মুশফিকুর রহীমের অনন্য রেকর্ড – BD Sports 24
  • মুশফিকুর রহীমের অনন্য রেকর্ড

    November 12th, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ১২ নভেম্বর: টেস্ট ক্যারিয়ারে  একই দিনে রেকর্ডের পর রেকর্ডের জন্ম দিয়েছেন বাংলাদেশ টেস্ট দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহীম। আজ ঢাকার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে ২০০ রান করার মধ্য দিয়ে টেস্ট ক্রিকেট ইতিহাসে উইকেটরক্ষক-কাম-ব্যাটসম্যান হিসেবে দু’টি ডাবল সেঞ্চুরি করার অনন্য নজির গড়েন মুশফিকুর রহীম।

    আজ জিম্বাবুয়ের বোলার সিকান্দার রাজার ২১তম ওভারের পঞ্চম বলটি স্কয়ার লেগে ঠেলে দিয়ে এক রান নেয়ার মধ্য দিয়ে ২০০ রান পূর্ণ করেন মুশফিকুর রহীম।

    এরপর জিম্বাবুয়ের বোলার শেন উইলিয়ামসের ৩০তম ওভারের তৃতীয় বলটি স্কয়ার অঞ্চলের পেছনে ঠেলে দিয়ে ১ রান নেয়ার মধ্যদিয়ে ২১৭ রান করা সাকিব আল হাসানকে পেছনে ফেলে টেস্টে বাংলাদেশের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড গড়েন মুশফিকুর রহীম। এই ওভারের পঞ্চম বলে ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার অঞ্চলে পাঠিয়ে ১ রান নিলে তার স্কোর দাঁড়ায় ২১৯। ৪২১ বল মোকাবেলায় ১৮টি বাউন্ডারি ও একটি ছক্কার সাহায্যে ওই রান করেন মুশফিকুর রহীম।

    ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে ২১৭ রান করেছিলেন সাকিব আল হাসান। ওই একই ইনিংসে ১৫৯ রান করেছিলেন মুশফিকুর রহীম।

    মুশফিকুর রহীম হচ্ছেন টেস্টে দুইবার বা তার অধিক ডাবল সেঞ্চুরি করা বিশ্বের ষষ্ঠ ক্রিকেটার। এর আগে স্যার ডন ব্রাডম্যান, জর্জ হেডলি, ভিনু মানকাদ, ব্রায়ান চার্লস লারা এবং বীরেন্দর শেবাগ নিজ নিজ দেশের হয়ে ব্যক্তিগতভাবে টেস্টে দুটি বা তার অধিক ডাবল সেঞ্চুরি করার রেকর্ড করেছিলেন।

    আজ ২১৯ রান করায় টেস্টে তার মোট রান এখন ৩৯৬২। আর ৮৭ রান করতে পারলেই ওপেনার তামিম ইকবালকে পেছনে ফেলে টেস্টে বাংলাদেশিদের মধ্যে শীর্ষ রান সংগ্রহকারী ব্যাটসম্যান হিসেবে নিজের নাম লেখাবেন মুশফিকুর রহীম।

    এছাড়া টেস্ট ক্রিকেটে বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে এক ইনিংসে সবচেয়ে বেশি বল মোকাবেলা (৪২১) করার নতুন রেকর্ডও গড়েছেন ছোটখাট গড়নের ডানহাতি এই টাইগার ব্যাটসম্যান।

    বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টেস্টে সবচেয়ে বেশি বল মোকাবেলা করার আগের রেকর্ডটি ছিলো সাবেক ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুলের (৪১৭ বল)। সেটি ২০১৩ সালে শ্রীলংকার বিপক্ষে গল-এ।

    সবচেয়ে বেশিক্ষণ ক্রিজে থাকার (৫৮৯ মিনিট) রেকর্ডেরও জন্ম দিয়েছেন মুশফিকুর রহীম। এতদিন এটি দখলে রেখেছিলেন বাংলাদেশের সাবেক ক্রিকেটার আমিনুল ইসলাম বুলবুল। সেটি ১৮ বছর আগে। ২০০০ সালে ভারতের বিপক্ষে বাংলাদেশের অভিষেক টেস্টে ৫৩৫ মিনিট ক্রিজে কাটিয়ে দিয়েছিলেন আমিনুল ইসলাম বুলবুল। ওই ইনিংসে ১৪৫ রান করেছিলেন তিনি।

    আর ২০১৮ সালে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ২১৯ রান করার রেকর্ডও নিজের করে নিয়েছেন মুশফিকুর রহীম। চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে লঙ্কান ব্যাটসম্যান কুশল মেন্ডিসের করা ১৯৬ রানটিই ছিল ২০১৮ সালে টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। আজ ২৩ রান বেশি করে (২১৯ রান) লঙ্কান ব্যাটসম্যানকে কুশল মেন্ডিসকেও ছাড়িয়ে গেলেন মুশফিকুর রহীম।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা