যুব বিশ্বকাপের পাঁচ ফেভারিটের সাতকাহন – BD Sports 24
  • যুব বিশ্বকাপের পাঁচ ফেভারিটের সাতকাহন

    January 12th, 2018

    ক্রীড়া ডেস্ক :
    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট এখন দোরগোড়ায় কড়া নাড়ছে। আর মাত্র কয়েক ঘন্টা পরেই নিউজিল্যান্ডে যুব বিশ্বকাপের ১২তম আসরের পর্দা উঠতে যাচ্ছে। এ বছর বিশ্বকাপে মোট ১৬টি দেশ অংশ নিতে যাচ্ছে। আগামী ৩ ফেব্রুয়ারি বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে।

    বাংলাদেশ যুব বিশ্বকাপে সেরা হবার প্রত্যাশায় থাকলেও, এবারের আসরে ফেভারিটের তকমা নিয়ে খেলতে নামবে অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। গেল কয়েক বছর যাবত এ পাঁচটি দেশের যুবারা দুর্দান্ত পারফরমেন্স করে চলেছে।

    এ পর্যন্ত সর্বোচ্চ তিনবার করে অস্ট্রেলিয়া ও ভারত শিরোপা জয় করেছে। দ্বিতীয় সর্বোচ্চ দু’বার চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান। আর একবার করে শিরোপা জিতেছে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। এক বার করে ফাইনালে উঠে রানারআপ হয়েছে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড।

    শিরোপা ধরে রাখার মিশনে নামবে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের মাটিতে গত আসরের ফাইনালে ক্যারিবীয়রা ৫ উইকেটে ভারতকে হারিয়ে প্রথমবারের মত শিরোপা জয় করে। পড়শি দেশটি ফাইনালে উঠেও চতুর্থবারের শিরোপার স্বাদ নিতে পারেনি। তারা চাইবে গত আসরের দুঃখ ভুলে আবারো শিরোপার আনন্দে মেতে উঠতে। এর আগে ভারত ২০০০, ২০০৮ ও ২০১২ সালে যুব বিশ্বকাপের শিরোপা জিতেছিল।

    সর্বশেষ ২০১০ সালে যুব বিশ্বকাপের শিরোপা জয় করেছিল অস্ট্রেলিয়া। ২০১২ সালের আসরে ফাইনালে উঠলেও শিরোপা জয় করতে পারেনি। ভারতের কাছে ৬ উইকেটে হেরে প্রথমবারের মত রানারআপ হয় অসিরা।

    পাকিস্তান ২০০৪ ও ২০০৬ সালে পরপর শিরোপা জয় করেছিল। এরপর ২০১০ ও ২০১৪ সালে ফাইনালে উঠলে শিরোপা বঞ্চিত হয়েছে। তাই শিরোপা খড়া ঘোচানোর লক্ষ্য পাকিস্তান এবার মাঠে নামছে।

    ১০টি আসরে অংশ নিয়েও দক্ষিণ আফ্রিকাকে শিরোপা স্বাদ পেতে ২০১৪ সাল পর্যন্ত অপেক্ষা করতে হয়। ২০০২ ও ২০০৮ সালে ফাইনালে উঠলেও, রানারআপ হয়েই ক্ষান্ত থাকতে হয় প্রোটিয়াদের। অবশেষে দুবাইয়ে ২০১৪ সালের আসরে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়ে দক্ষিণ আফ্রিকা প্রথমবারের মত শিরোপা জয় করে।

    উল্লেখ্য এ বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের ১২তম আসরে বিশ্বের মোট ১৬টি দেশ চার গ্রুপে বিভক্ত হয়ে অংশ নিচ্ছে। ‘এ’ গ্রুপে রয়েছে- নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও কেনিয়া। ‘বি’ গ্রুপে রয়েছে- ভারত, অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে ও পাপুয়া নিউগিনি। ‘সি’ গ্রুপে রয়েছে- বাংলাদেশ, ইংল্যান্ড, নামিবিয়া ও কানাডা এবং ‘ডি’ গ্রুপে রয়েছে পাকিস্তান, শ্রীলংকা, আয়ারল্যান্ড ও আফগানিস্তান। আগামী ৩ ফেব্রুয়ারি ফাইনাল অনুষ্ঠিত হবে।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা