ভারতের সিরিজ জয় – BD Sports 24
  • ভারতের সিরিজ জয়

    December 17th, 2017

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    বিশাখাপত্তম, ১৭ ডিসেম্বর: নিজেদের মাঠে শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজও জিতে নিয়েছে ভারত। প্রথম ওয়ানডেতে শ্রীলংকার বিপক্ষে ৭ উইকেটে হারলেও দ্বিতীয়টিতে ১১৪ রানে শ্রীলংকা পরাজিত করে সিরিজে সমতা আনে স্বাগতিকরা। তাই আজ বিশাখাপত্তমের শেষ ওয়ানডেটি দাঁড়ায় সিরিজ নির্ধারণী ম্যাচে। সেই ম্যাচে শ্রীলংকাকে ৮ উইকেটের বড় ব্যবধানে পরাজিত করে ২-১ সিরিজ জিতে নিয়েছে ভারত। সেইসাথে টানা আটটি ওয়ানডে সিরিজ জিতলো ভারত।

    টস জিতে ভারত প্রথমে শ্রীলংকাকে ব্যাট করতে পাঠায়। ভারতীয় বোলারদের দাপুটে বোলিংয়ে ৪৪.৫ ওভারে ২১৫ রানে গুটিয়ে যায় শ্রীলংকার ইনিংস।

    জবাবে ব্যাট করতে নেমে শিখর ধাওয়ানের সেঞ্চুরি ও আয়ারের টানা দ্বিতীয় ফিফটিতে ৩২.১ ওভারে ২ উইকেটে ২১৯ রান স্কোরবোর্ডে জমা করলে ৮ উইকেটে জিতে যায় ভারত। শিখর ধাওয়ান এদিন ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরির দেখা পান। এদিন ওয়ানডেতে চার হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন ধাওয়ান। ধাওয়ান ৮৫ বলে ১০০ রানে অপরাজিত থাকেন। তিনি ১৩টি চার ও ২টি ছক্কা হাঁকান। দিনেশ কার্তিক ২৬ রানে অপরাজিত থাকেন।

    ১৪ রানে অধিনায়ক রোহিত শর্মা ব্যক্তিগত ৭ রানে আউট হন। এরপর দ্বিতীয় উইকেটে শিখর ধাওয়ান ও আয়ার ১৩৫ রানের পার্টনারশিপ গড়ে বিচ্ছিন্ন হন। ১১৪ বলে ১৩৫ রান করে এই জুটি। আয়ার ৬৩ বলে আটটি চার ও একটি ছক্কার সাহায্যে ৬৫ রান করে আউট হন। এটি তার দ্বিতীয় ওয়ানডে ফিফটি।

    এরপর ৯.৩ ওভার মোকাবেলায় শিখর ধাওয়ান ও দীনেশ কার্তিক ৭০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন।

    এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ১৫ রানে প্রথম উইকেট হারায় শ্রীলংকা। ১৩ রান করে আউট হন ওপেনার গুনাথিলাকা। দ্বিতীয় উইকেট উপল থারাঙ্গা সামারাবিক্রমাকে সাথে নিযে ১২১ রানের পার্টনারশিপ গড়ে বড় সংগ্রহের জানান দেন। কিন্তু ভারতীয় বোলারদের দাপটে বাকি ব্যাটসম্যানরা প্যাভিলিয়নে আসা-যাওয়ার মিছিলে যোগ দিলে ২১৫ রানে গুটিয়ে যায় শ্রীলংকার ইনিংস। সামারা বিক্রমা ৪২ রানে আউট হন। উপল থারাঙ্গার ব্যাট থেকে আসে ৯৫ রানের একটি ঝলমলে ইনিংস। তার ৮২ বলের ইনিংসে ১২টি বাউন্ডারি ও ৩টি ছক্কার মার রয়েছে। এটি তার নবম ওয়ানডে ফিফটি। এদিন মাত্র ৫ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন থারাঙ্গা। দলীয় ১৬০ রানে থারাঙ্গার বিদায়ের পর আর মাত্র ৫৫ রান করতেই বাকি ৭ উইকেটের পতন ঘটে লঙ্কানদের।

    ভারতীয় বোলারদের মধ্যে চাহাল ও কুলদীপ যাদব তিনটি করে, পান্ডিয়া দুটি এবং ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহ একটি করে উইকেট নেন।

    ভারতের বোলার কুলদীপ যাদব ম্যাচসেরার পুরস্কার পান। সিরিজ সেরা হয়েছেন ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান শিখর ধাওয়ান।

    আগামী ২০, ২২ ও ২৪ ডিসেম্বর তিন ম্যাচ টি-২০ সিরিজে মুখোমুখি হবে ভারত-শ্রীলংকা।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮