মুমিনুলের শতরানে প্রথম দিনে বাংলাদেশের সংগ্রহ ৩১৫/৮ – BD Sports 24
  • মুমিনুলের শতরানে প্রথম দিনে বাংলাদেশের সংগ্রহ ৩১৫/৮

    November 22nd, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    চট্টগ্রাম, ২২ নভেম্বর: মুমিনুল হকের শতরান এবং নবম উইকেট জুটিতে অভিষিক্ত নাইম হাসান এবং স্পিনার তাইজুল ইসলামের হার না মানা ৫৬ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপে চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে ৮ উইকেটে ৩১৫ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। মুমিনুল হক ক্যারিয়ারের অষ্টম শতরানের সাহায্যে ১২০ রান করে আউট হন।

    টস জিতে ব্যাট করতে নামা বাংলাদেশ ১ রান স্কোরবোর্ডে জমা করতেই উইকেট হারায়। ক্যারিবীয় পেসার কেমার রোচ তার প্রথম ওভারের তৃতীয় বলে ওপেনার সৌম্য সরকারকে উইকেটরক্ষক শেন ডোরিচের হাতে ক্যাচ দিতে বাধ্য করলে প্রথম উইকেটের পতন ঘটে বাংলাদেশের। সৌম্য সরকার রানের খাতাও খুলতে পারেননি।

    সৌম্য সরকারের বিদায়ে ওপেনার ইমরুল কায়েসের সাথে জুটি বাধেন মুমিনুল হক। এই দুই ব্যাটসম্যান ২৬.২ ওভার মোকাবেলায় ১০৪ রানের পার্টনারশিপ গড়েন। ইমরুল কায়েস ৫৭ বলে ৫টি চারের সাহায্যে ৪৪ রান করে সাজঘরে ফিরেন।

    তৃতীয় উইকেটে মুমিনুল হক ও মোহাম্মদ মিথুন ৪৮ রানের পার্টনারশিপ গড়ে বিচ্ছিন্ন হন। মিথুন ২০ রান করে আউট হন। চতুর্থ উইকেটে অধিনায়ক সাকিব আল হাসান এবং মুমিনুল হক ৬৯ রানের পার্টনারশিপ গড়েন। মুমিনুল হক ক্যারিয়ারের অষ্টম শতরানের দেখা পান আজ। ১৬৭ বল মোকাবেলায় ১০টি বাউন্ডারি ও ১টি ছক্কার সাহায্যে ১২০ রান করে আউট হন মুমিনুল হক।

    এরপর মুশফিকুর রহীম ৪, মাহামুদুল্লাহ রিয়াদ ৩ রান করে সাজঘরে ফিরলে ২৩০ রানে ষষ্ঠ উইকেট হারায় স্বাগতিকরা। ২৩৫ রানে অধিনায়ক সাকিব আল হাসানের বিদায়ে সপ্তম উইকেটের পতন ঘটে বাংলাদেশের। সাকিব ৩৪ রান করেন।

    অষ্টম উইকেটে অভিষিক্ত নাইম হাসান এবং মেহেদী হাসান মিরাজ ২৪ রানের পার্টনারশিপ গড়েন। মিরাজ আউট হন ২২ রান করে।

    ২৫৯ রানে অষ্টম উইকেট পতনের পর নবম উইকেটে অভিষিক্ত নাইম হাসান এবং তাইজুল ইসলাম ৫৬ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপ গড়ে প্রথম দিনের খেলা শেষ করেন। যেখানে মুশফিকুর রহীম-মাহামুদুল্লাহ রিয়াদের মতো ব্যাটসম্যানদের ব্যর্থতার পরিচয় দেন সেখানে এই দুই টেল এন্ডার ব্যাটসম্যান ৫৬ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপ গড়ে দেখিয়ে দিলেন কীভাবে টেস্টে ব্যাট করতে হয়।

    এই জুটি ১৫.৫ ওভার বল করে ৫৬ রান করলে প্রথম দিনের খেলা হয়। ততক্ষণে বাংলাদেশের স্কোর দাঁড়িয়েছে ৩১৫/৮। নাইম হাসান ৬০ বল মোকাবেলায় দুটি চারের সাহায্যে অপ. ৩৪ এবং তাইজুল ইসলাম ৫৭ বল মোকাবেলায় তিনটি চার ও একটি ছক্কার সাহায্যে ৩২ রানে অপরাজিত ছিলেন।

    ক্যারিবীয় বোলারদের মধ্যে ডানহাতি পেসার শ্যানন গ্যাব্রিয়েল ৬৯ রান খরচায় একাই শিকার করেন চার উইকেট। এছাড়া ওয়ারিকান দুটি এবং কেমার রোচ এবং দেবেন্দ্র বিশু একটি করে উইকেট নেন।

     

    সংক্ষিপ্ত স্কোর:

    টস: বাংলাদেশ

    বাংলাদেশ প্রথম ইনিংস (প্রথম দিন শেষে): ৩১৫/৮ (৮৮ ওভার) (মুমিনুল হক ১২০, ইমরুল কায়েস ৪৪, সাকিব ৩৪, মিরাজ ২২, মিথুন ২০, নাইম হাসান অপ. ২৪ এবং তাইজুল অপ. ৩২; গ্যাব্রিয়েল ৪/৬৯, ওয়ারিকান ২/৬২)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা