ভুটানকে হারিয়ে সেমিফাইনালে পাকিস্তান – BD Sports 24
  • ভুটানকে হারিয়ে সেমিফাইনালে পাকিস্তান

    September 8th, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৮ সেপ্টেম্বর: সাফ সুজুকি কাপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ভুটানকে ৩-০ গোলে পরাজিত করেছে পাকিস্তান। এর ফলে গ্রুপ ‘এ’ থেকে সেমিফাইনালে খেলা নিশ্চিত করলো পাকিস্তান। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে ছিল পাকিস্তান। দ্বিতীয়ার্ধে অতিরিক্ত সময়ে আহমেদ ফাহিমের গোলে ভুটানের বিপক্ষে ৩-০ গোলের জয় নিশ্চিত হয় তাদের।

    পাকিস্তান ভুটানের বিপক্ষে ৩-০ গোলে জেতায় সেমিফাইনাল নিশ্চিত হয় পাকিস্তানের। আজকের বাংলাদেশ-নেপালের মধ্যকার দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমির টিকিট পাবে। দুই ম্যাচ জেতায় গ্রুপ রানার্স্ াপ হিসেবে সেমিফাইনালে যাবে পাকিস্তান।

    অপরদিকে নেপালকে সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশের বিপক্ষে অবশ্যই জয় পেতে হবে। সেক্ষেত্রে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমির টিকিট পাবে নেপাল। গ্রুপ রানার্স হিসেবে সেমিফাইনালে যাবে পাকিস্তান। তখন কপাল পুড়বে স্বাগতিক বাংলাদেশের। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হবে জেমি ডের শিষ্যদের।

    খেলার শুরু থেকেই ভুটানকে চেপে ধরে পাকিস্তান। ৩ মিনিটে বাম দিক দিয়ে আক্রমণে যায় পাকিস্তান। এ সময় পাকিস্তানের স্ট্রাইকার মোহাম্মদ আলী একক প্রচেষ্টায় বল নিয়ে ডি বক্সের সামান্য বাইরে থেকে ডান পায়ের নেয়া শট ক্রসবারের সামান্য উপর দিয়ে বাইরে যায়।

    ৯ মিনিটে ডান প্রান্ত থেকে পাকিস্তান অধিনায়ক সাদ্দাম হোসেনের ক্রসে স্ট্রাইকার হাসান নাভেদ বশিরের নেয়া হেড ভুটানের গোলরক্ষক নগওয়াং জামফেল ফিস্ট করে কর্নারের বিনিময়ে রক্ষা করেন।

    ১২ মিনিটে ডান প্রান্ত থেকে মোহাম্মদ আলী ছোট পাসে ডি বক্সের ভেতর থেকে স্ট্রাইকার হাসান নাভেদ বশিরের নেয়া ডান পায়ের শট সাইড বার ঘেঁষে বাইরে যায়।

    ১৪ মিনিটে আক্রমণে যায় ভুটান। এ সময় বাম প্রান্ত থেকে ডিফেন্ডার চোকি ওয়াংচুকের ছোট পাসে বল পেয়ে সেরিং দর্জির নেয়া ডান পায়ের বাকানো শট পাকিস্তান গোলরক্ষক ইউসুফ ইজাজ বাট নিজের নিয়ন্ত্রণে নেন।

    ২০ মিনিটে গোল করে এগিয়ে যায় পাকিস্তান। এ সময় সাদ্দাম হোসেনের হেড থেকে ছোট ডি’র ভেতরে বল পেয়ে মিডফিল্ডার মোহাম্মদ রিয়াজ ভুটানের একজন ডিফেন্ডারকে ফাঁকি নিয়ে ডান পায়ের শটে ভুটানের জালে বল পাঠান (১-০)।

    ২৮ মিনিটে আবারও গোল করে পাকিস্তান। এ সময় ডান প্রান্ত থেকে মিডফিল্ডার মোহাম্মদ রিয়াজের লম্বা পাস থেকে ডি বক্সের ভেতরে বল পেয়ে যান স্ট্রাইকার হাসান নাভেদ বশির। তার নেয়া ডান পায়ের শট ভুটানের জাল স্পর্শ করে (২-০)। এটি হাসান নাভেদ বশিরের এ টুর্নামেন্টের দ্বিতীয় গোল।

    ৩৬ মিনিটে গোল পরিশোধের সুযোগ হাতছাড়া করে ভুটান। এ সময় ডি বক্সের সামান্য বাইরে ফাঁকায় বল পেয়ে যান ভুটানের ফরোয়ার্ড সেরিং দর্জি। কিন্তু তার নেয়া ডান পায়ের শট ক্রস বারের অনেক উপর দিয়ে বাইরে গেলে গোল পরিশোধ করা হয়নি ভুটানের।

    ৪০ মিনিটে ডান প্রান্ত থেকে স্ট্রাইকার হাসান নাভেদ বশিরের ক্রস থেকে বল পেয়ে মিডফিল্ডার মোহাম্মদ রিয়াজের নেয়া ডান পায়ের শট ক্রসবারে লেগে ফেরত আসে। শেষ অবধি প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থাকে পাকিস্তান।

    ৫০ মিনিটে ভুটানের গোল পরিশোধের সুযোগ নস্যাৎ করে দেন পাক গোলরক্ষক ইউসুফ ইজাজ বাট। এ সময় ডি বক্সের বেশ বাইরে থেকে ভুটানের মিডফিল্ডার কেনচু টুবগের নেয়া ডান পায়ের শট দ্বিতীয় পোস্ট দিয়ে ঢোকার মুহূর্তে পাকিস্তানের গোলরক্ষক কর্নারের বিনিময়ে রক্ষা করেন।

    ৮১ মিনিটে ডান প্রান্ত থেকে কিনগে রাবগের ক্রসে স্ট্রাইকার কাবি রাজ রাই-এর নেয়া হেড ক্রস বারে লেগে বাইরে যায়। এতে গোল পরিশোধ হয়নি ভুটানের।

    ৯০+১ মিনিটে তৃতীয় গোল পায় পাকিস্তান। এ সময় মোহাম্মদ আলীর থ্রু পাস থেকে ডি বক্সের ভেতরে চলতি বলে পাকিস্তানের বদলি মিডফিল্ডার আহমেদ ফাহিম বাম পায়ের জোরালো শটে ভুটানের জাল কাঁপান (৩-০)। শেষ অবধি ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান।

    অপরদিকে এ ম্যাচ হেরে যাওয়ায় টানা তিন হারে শূন্য হাতে বিদায় নিলো ভুটান। ভুটান প্রথম খেলায় বাংলাদেশের সাথে ২-০ গোলে, দ্বিতীয় খেলায় নেপালের কাছে ৪-০ গোলে হেরেছিল। তিন খেলায় ৯ গোল হজম করলেও কোনো গোল করতে পারেনি ভুটান।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...