লিগ কাপের কোয়ার্টার ফাইনালে টটেনহ্যাম – BD Sports 24
  • লিগ কাপের কোয়ার্টার ফাইনালে টটেনহ্যাম

    September 30th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    লন্ডন, ৩০ সেপ্টেম্বর: চেলসিকে টাইব্রেকারে ৫-৪ গোলে পরাজিত করে লিগ কাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে টটেনহ্যাম হটস্পার। লন্ডনে হটস্পারের মাঠে নির্ধারিত সময়ের ম্যাচটি ১-১ গোলে ড্র ছিল।

     

    হোসে মরিনহোর দল তিনটি ভিন্ন টুর্নামেন্টে আগামী আট দিনে চারটি ম্যাচের মধ্যে কাল দ্বিতীয়টি খেলেছে। রোববার নিউক্যাসলের সাথে প্রিমিয়ার লিগে ১-১ গোলে ড্র হওয়া ম্যাচটি থেকে শুধুমাত্র এরিক ডায়ার মূল খেলোয়াড় হিসেবে প্রথম একাদশে খেলতে নেমেছিলেন। পুরো ৯০ মিনিটই তাকে মাঠে রেখেছিলেন মরিনহো।

     

    ম্যাচ শেষে এ সম্পর্কে স্পার্স বস মরিনহো বলেছেন, ‘খেলোয়াড়রা কার্যত কোনো ধরনের বিশ্রামই পাচ্ছে না। যা খুবই বিপজ্জনক। আজ এরিক ডায়ারকে আমি পুরো ম্যাচ খেলিয়েছি। মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে দুটো ম্যাচ খেলা সত্যিই কঠিন। ডায়ার যা করেছে তা কোনো মানুষের পক্ষে সম্ভব না।’

     

    ১৯ মিনিটে টিমো ওয়ার্নারের গোলে এগিয়ে যায় চেলসি। কিন্তু ম্যাচ শেষের সাত মিনিট আগে এরিক লামেলা স্পার্সদের হয়ে সমতা ফেরান। টাইব্রেকারে চেলসির নতুন গোলরক্ষক এডুয়ার্ডো মেন্ডি ডায়ার, লামেলা, পিয়েরে-এমিলে হোজবার্গ, লুকাস মৌরা ও হ্যারি কেনের গোল আটকাতে পারেননি।

     

    চেলসির হয়ে চারটি গোল করেছেন টমি আব্রাহাম, সিজার আজপিলিকুয়েটা, জর্জিনগো ও এমারসন। দুই দল মিলিয়ে প্রথম ৯টি শ্যুটই সফল ছিল। কিন্তু চেলসির হয়ে শেষ শটটি নিতে আসা মেসর মাউন্টের গোল পোস্টের উপর দিয়ে বাইরে চলে গেলে টটেনহ্যামের জয় নিশ্চিত হয়। কোয়ার্টার ফাইনাল ডিসেম্বরের আগে অনুষ্ঠিত হবার সম্ভাবনা নেই। ততদিনে ফিট হয়ে দলে ফিরতে পারেন রিয়াল থেকে ধারে খেলতে আসা পুরনো তারকা গ্যারেথ বেল।

     

    হতাশ চেলসি বস ল্যাম্পার্ড বলেছেন, ‘পেনাল্টিতে সবকিছুই হতে পারে। প্রত্যেকেই চায় এই ধরনের প্রতিযোগিতায় টিকে থাকতে। প্রথমার্ধে আমরা আধিপত্য দেখিয়েছি, কিন্তু দ্বিতীয়ার্ধে ম্যাচের চেহারা পাল্টে যায়।’

     

    মরিনহো জানিয়েছেন ব্যস্ত সূচির কারণে তার হাতে মূল একাদশে ব্যাপক পরিবর্তনের বিকল্প ছিল না। শুক্রবার পরবর্তী ম্যাচে ইউরোপা লিগে টটেনহ্যামের প্রতিপক্ষ মাকাবি হাইফা। রোববার প্রিমিয়ার লিগে মরিনহোর সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হবে স্পার্সরা।

     

    মরিনহো বলেছেন, ‘আমি খেলোয়াড়দের শুধুমাত্র আজকের ম্যাচটি নিয়ে চিন্তা করতে বলেছি। কিন্তু আমার মাথায় তো আরো তিনটি ম্যাচ কাজ করছে। আমার কোনোভাবেই বিশ্বাস হচ্ছে না ৪৮ ঘণ্টারও কম সময়ের মধ্যে আমাদের ইউরোপিয়ান ম্যাচ খেলতে হবে। খেলোয়াড়রা অবশ্য মানসিকভাবে দারুণ শক্তিশালী অবস্থানে রয়েছে।’

     

    ল্যাম্পার্ডও তার দলে আটটি পরিবর্তন করে মূল একাদশ সাজিয়েছিলেন। শনিবার ওয়েস্ট ব্রুমের সাথে লিগের ম্যাচে ৩-৩ গোলে ড্র করেছিল চেলসি। ঐ ম্যাচে অবশ্য মূল দলে ছিলেন ওয়ার্নার। আরবি লিপজিগ থেকে বড় অঙ্কের বিনিময়ে চেলসিতে আসার পর এটাই ব্লুজ ক্যারিয়ারে তার প্রথম গোল।

     

    টটেনহ্যামের হয়ে অভিষেক হওয়া স্প্যানিশ ২৩ বছর বয়সী ডিফেন্ডার সার্জিও রেগুইলন দুবার দুটি ভুল করেছেন। সেই সুযোগ আজপিলিকুয়েটা পজিশন উপহার পেলেও তা কাজে লাগাতে পারেননি। তবে ১৯ মিনিটে আজপিলিকুয়েটার ক্রসেই ওয়ার্নার কোনাকুনি শটে চেলসিকে এগিয়ে দেন। সাবেক ম্যানেজার মরিনহোর বিপক্ষে আগের তিনটি মোকাবেলায় তিনবারই জয়ী হয়েছেন ল্যাম্পার্ড। বিরতির আগে টাচলাইনে দুজনের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময়ে পরিস্থিতি কিছুটা হলেও কঠিন হয়ে উঠেছিল।

     

    মাঠের পারফরমেন্সে অবশ্য স্পার্স কিছুটা হলেও এগিয়ে ছিল। দুই অর্ধে লামেলা ও রিগুইলনের দুটি দারুণ সুযোগ রুখে দেন মেন্ডি। ম্যাচ শেষে ২০ মিনিট আগে ইংলিশ অধিনায়ক কেনকে মাঠে নামান মরিনহো। ক্যালুম হাডসন-ওডোইয়ের জোড়ালো শট অল্পের জন্য গোলপোস্টের বাইরে দিয়ে চলে যায়। ওয়ার্নারের শট অসামান্য দক্ষতায় আটকে দেন গোলরক্ষক হুগো লোরিস। ৮৩ মিনিটে রেগুইলনের ক্রস থেকে লামেলা গোল করে সমতা ফেরালে স্বস্তি ফিরে আসে স্বাগতিক শিবিরে। শেষ পর্যন্ত টাইব্রেকারে আর পেরে উঠেনি চেলসি। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...