মেসির হ্যাটট্রিকে উড়ন্ত সূচনা বার্সার – BD Sports 24
  • মেসির হ্যাটট্রিকে উড়ন্ত সূচনা বার্সার

    September 19th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    বার্সেলোনা, ১৯ সেপ্টেম্বর: লিওনেল মেসির হ্যাটট্রিকে চ্যাম্পিয়ন্স লিগে শুভ সূচনা করেছে বার্সেলোনা। মঙ্গলবার ক্যাম্প ন্যুতে ডাচ ক্লাব পিএসভি এইনডোভেনকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে নিজেদের শক্তিমত্তার পরিচয় দিয়েছে বার্সা। ম্যাচের অপর গোলটি করেছেন ওসমানে ডেম্বেলে।

    ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের শুরুটা ভালো হলেও গতকাল ম্যাচের শুরু থেকে নিজেদের খুব একটা মেলে ধরতে পারেনি কাতালান জায়ান্টরা। ৩১ মিনিটে ট্রেডমার্ক ফ্রি-কিক থেকে মেসি ডেডলক ভাঙেন। কিন্তু তারপর নিজেদের দ্বিতীয় গোল পেতে ৭৪ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে স্বাগতিকদের। ওসমানে ডেম্বেলের দুর্দান্ত এক শটে ব্যবধান দ্বিগুণ করে বার্সা। এরপর ৭৭ ও ৮৭ মিনিটে পরপর দুই গোল করে হ্যাটট্রিক পূরণ করেন মেসি। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এটি তার রেকর্ড অষ্টম হ্যাটট্রিক।

    তবে ৭৯ মিনিটে স্যামুয়েল উমতিতির দ্বিতীয় হলুদ কার্ডে মাঠ ত্যাগ স্বাগতিক দর্শকদের কিছুটা হলেও হতাশ করেছে। এই লাল কার্ডের কারণে আগামী মাসে টটেনহ্যামের বিপক্ষে ওয়েম্বলি সফরে খেলতে পারবেন না এই ফ্রেঞ্চ ডিফেন্ডার। ১০ জন নিয়ে খেলেও শেষ পর্যন্ত মেসির আরেকটি গোলে ৪-০ ব্যবধানের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিকরা।

    ডেম্বেলের গোলটি যেকোনো ম্যাচের ফলাফলের জন্য যথেষ্ট ছিল, কিন্তু গতকালের রাতটা ছিল শুধুই মেসিময়। বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে হতাশাজনক পারফরমেন্সের পর বার্সেলোনার বর্তমান অধিনায়ক হিসেবে মেসি আবারো নিজের যোগ্যতার প্রমাণ দিয়ে সমালোচকদের মুখ বন্ধ করেছেন। ইতোমধ্যেই লা লিগায় চার গোল, সব মিলিয়ে সাত গোল মেসিকে নিয়ে গেছে অন্য উচ্চতায়। বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেছেন, ‘স্বাভাবিক ভাবেই কেউ যখন হ্যাটট্রিক করে তখন সে লাইমলাইটে চলে আসে। কিন্তু মেসি এটাকেই অসাধারণ এক নিয়মে পরিণত করে ফেলেছে। ’

    এমনকি মেসি সবসময়ের মত ভালো খেলার পরেও তার দলের অন্যরাও ধারাবাহিক পারফরমেন্সই দেখিয়ে আসছে। কালকের ম্যাচে ফিলিপ কুটিনহো নিজেকে প্রমাণ করেছেন, ডেম্বেলে তার জায়গা ও একইসাথে ছন্দ ফিরে পেয়েছেন। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে এই জয় বার্সেলোনাকে সামনে এগিয়ে যেতে সহায়তা করবে। ঠিক ২৩ সপ্তাহ আগে রোমা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে অন্যতম সেরা একটি ম্যাচের মাধ্যমে দারুণভাবে প্রতিযোগিতায় ফিরে এসেছিল, যে কারণে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল বার্সেলোনাকে। অন্যদিকে রিয়াল মাদ্রিদ একের পর এক নিজেদের প্রমাণ করে টানা তৃতীয়বারের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করে ইতিহাস সৃষ্টি করেছিল।

    ম্যাচের আগে পিএসভি কোচ মার্ক ফন বোমেল বেশ ভালোভাবেই জানতেন ক্যাম্প ন্যুতে তাদের জন্য কি অপেক্ষা করছে। যদিও দলের খেলোয়াড়দের উপর তার আস্থা ছিল। বার্সেলোনার বিপক্ষে খেলোয়াড়দের অতি অসাধারণ কিছু পারফরমেন্সই কেবল দলকে ইতিবাচক কিছু দিতে পারতো। যা খুব কম খেলোয়াড়ই দেখাতে পেরেছে। তবে ব্যতিক্রম ছিলেন ২৯ বছর বয়সী ডাচ ডিফেন্ডার নিক ভিয়েরগেভার। তবে পেনাল্টি এরিয়ার বাইরে তার ফাউলেই ৩১ মিনিটে ফ্রি-কিক আদায় করে নেয় বার্সা, যার থেকে মেসি দলকে এগিয়ে দেন। ২০১৮ সালে ফ্রি-কিক থেকে এটি মেসির অষ্টম গোল।

    দ্বিতীয়াধের শুরুতেই পিএসভি কিছুটা প্রতিরোধ গড়ে তুলেছিল। সুয়ারেজের দারুণ একটি চিপ পিএসভি গোলরক্ষক জেরোয়েন জোয়েটকে পরাস্ত করলেও ক্রসবার দিয়ে বাইরে চলে যায়। হারভিং লোজানোর জোড়ালো একটি শট জেরার্ড পিকে রুখে দেন। এরপর বার্সার তিনটি গোল এসেছে মাত্র ১৫ মিনিটের ব্যবধানে। পিএসভির দু’জন মিডফিল্ডারকে পিছনে ফেলে ডেম্বেলে ব্যবধান দ্বিগুণ করেন। এরপর ইভান রাকিটিচের লব থেকে মেসি নিজের দ্বিতীয় ও সুয়ারেজের সহায়তায় তৃতীয় গোল করে হ্যাটট্রিক পূরণ করেন। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...