ভারতীয় নারী দলের বিশ্বকাপ যাত্রা কঠিন হতে পারে – BD Sports 24
  • ভারতীয় নারী দলের বিশ্বকাপ যাত্রা কঠিন হতে পারে

    February 14th, 2019

    নয়া দিল্লি (ভারত) : ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আইসিসি নারী বিশ্ব চ্যাম্পিয়নশিপে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলতে রাজি না হওয়ার ফলে ২০২১ সালের বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন করা কঠিন হতে পারে ভারতের পক্ষে।

    বর্তমানে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারত ও পাকিস্তান দুই দলই ১২ পয়েন্ট পেয়েছে। যদিও নেট রানরেটের বিচারে পয়েন্ট টেবিলে পাকিস্তানের থেকে এক ধাপ এগিয়ে তৃতীয় স্থানে আছে ভারত।

    ২০২১ সালের বিশ্বকাপের ফরম্যাট অনুযায়ী বিশ্বকাপের আয়োজক দেশ এবং এই চ্যাম্পিয়নশিপের প্রথম চারটি দেশ সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে।

    ভারত যদি পাকিস্তানের সঙ্গে খেলতে রাজি না হয়, তাহলে মোট ৬ পয়েন্ট হারাবে তারা। উল্টোদিকে ৬ পয়েন্ট যোগ হবে পাকিস্তানের খাতায়। এর ফলে সরাসরি যোগ্যতা অর্জনের দিকে অনেকটাই এগিয়ে যাবে পাকিস্তানের নারী দল। আয়োজক দেশ হিসেবে নিউজিল্যান্ডের এই টুর্নামেন্টে সরাসরি খেলার ব্যাপারটি নিশ্চিত।

    কিন্ত সরাসরি যোগ্যতা অর্জন করতে না পারলে তারপর? আইসিসি সূত্রে জানা যাচ্ছে, যে দলগুলো সরাসরি যোগ্যতা অর্জন করতে পারবে না, তাদের বিশ্বকাপের আগে প্লে-অফের মাধ্যমে জিতে আসতে হবে বিশ্বকাপের মঞ্চে।

    এর আগে ২০১৭ সালেও একই কারণের জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্লে-অফে খেলে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে হয়েছিল ভারতকে। দীর্ঘদিন ধরেই দুই দেশের মধ্যে রাজনৈতিক টানাপোড়েনের জন্য বন্ধ আছে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ। এই প্রেক্ষিতে এখন ভারতীয় দলকে নিয়ে কী সিদ্ধান্ত নেয় বিসিসিআই, সেটাই এখন দেখার।

    সূত্র : আনন্দবাজার.কম


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা