ম্যাকগ্রাকে পেছনে ফেলে অনন্য উচ্চতায় অ্যান্ডারসন – BD Sports 24
  • ম্যাকগ্রাকে পেছনে ফেলে অনন্য উচ্চতায় অ্যান্ডারসন

    September 12th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ওভাল, ১২ সেপ্টেম্বর: সাবেক অস্ট্রেলীয় পেসার গ্লেন ম্যাকগ্রাকে পেছনে ফেলে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যান অ্যান্ডারসন। সেইসাথে টেস্ট ক্রিকেটে নিজেকে বিশ্বের চতুর্থ উইকেটশিকারি বোলার হিসেবে প্রতিষ্ঠিত করেন ডানহাতি এই ইংলিশ পেসার।

    ভারতের বিপক্ষে পঞ্চম টেস্টে খেলতে নামার আগে ১৪২ টেস্টে ২৬৫ ইনিংসে ৫৫৯ উইকেট শিকার করে পঞ্চম উইকেটশিকারি বোলার ছিলেন জেমস অ্যান্ডারসন। ৫৬৩ উইকেট নিয়ে ঠিক তার উপরে ছিলেন সাবেক অসি পেসার গ্লেন ম্যাকগ্রা।

    ক্যারিয়ারের ১৪৩তম টেস্টে অর্থাৎ ওভাল টেস্টের প্রথম ইনিংসে ৫৪ রান খরচায় ২ উইকেট শিকার করেন অ্যান্ডারসন।

    আর চতুর্থ দিনে নিজের ক্যারিয়ারের ২৬৭তম ইনিংসে অর্থা ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে ২ উইকেট শিকারের মাধ্যমে ম্যাকগ্রাকে ছুঁয়ে ফেলেন অ্যান্ডারসন। গতকাল পঞ্চম দিনে এসে ভারতের ৯ উইকেটের পতন ঘটলেও উইকেটের দেখা পাচ্ছিলেন না অ্যান্ডারসন। অবশেষে নিজের ২৩তম ওভারের তৃতীয় বলে ১০ নম্বরে ব্যাট করতে নামা ভারতের মোহাম্মদ সামিকে দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড করে দেন অ্যান্ডারসন। সেইসাথে ম্যাকগ্রাকে পেছনে ফেলে বিশ্বের চতুর্থ উইকেটশিকারি বনে যান জেমস অ্যান্ডারসন। রানের খাতা খুলতে পারেননি মোহাম্মদ সামি।

    দ্বিতীয় ইনিংসে ৪৫ রান খরচায় ৩ উইকেট নিজের ঝুলিতে নেয়ায় টেস্টে তার মোট উইকেট শিকার সংখ্যা এখন ৫৬৪। ইংলিশদের মধ্যে সর্বোচ্চ উইকেটশিকারি বোলারও তিনি। আবার পেসারদের মধ্যেও সর্বোচ্চ উইকেটশিকারি বোলার অ্যান্ডারসন। অ্যান্ডারসনের উপরে রয়েছেন তিন স্পিনার। এর মধ্যে ভারতের অনিল কুম্বলে ৬১৯ উইকেট নিয়ে তৃতীয়। অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন ৭০৮ উইকেট নিয়ে দ্বিতীয় এবং শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরন ৮০০ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন।

    ৫৬৪ উইকেট শিকারের পথে অ্যান্ডারসন ৫ উইকেট শিকার করেছেন ২৬ বার এবং ১০ উইকেট নিয়েছেন ৩ বার। তার বেস্ট বোলিং ৭/৪২। গড় ২৬.৮৪।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা