রবি শাস্ত্রীকেই কোচ হিসেবে চান কোহলি – BD Sports 24
  • রবি শাস্ত্রীকেই কোচ হিসেবে চান কোহলি

    July 30th, 2019

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    মুম্বাই, ৩০ জুলাই: রবি শাস্ত্রীকেই ভারতের কোচ হিসেবে দেখতে চান দলের অধিনায়ক বিরাট কোহলি। ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে এক সংবাদ সম্মেলনে সাফ-সাফ এমন কথা জানিয়ে দিলেন কোহলি। এছাড়া সংবাদ মাধ্যমে চাউর হওয়া কোহলি-রোহিত দ্বন্দ্বেরও অবসান ঘটান ভারত অধিনায়ক। এখানেও স্পষ্টভাবে কোহলি জানিয়ে দেন, রোহিতের সাথে তার কোনো দ্বন্দ্ব নেই। যা আশেপাশে শুনছেন, সবই হাস্যকর।

    দ্বাদশ বিশ্বকাপে দুর্দান্ত পারফরমেন্স করে ভারত। লিগ পর্বে ৯ খেলায় ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ দল ছিলো টিম ইন্ডিয়া। তাই এবারের আসরের শিরোপার অন্যতম দাবিদার ছিলো কোহলির দল। কিন্তু সেমিফাইনালে সবকিছু ওলট-পালট হয়ে যায় ভারতের পরিকল্পনায়। নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের পথও তৈরি করে ফেলেছিলো ভারতীয় বোলাররা। কিউইদের ৮ উইকেটে ২৩৯ রানের বেশি করতে দেয়নি ভারত। নিউজিল্যান্ডের ইনিংস পরই বৃষ্টি শুরু হয়। ফলে ম্যাচ গড়ায় রিজার্ভ ডে’তে। পরের দিন ২৪০ রানের জয়ের লক্ষ্যে খেলতে বিশ্বসেরা ভারতের ব্যাটিং লাইন-আপে ধস নামে। ৯২ রানে ৬ উইকেটে হারিয়ে বসে ভারত। শেষ পর্যন্ত ২২১ রানে অলআউট হয়ে হার নিয়ে মাঠ ছাড়ে ভারত। এতে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয় ভারতকে।

    সেমিফাইনাল থেকে ভারতের বিদায়ে কোচ-অধিনায়কত্বের অবস্থান নিয়ে প্রশ্ন ওঠে ভারত জুড়ে। কোচ-অধিনায়ককে সরানোর জন্য বিভিন্ন মতামত দিতে থাকেন ভারতের সাবেক অধিনায়ক ও সমালোচকরা। কোচ সরানোর ইঙ্গিতও ভারতীয় ক্রিকেট বোর্ড। এজন্য নতুন কোচ নিয়োগের বিজ্ঞাপন দেয় বোর্ড। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ সফর সন্নিকটে থাকায় কোচ-অধিনায়ককে নিজ নিজ পদে বহাল রাখায় শাস্ত্রী-কোহলি জুটিই যাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজ সফরে।

    ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবার আগে সংবাদ সম্মেলনে সিরিজ বা ম্যাচ নিয়ে যতটা না কথা হয়েছে, তার চেয়ে বেশি কথা হয়েছে দলের ভেতরকার খবর নিয়ে। এরমধ্যে সবচেয়ে বেশি হলো দু’টি বিষয়। এক, শাস্ত্রীকেই রেখে দেয়া হবে, নাকি নতুন কোচ নিয়োগ হবে। দ্বিতীয়ত, কোহলি-রোহিতের সর্ম্পকের জল কতদূর গড়ালো।

    এসব প্রশ্নের উত্তর হাসি মুখে সোজা-সাপ্টা দিয়েছেন ভারতের অধিনায়ক কোহলি। কোচের বিষয়ে কোহলি বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজ সফরের পরে ভারতীয় দলের কোচ হিসেবে কাকে দেখা যাবে, তা ঠিক করবেন কপিল দেবের নেতৃত্বাধীন ক্রিকেট উপদেষ্টা কমিটি। এ ব্যাপারে আমার সঙ্গে কমিটির কারও কথা হয়নি। তবে আমাদের দলের সকলের সঙ্গে বন্ধুর মতো সম্পর্ক কোচের। তাকে ভারতের কোচ হিসেবে আবারো দেখতে পেলে খুব খুশি হবো।’
    বিশ্বকাপের পরপরই ওয়েস্ট ইন্ডিজ সফর থাকায় আরও দেড় মাসের জন্য নতুন করে কোচ শাস্ত্রী, বোলিং কোচ ভরত অরুণ, ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার ও ফিল্ডিং কোচ আর শ্রীধরের সাথে চুক্তি বৃদ্ধি করেছে ভারতের বোর্ড।
    শাস্ত্রীর অধীনে বিশ্বকাপের মঞ্চে বড় সাফল্য না পেলেও দ্বিপক্ষীয় সিরিজ, এশিয়া কাপ ও টেস্ট সিরিজগুলোতে দুর্দান্ত পারফরমেন্স করেছে ভারত। অস্ট্রেলিয়ায় ঐতিহাসিক টেস্ট সিরিজ অন্যতম সাফল্য। ফলে র‌্যাংকিং-এ ওয়ানডের মত টেস্টেও এক নম্বর স্থান দখলে নেয় ভারত।

    শাস্ত্রীর ইস্যুর মাঝে কোহলি-রোহিতের সর্ম্পকের ফাটল নিয়ে আলোচনা ভারত জুড়ে। যা আলোচনা হয়েছে সংবাদ সম্মেলনেও। তাই এখানেও রোহিত ইস্যু নিয়ে খোলামেলা কথা বলেছেন কোহলি, ‘আমি এমন একজন মানুষ, যদি কাউকে পছন্দ না হয় বা নিরাপত্তাহীনতা অনুভব করি, তবে আমার চোখেমুখে ও অঙ্গভঙ্গিতে তা ফুটে উঠে। সুযোগ পেলেই আমি রোহিতের প্রশংসা করি। আমি বিশ্বাস করি রোহিত ব্যক্তি হিসেবে খুবই ভালো। খেলোয়াড় হিসেবে তো বটেই। আমাদের মাঝে কোনও ঝামেলা নেই। সত্যি বলতে যা শুনছি সবই হাস্যকর।’

    বিশ্বকাপে ব্যর্থতার পর ভারতের ড্রেসিংরুমের পরিবেশ খারাপ বলে চাউর হয়। এমন বিষয় নিয়ে কোহলি বলেন, ‘বাইরে থেকে আমি শুনলাম দলের ভেতরের পরিবেশ নাকি ভালো না। যদি খারাপই হতো তবে একসাথে আমরা দুই-তিন বছর খেলতে পারতাম না। আমি জানি, আন্তর্জাতিক অঙ্গনে ভালো করতে হলে ড্রেসিং রুমের পরিবেশ ভালো থাকতে হয়। সবার প্রতি বিশ্বাস থাকাটাও জরুরি। যদি সেটা না থাকতো, তাহলে আমার মনে হয় না আমরা আজকের এই অবস্থানে থাকতে পারতাম। ওয়ানডেতে ৭ থেকে ১ নম্বরে আসা বা টেস্টে শীর্ষে ওঠার জার্নিটা আমরা করতে পারতাম না।’

    ভারত দলকে নিয়ে যারা সমালোচনা করছেন, তারা ভুল করছেন বলে জানিয়েছেন কোহলি। তিনি বলেন, ‘গত কয়েকদিনে আমি বেশ কয়েকটি ইভেন্টে যোগ দিয়েছি। সেখানে সবাই খুব আবেগপ্রবণ ছিল। তারা সবাই বলেছে- বিশ্বকাপে ভারত ভালো খেলেছে, আমরা আপনাদের ধন্যবাদ জানাই। কিন্তু কিছু মানুষ মিথ্যা বলছে, নেতিবাচক বিষয় দলের মধ্যে ঢুকিয়ে দিচ্ছে। আমি জানি না, এসব করে কারা উপকৃত হচ্ছে। আমরা কঠোর পরিশ্রম করে ভারতীয় ক্রিকেটকে শীর্ষে নিয়ে এসেছি। আর এখন আমাদেরকে নিয়ে মিথ্যা ও বানোয়াট কথা ছড়ানো হচ্ছে।’

    আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনটি করে টি-২০ ও ওয়ানডে খেলবে ভারত। রঙিন পোশাক শেষে দু’টি টেস্ট ম্যাচও খেলবে কোহলির দল। টি-২০ দিয়ে শুরু হবে সফর। ৩ আগস্ট শুরু হবে সিরিজের প্রথম টি-২০ ম্যাচটি। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...