইংলিশরা।

    ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন তিনটি, স্যাম কারান ও আদিল রশিদ দুটি করে উইকেট নেন।

    ম্যাচসেরা হন অ্যালিস্টার কুক। আর সিরিজ সেরার পুরস্কার পান যৌথভাবে স্যাম কারান ও বিরাট কোহলি।

     

    সংক্ষিপ্ত স্কোর

     

    টস: ইংল্যান্ড

    ইংল্যান্ড প্রথম ইনিংস: ৩৩২/১০ (১২২ ওভার) (জস বাটলার ৮৯,অ্যালিস্টার কুক ৭১, মইন আলী ৫০, স্টুয়ার্ট ব্রড ৩৮, কিটন জেনিংস ২৩, আদিল রশিদ ১৫; রবীন্দ্র জাদেজা ৪/৭৯, ইশান্ত শর্মা ৩/৬২, জাসপ্রিত বুমরাহ ৩/৮৩)।

    ভারত প্রথম ইনিংস: ২৯২/১০ (৯৫ ওভার) (রবীন্দ্র জাদেজা অপ. ৮৬, হানুমা বিহারী ৫৬, বিরাট কোহলি ৪৯, লোকেশ রাহুল ৩৭, চেতেশ্বর পূজারা ৩৭; মইন আলী ২/৫০, জেমস অ্যান্ডারসন ২/৫৪, বেন স্টোকস ২/৫৬)।

    ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ৪২৩/৮ডি. (১১২.৩ ওভার) (অ্যালিস্টার কুক ১৪৭, জো রুট ১২৫, বেন স্টোকস ৩৭, স্যাম কারান ২০, মইন আলী ২০, আদিল রশিদ অপ. ২০; হানুমা বিহারী ৩/৩৭, রবীন্দ্র জাদেজা ৩/১৭৯ এবং মোহাম্মদ সামি ২/১১০)।

    ভারত দ্বিতীয় ইনিংস: ৩৪৫/১০ (৯৪.৩ ওভার) (লোকেশ রাহুল ১৪৯, রিসাব পান্ট ১১৪ আজিঙ্কা রাহানে ৩৭; জেমস অ্যান্ডারসন ৩/৪৫. স্যাম কারান ২/২৩, আদিল রশিদ ২/৬৩)।

    ফল: ইংল্যান্ড ১১৮ রানে জয়ী।

    সিরিজ: ইংল্যান্ড ৪-১এ জয়ী

    ম্যান অব দ্য ম্যাচ: অ্যালিস্টার কুক (ইংল্যান্ড)

    ম্যাচ অব দ্য সিরিজ: স্যাম কারান (ইংল্যান্ড) ও বিরাট কোহলি (ভারত)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা