শিরোপা নিশ্চিত করেই খেলতে নামছে সাইফ স্পোটিং ক্লাব – BD Sports 24
  • শিরোপা নিশ্চিত করেই খেলতে নামছে সাইফ স্পোটিং ক্লাব

    December 6th, 2018

    বিশেষ সংবাদদাতা

    বিডিস্পোর্টস২৪.কম

    ঢাকা, ৬ ডিসেম্বর: প্রিমিয়ার ডিভিশন দাবা লিগের শিরোপা নিশ্চিত করেই খেলতে নামছে সাইফ স্পোর্টিং ক্লাব । শিরোপা প্রত্যাশী এ দলটি এতোটাই শক্তিশালী দল গঠন করেছে যে, তাদের লিগ শিরোপা ঘরে তোলা শুধুমাত্র সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। দলটির হয়ে খেলার জন্য উড়ে এসেছেন দুই সুপার গ্র্যান্ডমাস্টার বেলারুশের কোভালেভ আর আজারবাইজানের এলতাজ । শুধু কী তাই ! তাদের সাথে রয়েছেন দেশের তিন গ্র্যান্ডমাস্টার মোল্লা আব্দুল্লাহ অাল রাকিব, জিয়াউর রহমন ও এনামুল হোসেন রাজীব। পাচঁ গ্র্যান্ডমাস্টারের সাথে আছেন ফিদেমাস্টার মোহম্মদ ফাহাদ রহমান।

    সাইফ স্পোর্টিং ক্লাব যেভাবে দল গড়েছে তাতে শিরোপা জয়ের জন্য দেশী দাবাড়ুরাই যথেষ্ট ছিলেন । ক্লাব কতৃপক্ষ তারপরও ভরসা পাননি। তাই তো উড়িয়ে এনেছেন দুই সুপার গ্র্যান্ডমাস্টার। ফলে চলতি মৌসুমের ঘরোয়া দাবার সর্বোচ্চ দলগত এ আসরের শিরোপার একমাত্র দাবীদার সাইফ স্পোর্টিং ক্লাবই।

    তবে রানার্সআপের লড়াইয়ে এগিয়ে সোনারগাঁও চেস ক্লাব । নারায়ণগঞ্জের এ দলটি ভারতের গ্র্যান্ডমাস্টার দিপ্তায়ন ঘোষ ও আন্তর্জাতিক মাস্টার সায়ন্তন দাসকে অন্তর্ভুক্ত করে দেশের দুই ফিদেমাস্টার আবদুল মালেক ও ইউনুস হাসানকে দলে ভিড়িয়ে শক্তিশালী দল গড়েছে। এছাড়া রয়েছেন মোহাম্মদ মানিক ও শাহ আলম রূপন। তাদের সাথে হয়তো বাংলাদেশ নৌবাহিনী, গোল্ডেন স্পোর্টিং ক্লাব ও ইসফট এরিনা চেস ক্লাবের মধ্যে রানার্সআপের জোরালো প্রতিদ্বন্দ্বিতা হতে পারে।

    নৌবাহিনী দেশীয় দাবাড়ুদের নিয়ে দল গঠন করেছে। দলটিতে রয়েছেন দুই আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন ও আবু সুফিয়ান শাকিল, দুই ফিদেমাস্টার সেখ নাসির আহমেদ ও খন্দকার আমিনুল ইসলাম এবং দুই ক্যান্ডিডেটমাস্টার এসএম স্বরন ও মো. শরীফ হোসেন। এদিকে গোল্ডেন ভারতের আন্তর্জাতিক মাস্টার অর্ঘদীপ দাস ও ক্যান্ডিডেটমাস্টার অরুনায়ক ঘোষ এবং ফিদেমাস্টার মেহেদি হাসান পরাগ, তাহসিন তাজওয়ার জিয়া, অনত চৌধুরী ও মো. আমীর আলী রানা রয়েছেন। অপরদিকে ইসফট রয়েছেন ভারতের আন্তর্জাতিকম মাস্টার মহাপাত্রা ও ফিদেমাস্টার জেভিতিশ। এছাড়া রয়েছেন আনিসুজ্জামান জুয়েল, উতেন, সিদ্দিকুর রহমান ও মো. শরীয়ত উল্লাহ।

    তবে ষষ্ঠ হতে নবম স্থানের জন্য তুমুল লড়াই হতে পারে শেখ রাসেল চেস ক্লাব, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব এবং তিতাস ক্লাবের মধ্যে। দল গঠনের নমুনায় কিন্ত রেলিগেশনে পড়ে যেতে পারে সুলতানা কামাল স্মৃতি পাঠাগার কিংবা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্পোর্টস ক্লাব। মধ্যম ও নিম্ম সারির দলগুলোর পারস্পারিক ফলাফলের উপরই শেষ পর্যন্ত নির্ভর করবে কোন দল এবার রেলিগেট হবে।

    বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে গত বছরের মতো এ বছরও এস এ গ্রুপ অব কোম্পানীজ পৃষ্ঠপোষকতায় এগিয়ে এসেছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বেঙ্গল চেস ক্লাব লিগে অংশ না নেওয়ায় ১১ দল নিয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে লিগের খেলা অনুষ্ঠিত হবে। মোট দুই লক্ষ টাকার অর্থ পুরস্কার রয়েছে। এ বছর লিগের সর্বনিম্ন স্থানপ্রাপ্ত দল প্রথম বিভাগ লিগে নেমে যাবে।

    আজ ৬ ডিসেম্বর বৃহস্পতিবার প্রথম রাউন্ডে সাইফ স্পোর্টিং ও ইসফট এরিনা, সোনালী ব্যাংক ও নৌবাহিনী, ফায়ার সার্ভিস ও সুলতানা কামাল, সোনারগাঁও ও গোল্ডেন স্পোর্টিং এবং শেখ রাসেল ও একসেস চেস একে অপরের সাথে মোকাবেলা করবে। আজ তিতাস ক্লাবের বিরতি দিন।

    বিডিস্পোর্টস২৪.কম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা