মেসিকে ছাড়াই ইন্টারের বিপক্ষে বার্সার জয় – BD Sports 24
  • মেসিকে ছাড়াই ইন্টারের বিপক্ষে বার্সার জয়

    October 25th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    বার্সেলোনা, ২৫ অক্টোবর: ইনজুরি আক্রান্ত লিওনেল মেসির পরিবর্তে মূল একাদশে জায়গা পেয়েই নিজেকে প্রমাণ করেছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনহা। তার গোলেই ইন্টার মিলানের বিপক্ষে গতকাল চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে ২-০ গোলের জয় তুলে নিয়েছে বার্সেলোনা। ক্যাম্প ন্যুতে ম্যাচের অপর গোলটি করেছেন জোর্দি আলবা।

    ডান হাতের রেডিয়াল হাড়ে চিড় ধরায় তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গেছেন মেসি। যে কারনে কালকের ম্যাচ তো বটেই রোববার ঘরের মাঠে মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোতেও খেলা হচ্ছে না এই সুপারস্টারের। ব্যস্ত এই সূচিকে সামনে রেখে ম্যাচের শুরুতেই শঙ্কা ছিল তারকা খেলোয়াড় ও অধিনায়ককে হারিয়ে বার্সা কতটা নিজেদের মেলে ধরতে পারে। কিন্তু সব শঙ্কাকে পেছনে ফেলে আর্নেস্টো ভালভার্দের শিষ্যরা ঠিকই নিজেদের প্রমাণ করেছেন। ৩২ মিনিটে রাফিনহার গোলে এগিয়ে যাবার পর ৮৩ মিনিটে আলবার গোলে ব্যবধান দ্বিগুন হবার পাশাপাশি জয়ও নিশ্চিত হয়। এই ম্যাচের পর এল ক্ল্যাসিকোর আগে ভালভার্দে কিছুটা স্বস্তিতে থাকতেই পারেন।

    ম্যাচ শেষে ভালভার্দে বলেছেন, ‘মেসির অনুপস্থিতিতে আমাদের নিজেদের প্রমাণ করাটা জরুরী ছিল। এটাই আমাদের সবার মাথায় ছিল। লুইস সুয়ারেজ, আর্থার মেলো ও ফিলিপ কুটিনহো প্রত্যেকেই আজ ভালো খেলেছে।’

    তিন ম্যাচে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ-বি’ থেকে এখন চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬ অনেকটাই নিশ্চিত হয়ে গেছে বার্সেলোনার। ছেলে সিরোকে নিয়ে কাল স্ট্যান্ডে বসে ম্যাচটি উপভোগ করেছে মেসি। ম্যাচ শুরু হবার সাথে সাথে তাকে নিয়ে গান গেয়েছে কাতালান সমর্থকরা।

    এই মৌসুমে এর আগে একটি মাত্র ম্যাচে মূল একাদশে ছিলেন না মেসি। এ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে লা লিগার ম্যাচটিতে তার সহায়তায় বার্সেলোনা ম্যাচের শেষ প্রান্তে গোল করে সমতা ফিরিয়েছিল। সপ্তাহের শুরুতে ক্লাবের ওয়েবসাইটে একটি পোস্টে বলা হয়েছে, ‘বিচলিত হবার কোন কারন নেই, তাকে ছাড়া বার্সেলোনা অতটা খারাপ খেলবে না।’

    ভালভার্দে বলেন, আমরা সবসময়ই একটি দল হিসেবে খেলার চেষ্টা করি। আমাদের নির্দিষ্ট একটি স্টাইল আছে, যেখানে মেসি তার অতি অসাধারণ কিছু দক্ষতা যোগ করে। যখন সে থাকে না তখন সবাই স্বাভাবিক খেলা খেলে যায়।

    মাত্র পাঁচ মাস আগে ইন্টানে ধারে খেলেছিলেন রাফিনহা। মেসির জায়গায় তার দলে সুযোগ পাওয়াটা অনেককেই অবাক করেছে। ধারণা করা হয়েছিল ওসমানে ডেম্বেলেকেই মূল একাদশে সুযোগ দেয়া হবে। কিন্তু যথারীতি এই ফ্রেঞ্চম্যান বদলী বেঞ্চেই ছিলেন। রাফিনহা, কুটিনহো যেখানে ইন্টার মিলানে পাঁচ বছর কাটিয়েছেন সেখানে মাওরো ইকার্দির শুরুটা হয়েছিল বার্সা একাডেমী থেকে।

    ম্যাচে প্রথম সুযোগটাও পেয়েছিলেন ইকার্দি। ইভান পেরিসিচের লো ক্রস থেকে ইকার্দি বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগানকে পরাস্ত করলেও গোলের দেখা পাননি। ক্লেমেন্ট লেঙ্গলেটের হেড দারুনভাবে রক্ষা করেন ইন্টার গোলরক্ষক সামির হানডানোভিচ। এরপর রাফিনহা ও সুয়ারেজ পরপর দুটি সুযোগ নষ্ট করেন। এই দুজনের মিলিত প্রচেষ্টাই বার্সা ৩২ মিনিটে এগিয়ে যায়। ডান দিকে সুয়ারেজের ক্রস থেকে রাফিনহা গোল করে বার্সেলোনাকে এগিয়ে দেন। বিরতির ঠিক আগে কুটিনহো ব্যবধান দ্বিগুণ করতে পারেননি। তার ফ্রি-কিক অল্পের জন্য গোলের ঠিকানা খুঁজে পায়নি।

    কিন্তু বিরতির পর ইন্টার ম্যাচে ফিরে আসার জন্য মরিয়া হয়ে উঠে। পেরিসিচের ক্রস, মাত্তেও পোলিটানোর শট আটকাতে কষ্ট করতে হয়েছে টার স্টোগনকে। কাউন্টার অ্যাটাক থেকে কুটিনহোর জোড়ালো শট ক্রসবারে লেগে ফেরত আসে। ৮৩ মিনিটে আলবা অবশ্য আর ভুল করেননি। ইভান রাকিটিচের সহায়তায় আলবা দারুণ এক গোলে বার্সেলোনার জয় নিশ্চিত করেন। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা