মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামের ওয়ানডে সেঞ্চুরি – BD Sports 24
  • মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামের ওয়ানডে সেঞ্চুরি

    January 17th, 2018

    ক্রীড়া প্রতিবেদক :
    হোম অফ ক্রিকেট মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে চলমান ত্রিদেশীয় সিরিজে আজ বুধবার শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে স্টেডিয়ামটিতে শততম ওয়ানডে ম্যাচ গড়ালো।

    বিশ্বের ষষ্ঠ ভেন্যু হিসেবে শততম ওয়ানডে আয়োজনের কৃতিত্ব দেখাল বাংলাদেশের প্রধান এ ভেন্যুটি। এ ভেন্যুতে ২০০৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত মোট রান হয়েছে ৪২,৩২৭ এবং উইকেট পড়েছে ১৪৭৭টি।

    তবে সর্বোচ্চ ২৩১টি ওয়ানডে অনুষ্ঠিত হয়েছে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে। দ্বিতীয় স্থানে থাকা সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়েছে ১৫৪টি। অস্ট্রেলিয়ার আরেক ভেন্যু মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১৪৮টি। এরপর আছে জিম্বাবুয়ের হারারে স্পোর্টস ক্লাব ১৩৬টি, শ্রীলঙ্কার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়াম ১২৪টি।

    মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামের উল্লেখযোগ্য বিষয় :

    সর্বোচ্চ দলীয় সংগ্রহ : এ ভেন্যুতে সর্বোচ্চ দলীয় ৪ উইকেটে ৩৭০ রান করে ভারত। বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে ভারত ২০১১ বিশ্বকাপ মিশন শুরু করে। দুই ওপেনার শচিন টেন্ডুলকার ও গৌতম গম্ভীর বিশেষ কিছু করতে না পারলেও বিরেন্দার শেবাগের ১৪০ বলে ১৭৫ এবং বিরাট কোহলির ৮৩ বলে অপরাজিত ১০০ রানে বিশাল সংগ্রহ দাঁড় করায়। ৪ উইকেটে ৩৭০ রানের বিশাল স্কোর গড়ে ভারতীয়রা। এ ম্যাচ দিয়ে অভিষেক ঘটে কোহলির। তাদের এ দুধর্ষ ব্যাটিংই বাংলেোদশর আত্মবিশ্বাসে চির ধরাতে যথেষ্ট ছিল। তামিম ইকবাল ৭০ এবং সাকিব আল হাসানের ৫৫ রান সত্ত্বেও টাইগাররা শেষ পর্যন্ত ৮৭ রানে ম্যাচটি হেরে যায়।

    ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর : অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন এ মাঠে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন।২০১৫ সালে বাংলাদেশ সফরে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে তিনি ১৮৫ রান করেন। ১৫টি করে চার ছক্কায় ৯৬ বলে তার করা ১৮৫ রানের ইনিংসটি আজও এ মাঠের সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস।

    ক্যারিয়ারে সর্বোচ্চ রান: এ ভেন্যুতে এ পর্যন্ত ক্যারিয়ারে সর্বোচ্চ রানের মালিক তামিম ইকবাল। এ পর্যন্ত ৭১ ইনংসে ৩৪.৬২ গড়ে তার মোট রান ২৩৮৯।

    সেরা বোলিং স্পেল : ২০১৪ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসে ভারতীয় দল। প্রতিটি ম্যাচেই বাগড়া দেয় বৃষ্টি। তাসকিন আহমেদের ২৮ রানে ৫ উইকেট শিকারে দ্বিতীয় ম্যাচে মাত্র ১০৫ রানে গুটিয়ে যায় ভারত। তারপরও ভেল্কি দেখান ভারতের স্টুয়ার্ট বিনি। তিনি মাত্র ৪ রানে ৬ উইকেট শিকার করে দলের জয় এনে দেন। বিনির ৪ রানে ৬ উইকট শিকারই এ মাঠে সেরা বোলিং স্পেল। এ মাঠে তাই সেরা বোলিং স্পেলও তার।

    ক্যারিয়ারে সর্বোচ্চ উইকেট : সাকিব আল হাসান ওয়ানডে ক্যারিয়ারে এ মাঠে সর্বোচ্চ উইকেট শিকার করেন । এ পর্যন্ত মোট ৭৪ ইনিংসে তার ২৪.৯৩ গড়ে মোট উইকেট ১০৪টি।

    উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ ডিসমিসাল : উইকেটরক্ষক হিসেবে মুশফিকর রহীম সর্বোচ্চ ৮১টি ডিসমজিাল করেছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (২১)।

    মাঠের সর্বোচ্চ ক্যাচ : বাংলাদেশের অন্যতম সেরা ফিল্ডার মাহমুদুল্লাহ রিয়াদ এ মাঠে সর্বোচ ২২টি ক্যাচ নিয়েছেন।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮