রেকর্ড জয়ে স্মরণীয় বিদায় মরকেলের – BD Sports 24
  • রেকর্ড জয়ে স্মরণীয় বিদায় মরকেলের

    April 3rd, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    জোহানেসবার্গ, ৩ এপ্রিল: দক্ষিণ আফ্রিকার ডানহাতি পেসার মরনে মরকেলের বিদায়ী টেস্টকে স্মরণীয় করে রাখলেন তার সতীর্থরা। বিশেষ করে পেস অ্যাটাকে তার দীর্ঘদিনের সঙ্গী ভারনন ফিল্যান্ডারের ২১ রান খরচায় ৬ উইকেট শিকারে ৪৯২ রানের বিশাল ব্যবধানে অস্ট্রেলিয়াকে হারানোর সুবাদে মরকেলের বিদায়ের দিনকে স্মরণীয় করে রাখেন। এটি টেস্ট ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বেশি রানের জয় দক্ষিণ আফ্রিকার।

    কম যাননি মরনে মরকেলও। বিদায়ী টেস্টের দ্বিতীয় ইনিংসে ২৮ রানর খরচায় শিকার করেন ২ উইকেট। প্রথম ইনিংসে ৩৪ রান খরচায় নিয়েছিলেন এক উইকেট। বিদায়ের দিনে  মরকেলের হাতে তুলে দেয়া হয় সুদৃশ্য ক্রেস্ট।

    নিজেদের মাটিতে ডারবানে টেস্ট ক্রিকেটে তার অভিষেক ঘটেছিল। সেটি ছিল ২০০৬ সালের ২৬ ডিসেম্বর। ভারতের বিপক্ষে ওই টেস্টে প্রথম ইনিংসে ৮৩ রান খরচায় ৩ উইকেট শিকার করেছিলেন মরকেল। দ্বিতীয় ইনিংসে অবশ্য ২৫ রান খরচায় কোনো উইকেট পাননি।

    আজ নিজেদের মাটিতেই জোহানেসবার্গে শেষ টেস্ট খেলে ফেললেন এই ডানহাতি প্রোটিয়া পেসার।

    ডারবান থেকে জোহানেসবার্গ। ২০০৬ থেকে ২০১৮ এই ১২ বছরে ৮৬ টেস্টে ১৬০ ইনিংসে ৩০৯টি উইকেট শিকার করেছেন তিনি।  সর্বোচ্চ উইকেট শিকারের দিক থেকে বিশ্বের ৩০তম বোলার হচ্ছেন মরকেল। আর দক্ষিণ আফ্রিকানদের মধ্যে পঞ্চম। তার উপরে রয়েছেন চার দক্ষিণ আফ্রিকান বোলার। এরা হলেন- শন পোলক (৪২১),  ডেল স্টেইন (৪১৯ উইকেট), মাখায়া এনটিনি (৩৯০ উইকেট), অ্যালান ডোনাল্ড (৩৩০ উইকেট)। ৮০০ উইকেট শিকারে শীর্ষে রয়েছেন লংকান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন।

    টেস্টে ৪ উইকেট নিয়েছেন ১৮ বার। ৫ উইকেট নিয়েছেন ৮ বার। তার বেস্ট বোরিং ৬/২৩।

    ওয়ানডেতেও কম যাননি মরনে মরকেল ১১৭ ম্যাচে ১১৪ ইনিংসে ১৮৮ উইকেট শিকার করেছেন মরকেল। ওয়ানডেতে তার বেস্ট বোলিং  ৫/২১।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা