রোনালদো, মেসি, সালাহ’র সাথে ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় মড্রিচ – BD Sports 24
  • রোনালদো, মেসি, সালাহ’র সাথে ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় মড্রিচ

    October 9th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    প্যারিস, ৯ অক্টোবর: বিশ্ব ফুটবলের অন্যতম আকর্ষণীয় পুরস্কার ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় ৩০ জনের মধ্যে সাবেক রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো, বার্সেলোনার লিওনের মেসি, লিভারপুলের মোহামেদ সালাহ’র সাথে যথারীতি জায়গা করে নিয়েছেন ফিফা বর্ষসেরা খেলোয়াড় লুকা মড্রিচ।

    ক্রোয়েশিয়ার হয়ে বিশ্বকাপের রানার্স-আপ শিরোপা হাতে পাওয়া মড্রিচ গত মাসে রোনালতো ও সালাহকে পেছনে ফেলে ফিফার বর্ষসেরা পুরস্কারটা নিজের করে নিয়েছেন। ফিফার বর্ষসেরা পুরস্কারের তিনজনের সংক্ষিপ্ত তালিকায় বিস্ময়করভাবে বাদ পড়েছিল মেসির নাম।

    ইতোমধ্যেই পাঁচবার ব্যালন ডি’অর জয় করা রোনালদো বর্তমানে ২০০৯ সালের এক যৌন কেলেঙ্কারীর ঘটনায় অভিযুক্ত হয়ে বিতর্কে জড়িয়েছেন। বার্সা তারকা মেসিও এই পুরস্কার পাঁচবার জয় করেছেন।

    ২০১৬ সালে ফিফার কাছ থেকে আলাদা হয়ে স্বতন্ত্রভাবে ব্যালন ডি’অর পুরস্কার চালু করে ফ্রান্স ফুটবল ম্যাগ্যাজিন। আগামী ৩ ডিসেম্বর বিশ্ব ফুটবলের অন্যতম মর্যাদাকর এই পুরস্কারের বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

    এই তালিকায় আরো জায়গা করে নিয়েছেন রিয়াল মাদ্রিদ ও ওয়েলস ফরোয়ার্ড গ্যারেথ বেল, ম্যানচেস্টার সিটির বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুয়েন। লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়ালের শিরোপা জয়ে বেল দুই গোল করেছিলেন। এর মধ্যে একটি গোল ছিল দুর্দান্ত ওভারহেড কিকে। ৩০ জনের তালিকায় স্থান পাওয়া রিয়ালের অন্য খেলোয়াড়রা হলেন করিম বেনজেমা, ইসকো, রাফায়েল ভারানে, মার্সেলো ও সার্জিও রামোস। সিটিকে প্রিমিয়ার লিগের শিরোপা ও বেলজিয়ামকে বিশ্বকাপের সেমিফাইনাল উপহার দেয়ার জন্য ডি ব্রুয়েনও মনোনীত হয়েছেন।

    ফ্রান্সের হয়ে বিশ্বকাপ ও অ্যাথলেটিকো মাদ্রিদের হয়ে ইউরোপা লিগ জয় করা এন্টোনিও গ্রিজম্যানের সাথে জাতীয় দলের সতীর্থ হিসেবে মনোনীত হয়েছেন চেলসি মিডফিল্ডার এন’গোলো কান্টে, ম্যানচেস্টার ইউনাইটেডের পল পগবা ও পিএসজির কিলিয়ান এমবাপে।

    চেলসির আরেক তারকা ইডেন হ্যাজার্ড ও ইংল্যান্ডের গোল্ডেন বুট বিজয়ী হ্যারি কেনও রয়েছেন এই তালিকায়। ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড সার্জিও আগুয়েরো, পিএসজির নেইমার, উরুগুয়ের এডিনসন কাভানি ও লুইস সুয়ারেজ, লিভারপুলের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবার্তো ফিরমিনো, উরুগুয়ের ডিফেন্ডার দিয়েগো গোডিন, ক্রোয়েশিয়ার মারিও মান্দজুকিচ, লিভারপুলের সাদিও মানে, বার্সেলোনা ক্রোয়েট ডিফেন্ডার ইভান রাকিটিচও মনোনীত হয়েছেন। এই তালিকায় জায়গা করে নেয়া চারজন গোলরক্ষক হলেন রিয়াল মাদ্রিদের থিবাট কুর্তোয়া, লিভারপুলের এ্যালিসন বেকার, টটেনহ্যামের হুগো লোরিস, ও এ্যাথলেটিকোর ইয়ান ওবলাক।

    এবারই প্রথমবারের মত নারীদের বিভাগেও ব্যালন ডি’অর দেয়া হবে। এজন্য মনোনীত ১৫ জনের মধ্যে চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী লিঁওর রয়েছেন সর্বোচ্চ সাতজন। তারা হলেন ফ্রান্সের আমানডিনে হেনরি, আমেল মাজরি, ওয়েনডি রেনার্ড, জার্মানির ডিসেনিফার মারোজসান, ইংল্যান্ডের লুসি ব্রোঞ্জ, নরওয়ের আডা হেগারবার্গ ও জাপানের ডিফেন্ডার সাকি কুমাগাই।

    কোপা আমেরিকা বিজয়ী ও ফিফা বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কার জয় করা রেকর্ড ষষ্ঠবার ব্যালন ডি অ’র বিজয়ী ব্রাজিলিয়ান তারকা মার্তাও এই তালিকায় রয়েছেন।

    ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা :

    সার্জিও আগুয়েরো, এ্যালিসন বেকার, গ্যারেথ বেল, করিম বেনজেমা, এডিনসন কাভানি, থিবাট কুর্তোয়া, ক্রিস্টিয়ানো রোনাল্ডো, কেভিন ডি ব্রুয়েন, লুইস সুয়ারেজ, রবার্তো ফিরমিনো, দিয়েগো গোডিন, এন্টোনিও গ্রিজম্যান, ইডেন হ্যাজার্ড, ইসকো, এন’গোলো কান্টে, হুগো লোরিস, মারিও মান্দজুকিচ, হ্যারি কেন, সাদিও মানে, মার্সেলো, কিলিয়ান এমবাপে, লিওনেল মেসি, লুকা মড্রিচ, নেইমার, ইয়ান ওবালাক, পল পগবা, ইভান রাকিটিচ, সার্জিও রামোস, মোহামেদ সালাহ এবং রাফায়েল ভারানে। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা