মাসুদ আলমের বইটি অমূল্য রত্ন ভাণ্ডার হয়ে থাকবে: ইনু – BD Sports 24
  • মাসুদ আলমের বইটি অমূল্য রত্ন ভাণ্ডার হয়ে থাকবে: ইনু

    June 2nd, 2018

    ক্রীড়া প্রতিবেদক
    বিডিস্পোর্টস২৪ ডটকম
    ঢাকা, ২ জুন: ‘মাসুদ আলমের বইটি অমূল্য রত্ন ভাণ্ডার হয়ে থাকবে’। আজ শনিবার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন অডিটোরিয়ামে ক্রীড়া সাংবাদিক মাসুদ আলমের ১০০ ফুটবলারকে নিয়ে লিখিত ‘ফুটবলের গল্প ফুটবলারদের গল্প’ বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠানে এমনটাই বললেন প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
    তথ্যমন্ত্রী বলেন, ফুটবলের মাঠে পাকিস্তানিদের পেছনে ফেলে বাঙালিরা এগিয়ে গিয়েছিলো। স্বাধীনতা যুদ্ধে অবদান রাখার জন্য তিনি স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্যদের প্রতি হাজারো সালাম জানান।

    এমন একটি বই প্রকাশে সাংবাদিক মাসুদ আলমকে ধন্যবাদ জানান তিনি। ১০০ ফুটবলারের মধ্যে স্থান পাওয়ার যোগ্য আমি নই। তারপরও সাংবাদিক মাসুদ আলম বইটিতে আমার নাম রাখায় তার প্রতি আমি কৃতজ্ঞ।
    মন্ত্রী বলেন, বইটির প্রচ্ছদে স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় দলের ছবি দেয়া হয়েছে। এর বদলে স্বাধীন বাংলা ফুটবল দলের ছবি দিলে ভালো হতো। তারপরও বইটি অনেক সুন্দর হয়েছে।

    তিনি বলেন, আমি ইতোমধ্যে স্বাধীন বাংলা ফুটবল দলের উপর একটা প্রামাণ্য চিত্র তৈরির নির্দেশ দিয়েছি। সারাদেশে বইটি ছড়িয়ে দেয়ার ব্যাপারে আমার চেষ্টা থাকবে। দেশের সকল লাইব্রেরিতে বইটি থাকা উচিত।
    তিনি বলেন, বর্তমানে ক্রিকেট বাংলাদেশে বেশ জনপ্রিয় হলেও আমাদের দেশে ফুটবল এখনও ১৬ কোটি মানুষের খেলা। নতুন ফুটবলারদের উদ্দেশে তিনি বলেন, প্রশিক্ষণ প্রশিক্ষণ প্রশিক্ষণ, অনুশীলন অনুশীলন অনুশীলন। নিবিড় অনুশীলনই কেবল ফুটবলের উন্নয়ন সম্ভব।

    বিশেষ অতিথি বাফুফে সভাপতি কাজী মো: সালাউদ্দিন বলেন, মাসুদ আলমের বইটি বাংলাদেশের ফুটবলের ইতিহাসে একটি দলিল হয়ে থাকবে। এমন একটি বই প্রকাশে মাসুদ আলমকে ধন্যবাদ জানান তিনি।
    স্বাধীন বাংলা ফুটবল দলের অধিনায়ক জাকারিয়া পিন্টু, সাবেক ফুটবলার আশরাফ উদ্দিন আহমেদ চুন্নু, হাসানুজ্জামান বাবলু, শেখ মো: আসলাম, আলফাজ আহমেদ, কোচ মারুফ কামাল প্রকাশনা উৎসব অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
    অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে সাংবাদিক মাসুদ আলম বইটি প্রকাশে তার নিষ্ঠা ও কঠোর পরিশ্রমের কথা জানান। তিনি বলেন, প্রথম আলোর মত পত্রিকায় নিয়মিত কাজ করে ৬৮০ পৃষ্ঠার একটি বই প্রকাশ করতে গিয়ে আমাকে অনেক শ্রম দিতে হয়েছে। ১০০ ফুটবলারের সাথে যোগাযোগ করতে হয়েছে। অনেকে বিদেশে আছেন, তাদের সাথেও মোবাইলে অনেক কথা বলে তথ্য সংগ্রহ করতে হয়েছে। সর্বোপরি বাংলাদেশের ফুটবলের সোনালী দিনের কথা বর্তমান প্রজন্মকে জানানো, ফুটবল কিংবদন্তিদের বিভিন্ন গল্প যাতে বর্তমান প্রজন্ম জানতে পারে সে জন্যই এই প্রকাশ। অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশের কিংবদন্তি ফুটবলারদের সকলকে ধন্যবাদ জানান মাসুদ আলম।
    প্রকাশনা উৎসব অনুষ্ঠানটি ৫০ থেকে ৯০ দশকের ফুটবলারদের মিলন মেলায় পরিণত হয়। জাকারিয়া পিন্টু, প্রতাপ শংকর হাজরা, নওশেরুজ্জামান, সাবেক ফুটবলার জহির, আসলাম, মানিক, সাইফুল বারি টিটো, নকীব, আলফাজ, ইকবালদের উপস্থিতিতে প্রকাশনা উৎসব অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে উঠে।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা