রোনালদোর জোড়া গোলে পর্তুগালের জয়, ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিল ফ্রান্স – BD Sports 24
  • রোনালদোর জোড়া গোলে পর্তুগালের জয়, ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিল ফ্রান্স

    September 9th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    প্যারিস, ৯ সেপ্টেম্বর: ক্রিস্টিয়ানো রোনালদোর জোড়া গোলে ১০ জনের সুইডেনকে মঙ্গলবার নেশন্স লিগে ২-০ গোলে পরাজিত করেছে পর্তুগাল। এর মাধ্যমে রোনালদো জাতীয় দলের জার্সি গায়ে ১০১টি গোল করার কৃতিত্ব দেখালেন। আরেক ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ২০১৮ বিশ্বকাপের ফাইনালের পুনরাবৃত্তি করে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে উড়িয়ে দিয়েছে।

     

    ম্যাচে বিরতির আগেই রোনালদো শততম গোলের মাইলফলক স্পর্শ করেন। ৩৫ বছর বয়সী জুভেন্টাসের এই স্ট্রাইকারের ২৫ গজ দূর থেকে কার্লিং ফ্রি-কিক ধরার সাধ্য ছিল না সুইডিশ গোলরক্ষক রবিন ওলসেনের। ৭২ মিনিটে বোনাস হিসেবে দ্বিতীয় ও ক্যারিয়ারের ১০১তম গোলটি পান রোনালদো। সুইডিশ রক্ষণভাগ ভেঙে ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের সাবেক এই ফরোয়ার্ড ২০ গজ দূর থেকে শক্তিশালী শটে দলের জয় নিশ্চিত করেন।

     

    পর্তুগীজ টেলিভিশন আরটিপি’তে রোনালদো বলেছেন, ‘গোল দু’টি ছিল খুবই গুরুত্বপূর্ণ। কারণ, আমি সব সময়ই নিজেকে একটি উচ্চতায় নিয়ে যেতে চেয়েছি। তবে প্রথমত আমি খুশী এজন্য যে দল জয়ী হয়েছে এবং অবশ্যই ১০০ ও ১০১তম গোল করতে পারার অনুভূতিও ভিন্ন।’

     

    সুইডেনের সোলনার ফ্রেন্ডস এরিনা স্টেডিয়ামে স্বাভাবিকভাবেই চলমান করোনা মহামারীর কারণে কোনো দর্শকের উপস্থিতি ছিল না। রোনালদো বলেছেন, ‘সমর্থকদের ছাড়া খেলাটা সত্যিই হতাশার। বিষয়টা এমন যে কোথাও সার্কাস চলছে কিন্তু সেখানে কোনো ক্লাউন নাই অথবা এমন একটি বাগান আছে যেখানে কোনো ফুল নেই।

     

    ২০০৩ সালে মাত্র ১৮ বছর বয়সে আন্তর্জাতিক অভিষেক হবার পর রোনালদো ইউরো ২০০৪’এ গ্রীসের কাছে ২-১ গোলের পরাজয়ের ম্যাচটিতে ক্যারিয়ারের প্রথম গোল করেছিলেন। পর্তুগালের হয়ে এ পর্যন্ত খেলেছেন ১৬৫টি ম্যাচ। আন্তর্জাতিক অঙ্গনে ইরানের আলি দাইয়ের করা ১০৯ গোলের রেকর্ডের তালিকায় রোনালদো রয়েছেন দ্বিতীয় স্থানে। এ প্রসঙ্গে রোনালদো বলেন, ‘ধাপে ধাপে সবই অর্জিত হবে। যদিও এটাই আমার লক্ষ্য নয়, কারণ আমি বিশ্বাস করি রেকর্ড স্বাভাবিকভাবেই আসে।’

     

    রোনালদোর ক্ষেত্রে ১০০টি গোলের মধ্যে মাত্র ১৭টি এসেছে প্রীতি ম্যাচ থেকে। এছাড়া নয়টি হ্যাটট্রিকের প্রতিটি এসেছে ফিফা কিংবা উয়েফা টুর্নামেন্ট ও বাছাইপর্বের ম্যাচ থেকে।

     

    এদিকে এই গ্রুপের আরেক ম্যাচে প্যারিসের স্তাদে ডি ফ্রান্সে স্বাগতিকদের হয়ে ৯৬ বছরের ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে অভিষেক হয়েছে এডুয়ার্ডো কামাভিনগার। ১৭ বছর ৯ মাস বয়সে এই মিডফিল্ডার দ্বিতীয়ার্ধে বদলী হিসেবে এনগোলো কন্টের স্থানে মাঠে নামেন। ফরাসী জাতীয় দলের জার্সি গায়ে ১৯০৬ সালে ১৬ বছর ১০ মাস বয়সে অভিষেক হয়েছিল জুলিয়েন ভারব্রাগের। এরপর ১৯১৪ সালে ১৭ বছর ৪ মাস বয়সে খেলতে নেমেছিলেন মরিস গাসটিগার।

     

    শনিবার সুইডেনের বিপক্ষে সোলনায় জয়ী ম্যাচ থেকে সাতটি পরিবর্তন করে কাল দল সাজিয়েছিলেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম। কিলিয়ান এমবাপ্পের কোভিড-১৯ ধরা পড়ায় আক্রমণভাগে ছিলেন উইসাম বেন ইয়েডার ও এন্থনি মার্শাল।

     

    আঁতোয়ান গ্রীজম্যান, ডায়োত উপমেকানো, অলিভার গিরুদ ও সফরকারী গোলরক্ষক ডোমিনিক লিভাকোভিচের আত্মঘাতি গোলে দুই বছর আগে রাশিয়া বিশ্বকাপের ফাইনালের ফলাফলের পুনরাবৃত্তি করেছে ফ্রান্স। ক্রোয়েশিয়ার হয়ে ১৬ মিনিটে গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন ডিয়ান লোভরেন। ৫৫ মিনিটে উল্ফসবার্গের জোসিপ ব্রেকালো দ্বিতীয় গোলটি করেন। এই জয়ে দিদিয়ের দেশ্যমের বিশ্বকাপ জয়ী ফ্রান্স গোল ব্যবধানে পর্তুগালের থেকে পেছনে থেকে গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে।

     

    বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়াম টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে। ম্যানচেস্টার সিটি প্লেমেকার কেভিন ডি ব্রুইনার নেতৃত্বে প্রথম ম্যাচে ডেনমার্ককে ২-০ গোলে পরাজিত করার পর কাল আইসল্যান্ডকে ৫-১ গোলে গুড়িয়ে দিয়েছে। অথচ ১১ মিনিটে হোবার্ট ফ্রিজনসের গোলে প্রথম এগিয়ে গিয়েছিল আইসল্যান্ডাররা। কিন্তু সাথে সাথেই ম্যাচে ফিরে আসে বেলজিয়াম। ১৩ মিনিটে এ্যাক্সেল উইটসেলের সমতার পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি বেলজিয়ামকে। ১৭ ও ৭০ মিনিটে দুই গোল দিয়েছেন মিচি বাতশুয়া, বাকি দুটি গোল এসেছে ড্রায়াস মার্টিনস (৫০ মিনিট) ও অভিষিক্ত জেরেমি ডকুর (৮০) কাছ থেকে।

     

    এই জয়ে বেলজিয়াম লিগ-এ’র গ্রুপ-২’র শীর্ষে উঠে এসেছে। গ্রুপের আরেক ম্যাচে ডেনমার্কের সাথে কোপেনহেগেনে গোলশূন্য ড্র করেছে ইংল্যান্ড। শনিবার আইসল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে জয়ের পর করোনাভাইরাস প্রোটোকল ভঙ্গের অপরাধে ফিল ফোডেন ও ম্যাসন গ্রীনউডকে বাড়ি পাঠিয়ে দেয়ায় দু:শ্চিন্তায় পড়ে গ্যারেথ সাউথগেটের দল। তার প্রভাবই কাল ম্যাচে পড়েছে। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...