লঙ্কানদের হোয়াইটওয়াশ করলো ইংলিশরা – BD Sports 24
  • লঙ্কানদের হোয়াইটওয়াশ করলো ইংলিশরা

    November 26th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    কলম্বো, ২৬ নভেম্বর: প্রথম টেস্টে ২১১ রানে এবং দ্বিতীয় টেস্টে ৫৭ রানে শ্রীলংকাকে হারিয়ে তিন ম্যাচ টেস্ট সিরিজ আগেই পকেটস্থ করেছিল ইংল্যান্ড। আজ কলম্বো টেস্টের চতুর্থ দিনে এসে ৪২ রানের জয়ে লঙ্কানদের হোয়াইটওয়াশ করলো ইংলিশরা।

    সেই সাথে ইংল্যান্ডের কাছে নিজেদের মাটিতে তিন ফরম্যাটের সবকটিতে হারের তিক্ত স্বাদ পেয়েছে স্বাগতিক শ্রীলংকা। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-১এ এবং একমাত্র টি২০ ম্যাচে ৩০ রানের জয় পেয়েছিল ইংল্যান্ড।

    গতকাল তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে লঙ্কানদের সংগ্রহ ছিল ১৭ ওভার মোকাবেলায় ৫৩/৪। কুশল মেন্ডিস ১৫ ও সান্দাকান ১ রানে অপরাজিত ছিলেন। আজ চতুর্থ দিনে আগের দিনের ১ রান সাথে আর মাত্র ৬ রান যোগ করতেই বিদায় নেন সান্দাকান। ফলে পঞ্চম উইকেট হারায় লঙ্কানরা।

    ষষ্ঠ উইকেটে কুশল মেন্ডিস এবং রোশেন সিলভা ১০২ রানের পার্টনারশিপ গড়ে প্রতিদ্বন্দ্বিতার আভাস দেন। কুশল মেন্ডিস ১২৯ বলে ৮ বাউন্ডারি ও ১ ছক্কায় ৮৬ রান করে আউট হন। আজ ক্যারিয়ারের সপ্তম অর্ধশত রানের দেখা পান কুশল মেন্ডিস। দলীয় রান তখন ১৮৪।

    এরপর সপ্তম উইকেটে রোশেন সিলভা ও উইকেটরক্ষক ডিকবেলা ৩০ রান করতে সক্ষম হন। ডিকবেলা আউট হন ১৯ রান করে। দলীয় রান তখন ২১৪। দলীয় ২২৫ রানে দিলরুয়ান পেরেরা এবং ২২৬ রানে রোশেন সিলভাকে বিদায় করে দেন ইংলিশ স্পিনার মইন আলী। দিলরুয়ান পেরেরা করেন ৫ রান। রোশেন সিলভা ক্যারিয়ারের পঞ্চম অর্ধশত রানের সাহায্যে ৬৫ রান করে আউট হন। সেইসাথে নবম উইকেট হারায় শ্রীলংকা।

    দশম উইকেটে অধিনায়ক সুরঙ্গা লাকমাল এবং পুস্পকুমারার ৫৮ রানের জুটি লঙ্কানদের পরাজয় এড়াতে পারেনি। ১১ নম্বরে ব্যাট করতে নামা পুস্পকুমারা ওয়ানডে স্টাইলে ব্যাট চালিয়ে ৪২ রানে অপরাজিত ছিলেন। তার ৪০ বলের ইনিংসে ৬টি বাউন্ডারি ও একটি ছক্কার মার ছিল। অধিনায়ক সুরঙ্গা লাকমাল আউট হন ১১ রানে। সেইসাথে দ্বিতীয় ইনিংসে ২৮৪ রানে অলআউট হন শ্রীলংকা। এতে ৪২ রানে জিতে যায় সফরকারী ইংল্যান্ড। সেইসাথে তিন ম্যাচ টেস্ট সিরিজ ৩-০তে জেতায় লঙ্কানদের হোয়াইটওয়াশ করে ইংলিশরা।

    দুই লঙ্কান বোলার মইন আলী ও জ্যাক লিচ ৪টি করে উইকেট নেন।

    ম্যাচসেরা হন ইংলিশ ক্রিকেটার জন বেয়ারস্টো। আর সিরিজ সেরার পুরস্কার জেতেন ইংলিশ উইকেটরক্ষক বেন ফোকস।

     

    সংক্ষিপ্ত স্কোর:

    টস: ইংল্যান্ড

    ইংল্যান্ড প্রথম ইনিংস: ৩৩৬/১০ (৯২.৫ ওভার) (জনি বেয়ারস্টো ১১০, বেন স্টোকস ৫৭, জো রুট ৪৬, মইন আলী অপ. ২৩ ও আদিল রশিদ অপ. ১৩; সান্দাকান ৫/৯৫, দিলরুয়ান পেরেরা ৩/১১৩ ও পুস্পকুমারা ২/৬৪)।

    শ্রীলংকা প্রথম ইনিংস: ২৪০/১০ (৬৫.৫ ওভার) (কারুনারত্নে ৮৩, ধনঞ্জয়া ডি সিলভা ৭৩ ও কুশল মেন্ডিস ২৭; আদিল রশিদ ৫/৪৯ ও বেন স্টোকস ৩/৩০)।

    ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ২৩০/১০ (৬৯.৫ ওভার) (জস বাটলার ৬৪, বেন স্টোকস ৪২, ফোকস অপ. ৩৬, আদিল রশিদ ২৪ ও মইন আলী ২২; দিলরুয়ান পেরেরা ৫/৮৮, পুস্পকুমারা ৩/২৮ ও সান্দাকান ২/৭৬)।

    শ্রীলংকা দ্বিতীয় ইনিংস: ২৮৪/১০ (৮৬.৪ ওভার) কুশল মেন্ডিস ৮৬, রোশেন সিলভা ৬৫, পুস্পকুমারা অপ. ৪২, কারুনারত্নে ২৩; জ্যাক লিচ ৪/৭২ ও মইন আলী ৪/৯২)।

    ফল: ইংল্যান্ড ৪২ রানে জয়ী।

    সিরিজ: ইংল্যান্ড ৩-০তে সিরিজ জয়ী।

    ম্যান অব দ্য ম্যাচ: জনি বেয়ারস্টো (ইংল্যান্ড)

    ম্যান অব দ্য সিরিজ: বেন ফোকস (ইংল্যান্ড)

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা