ভুটানের জালে নেপালের এক হালি গোল – BD Sports 24
  • ভুটানের জালে নেপালের এক হালি গোল

    September 6th, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৬ সেপ্টেম্বর: সুজুকি সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ভুটানকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছে নেপাল। এরফলে দ্বিতীয় ম্যাচে এসে প্রথম জয়ের স্বাদ পেয়েছ নেপাল। প্রথম ম্যাচে নেপাল পাকিস্তানের কাছে হেরেছিল ২-১ গোলে। আজ জয়ের ফলে সেমিফাইনালে খেলার আশা জিইয়ে রাখলো তারা।

    অপরদিকে টানা দ্বিতীয় হারে সেমিফাইনালে খেলার আশা অনেকটা শেষ হয়ে গেলো ভুটানের। ভুটান তাদের প্রথম খেলায় বাংলাদেশের কাছে ২-০ গোলে পরাজিত হয়েছিল। ভুটানের বিপক্ষে প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিল নেপাল। দ্বিতীয়ার্ধে আরও ৩ গোল করলে ভুটানকে ৪-০ গোলে বিধ্বস্ত করে নেপাল।

    ৩ মিনিটের মাথায় আক্রমণে যায় নেপাল। ডান প্রান্ত থেকে চমৎকার ক্রসে মিডফিল্ডার সুনীল বাল-এর নেয়া ডান পায়ের শট অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে বাইরে যায়।

    ১৩ মিনিটে বাম প্রান্ত থেকে নেপালের স্ট্রাইকার বিমল ঘার্তি মাগারের ক্রস থেকে নেপালের মিডফিল্ডার অঞ্জন বিসতা মাথা ছোঁয়াতে ব্যর্থ হলে গোলের দেখা পায়নি নেপাল।

    ১৬ মিনিটে নেপালের মিডফিল্ডার সুনীল বাল নিজেদের সীমানা থেকে ক্ষিপ্রতার সাথে বল নিয়ে ভুটানের সীমানায় ঢুকে পড়েন। তাকে ভুটানের দু’জন ডিফেন্ডার ফেলে দিলে রেফারি ফ্রি কিকের বাঁশি বাজান। ডি বক্সের কিছুটা বাইরে থেকে ডিফেন্ডার অদিত্য চৌধুরীর নেয়া শট লক্ষ্যভ্রষ্ট হয়।

    ২১ মিনিটেই গোলের দেখা পায় নেপাল। এ সময় ডান প্রান্ত থেকে সুনীল বাল-এর কর্নার থেকে ডিফেন্ডার অনন্ত টামাং ভুটানের জালে বল পাঠাতে ভুল করেননি (১-০)।

    ৩০ মিনিটে সেরিং দর্জির ব্যাক পাস থেকে বল পেয়ে ভুটানের অধিনায়ক কর্ম শেদরুপ সেরিংয়ের নেয়া ডান পায়ের দুর্দান্ত শট নেপালের গোলরক্ষক কিরন কুমার লিম্বু কিছুটা বাম দিকে সরে গিয়ে নিজের নিয়ন্ত্রণে নিলে গোলের দেখা মিলেনি ভুটানের।

    ৪১ মিনিটে ডানপ্রান্ত থেকে সুনীল বাল এর ক্রস থেকে সুনীল স্রেষ্ঠার নেয়া হেড লক্ষ্যভ্রষ্ট হলে প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থাকে নেপাল।

    ৫১ মিনিটে আক্রমণে যায় ভুটান। এ সময় ডি বক্সের কিছুটা বাইরে থেকে গালে জাংপোর নেয়া শট নেট খুঁজে না পাওয়ায় সমতা আনতে পারেনি ভুটান।

    ৬৩ মিনিটে রুহিত চাদ-এর নেয়া ডান পায়ের শট গোলে ঢোকার মুহূর্তে ভুটানের বদলি গোলরক্ষক জামফেল ডানদিকে ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে নিশ্চিত গোল হজম থেকে দলকে রক্ষা করেন।

    ৬৫ মিনিটে ভুটান অবশ্য একবার নেপালের জালে বল পাঠিয়েছিল। কিন্তু অফসাইডের কারণে সেটি বাতিল হয়ে যায়।

    ৬৮ মিনিটে ভুটানের ডি বক্সের ভেতরে নেপালের বদলি খেলোয়াড় নিরাজন খাদকা বল নিয়ে এগিয়ে যাওয়ার সময় ভুটানের নিমা ওয়াংদি পেছন থেকে তাকে ফেলে দিলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। নিমা ওয়াংদি এ ম্যাচে দুটি হলুদ কার্ড পাওয়ায় রেফারি তাকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন।

    নেপালের স্ট্রাইকার বিমল ঘার্তি মাগারের নেয়া পেনাল্টিচ শট ভুটানের গোলরক্ষক জামফেল ঠেকিয়ে দিয়েও শেষ রক্ষা করতে পারেননি। ফিরতি বলে নেপালের স্ট্রাইকার সুনীল বাল দ্রুততার সাথে এগিয়ে গিয়ে ডান পায়ের শটে বল জালে পাঠান (২-০)।

    এর পরের মিনিটে অর্থাৎ ৬৯ মিনিটে আবারও নেপালের একটি গোলের প্রচেষ্টা নস্যাৎ করে দেন ভুটানের বদলি গোলরক্ষক। স্ট্রাইকার বিমল ঘার্তি মাগারের নেয়া দুর্দান্ত শট ভুটানের গোলরক্ষক বাম দিকে ঝাঁপিয়ে পড়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন।

    ৭৮ মিনিটে আবারও গোল করে এগিয়ে যায় নেপাল। এ সময় বদলি খেলোয়াড় ভারত খাওয়াজ মাঠে নেমেই দলের পক্ষে তৃতীয় গোলটি করেন (৩-০)। মাঝ মাঠ থেকে একক প্রচেষ্টায় বল নিয়ে বাম পায়ের চমৎকার শটে ভুটানের জালে বল পাঠান নেপালের বদলি এই ফরোয়ার্ড।

    এরপর ৫ মিনিটের ব্যবধানে আরও দুটি গোল পেতে পারতো নেপাল। যদি না ভুটানের গোলরক্ষক জামফেল দক্ষতার সাথে তা ফিরিয়ে না দিতেন।

    ৮৮ মিনিটে আবারও ভুটানের জালে বল পাঠায় নেপাল। এ সময় বাম প্রান্ত থেকে সুনীল বাল এর কর্নার থেকে নেপালের বদলি খেলোয়াড় নিরাজন খাদকা দর্শনীয় হেডে ভুটানের জাল কাঁপান (৪-০)। সেইসাথে ৪-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে নেপাল।

    আগামী ৮ সেপ্টেম্বর শনিবার নেপাল গ্রুপ পর্বের শেষ খেলায় মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশের। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা ৭.০০টায় শুরু হবে খেলাটি।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...