মুশফিকুর রহীমের শতরানে ২৬১ রান সংগ্রহ টাইগারদের – BD Sports 24
  • মুশফিকুর রহীমের শতরানে ২৬১ রান সংগ্রহ টাইগারদের

    September 15th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    দুবাই, ১৫ সেপ্টেম্বর: বাংলাদেশের সাবেক অধিনায়ক এবং মিডল অর্ডার ব্যাটসম্যান মুশফিকুর রহীমের শতরান এবং মোহাম্মদ মিথুনের অর্ধশত রানের কল্যাণে শ্রীলংকার বিপক্ষে এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে ২৬১ রানের সংগ্রহ গড়েছে বাংলাদেশ।

    টস জিতে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। কিন্তু লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা আঘাতে প্রথম ওভারে মাত্র ১ রান তুলতেই ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। মালিঙ্গা তার প্রথম ওভারের ৫ম বলে লিটন কুমার দাসকে এবং ষষ্ঠ বলে সাকিব আল হাসানকে বিদায় করে দেন। লিটন কুমার দাস ও সাকিব আল হাসান রানের খাতা খুলতে পারেননি।

    এরপরের ওভারে তামিম ইকবাল আহত হয়ে মাঠ ত্যাগ করেন। তৃতীয় উইকেটে অভিজ্ঞ মুশফিকুর রহীম এবং তরুণ ব্যাটসম্যান মোহাম্মদ মিথুন ১৩১ রানের বড় পার্টনারশিপ গড়লে প্রাথমিক বিপদ কাটিয়ে উঠে বাংলাদেশ।

    মালিঙ্গার বলে উইকেটরক্ষক কুশল পেরেরার হাতে ক্যাচ দেয়ার আগে নিজের নামের পাশে যোগ করেন ৬৩ রানের একটি ঝলমলে ইনিংস। ৬৮ বল মোকাবেলায় ৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ওই রান করেন মোহাম্মদ মিথুন। ক্যারিয়ারের চতুর্থ ম্যাচে এসে প্রথম অর্ধশত রানের দেখা পান টাইগার এই তরুণ ব্যাটসম্যান।

    এরপর ১৩৬ রানে মাহামুদুল্লাহ রিয়াদ বিদায় নেন। ১ রানের বেশি এগুতে পারেননি তিনি। ১৪২ রানে আবারও আঘাত হানেন মালিঙ্গা। ১ রান করা মোসাদ্দেক হোসেন উইকেটের পেছনে কুশল পেরেরার হাতে ধরা পড়ে সাজঘরে ফিরলে পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ। ষষ্ঠ উইকেটে মুশফিকুর রহীম ও মেহেদী হাসান মিরাজ ৩৩ রানের পার্টনারশিপ গড়েন। মিরাজ আউট হন ১৫ রান করে।

    সপ্তম উইকেটে মুশফিকুর রহীম ও অধিনায়ক মাশরাফি ২০ রানের জুটি গড়েন। মাশরাফি ১১ রান করেন। ২০৩ রানে রুবেল হোসেন বিদায় নিলে অষ্টম উইকেটের পতন ঘটে বাংলাদেশের। ২ রান করেন রুবেল।

    নবম উইকেটে মুশফিকুর রহীম বোলার মোস্তাফিজুর রহমানকে সাথে নিয়ে ২৬ রানের জুটি গড়েন। মোস্তাফিজুর ১১ বলে একটি চারের সাহায্যে ১০ রান করে আউট হন। দলীয় ২৬১ রানে মুশফিকুর রহীম আউট হলে অলআউট হয় বাংলাদেশ। থিসারা পেরেরা বলে মেন্ডিসের তালুবন্দী হওয়ার আগে ১৫০ বলে ১১টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ১৪৪ রান করেন মুশফিকুর রহীম। ওয়ানডেতে এটি তার সর্বোচ্চ সংগ্রহ। এর আগে ওয়ানডেতে তার সর্বোচ্চ সংগ্রহ ছিল ১১৭ রান। এদিন ক্যারিয়ারের ষষ্ঠ শতরানের দেখা পান মুশফিকুর রহীম।

    লঙ্কান বোলারদের মধ্যে পেসার লাসিথ মালিঙ্গা একাই শিকার করেন ৪ উইকেট। লিটন দাস, সাকিব আল হাসান, মোহাম্মদ মিথুন এবং মোসাদ্দেক হোসেন মালিঙ্গার শিকারে পরিণত হন। তার বোলিং বিশ্লেষণ: ১০-২-২৩-৪। এছাড়া ধনঞ্জয়া ডি সিলভা নেন ২ উইকেট।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা