যত কেলেঙ্কারী আইপিএলে – BD Sports 24
  • যত কেলেঙ্কারী আইপিএলে

    April 7th, 2018

    মো. সেলিম রেজা, বিডিস্পোর্টস  ২৪ডটকম

    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মাঠে গড়ানোর পর থেকে বির্তক পিছু ছাড়ছে না। সেই ২০০৮ সালের যাত্রা থেকে কোন না কোন আসরে কখনো খেলোয়াড়রা, কখনো বা ক্লাব কর্মকর্তারা আবার কখনো খোদ আইপিএল কমিটিও নানা তর্কে-বির্তক আর কেলেঙ্কারীর জন্ম দিয়েছে।

    শুরুটা কিন্ত আইপিএল প্রতিষ্ঠাতা ললিত মোদি দিয়ে। আইপিএল জমাতে গিয়ে তিনি কী করেননি! কখনো ভিন্ন কৌশলে খেলোয়াড়দের জড়িয়েছেন। কখনোবা ক্লাবগুলোর সঙ্গে নিজেও সম্পৃক্ত হয়েছেন। আবার জুয়াড়িদের বেটিং কেলেঙ্কারীর নেপথ্যেও ছিলেন। এমন সব দুর্নীতির অভিযোগে শেষতক ললিত মোদি এখন বৃটেনে স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন। মামলা থাকায় দেশে ফিরতে তিনি অস্বীকার করেছেন।

    এদিকে বেটিং কেলেঙ্কারীতে জড়িয়ে দুই বছরের নিষিদ্ধাদেশ কাটিয়ে টুর্নামেন্টে ফিরেছে চেন্নাই সুপার কিংস। শৃধু তাই নয়, রাজস্থান রয়্যালসও দুর্নীতির দায়ে দুই বছরের নিষিদ্ধাদেশ কাটিয়ে টুর্নামেন্টে ফিরেছে। গোয়েন্দা সংস্থার নজরদারির মধ্য দিয়েই দল দুটিকে এ আসরে খেলতে হচ্ছে। লিগের অপর দলগুলোর উপরও রয়েছে বিশেষ সর্তকতাবস্থা। তবে নতুন করে কোন প্রকার বিতর্ক এড়িয়ে চলতে দৃঢ় প্রত্যয়ী ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

    অপরদিকে আইপিএল মাঠে গড়ানোর আগে সম্প্রতি অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে বল টেম্পারিং কেলেঙ্কারী হওয়ায় আইপিএল কমিটি আরো সজাগ। এ ধরনের ঘটনা এড়াতেও নেওয়া হয়েছে বিশেষ ধরনের ব্যবস্থা।

    দক্ষিণ আফ্রিকা সফরে তৃতীয় টেস্টে বল টেম্পারিংয়ের দায়ে ক্রিকেট অস্ট্রেলিয়া তৎকালীন অধিনায়ক স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নারকে এক বছরের জন্য নিষিদ্ধ করায় ভারতীয় ক্রিকেট বোর্ডও এবারের আসরে এ দু’জনকে টুর্নামেন্টে অংশ নিতে দিচ্ছে না।

    ফলে অস্ট্রেলিয়া দলের প্রতারণার বিষয়টি বিবেচনায় রেখে বিসিসিআই এক বিবৃতিতে বলেছে, ‘আইপিএলে অংশ গ্রহণকারী খেলোয়াড়, ম্যাচ কর্মকর্তা সবাই স্পিরিট অব গেম বজায়ে রেখে ও আচরণ বিধি মেনে চলবে বলে আশা করছে বিসিসিআই।’ প্রশ্ন হচ্ছে শেষ পর্যন্ত দলগুলো বা খেলোয়াড় কিংবা কর্মকর্তারা কতটা নিজেদের সংযমী রাখতে পারে দেখার বিষয়!

    জাকজমকপূর্ণ আইপিএল বিদেশী তারকা ক্রিকেটারদের কাছে আকর্ষণীয় একটি টুর্নামেন্ট। এমনটা মনে করেণ অস্ট্রেলিয়ার লেখক গিডিওন হেই। তিনি বলেন, ‘ক্রিকেট ও খেলোয়াড়দের মধ্যে আইপিএল এখন সবকিছু। যদিও এটি কোন বিষয় নয়। জাতীয় সাফল্য এবং সম্মানের জন্য ভারতে আইপিএলের ব্যাপক চাহিদা রয়েছে।’

    বেশ কিছু কেলেঙ্কোরী সত্ত্বেও আইপিএলের আবেদন দিনকে দিন বাড়েই চলেছে। ৮ মিলিয়ন ডলারের প্রাইজমানির টুর্নামেন্টে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়ে আজ শুরু হবে আইপিএলের এগারতম আসর।

    উল্লেখ্য এবারের আইপিএলে অংশ নেয়া আট দলের মধ্যে একমাত্র উইলিয়ামসনই বিদেশী অধিনায়ক। অন্য সাতটি দলে ভারতীয় খেলোয়াড়রাঅধিনায়কত্ব করবেন।

    বিডিস্পোর্টস২৪ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা