শুক্রবার গ্রুপ ‘বি’র প্রথম ম্যাচে মুখোমুখি ইরান-মরক্কো – BD Sports 24
  • শুক্রবার গ্রুপ ‘বি’র প্রথম ম্যাচে মুখোমুখি ইরান-মরক্কো

    June 14th, 2018

    ক্রীড়া ডেস্ক
    বিডিস্পোর্টস২৪ ডটকম
    সেন্ট পিটার্সবার্গ, ১৪ জুন: বিশ্বকাপ মিশনের শুরুতেই পরীক্ষার সম্মুখীন হতে হচ্ছে ইরাকে। ১৫ জুন শুক্রবার বিশ্বকাপের দ্বিতীয় দিনে গ্রুপ ‘বি’র প্রথম ম্যাচে তারা মুখোমুখি হতে যাচ্ছে আফ্রিকার ফুটবল পরাশক্তি মরক্কোর। বাংলাদেশ সময় রাত ৯.০০টায় শুরু হবে খেলাটি। বাসস।
    এর আগেই অবশ্য একটি দু:সংবাদ পেয়েছে ইরান। মার্কিন নিষেধাজ্ঞা আরোপের কারণে দলটির পৃষ্ঠপোষকতা বাতিল করেছে ক্রীড়া পণ্য সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকি। যে কারণে দলটির খেলোয়াড়রা প্রয়োজনীয় বুট থেকে শুরু করে কোনো ক্রীড়া সামগ্রীই পাচ্ছেনা নাইকির কাছ থেকে। অবশ্য কোচ কার্লোস কুইরোজ বলেছেন, বুট না পেলেও কোনো সমস্যা নেই, মরক্কোর বিপক্ষে আসন্ন ম্যাচে দলের একতাকেই সুসংহত রাখার প্রতি জোর দিয়েছেন তিনি।
    অবশ্য নাইকির এই বিলম্বিত সিদ্ধান্ত কিছুটা হলেও বিপাকে ফেলেছে ইরানের প্রস্তুতিতে। কোন কোন খেলোয়াড় এখন নিজেদের ক্রীড়া সামগ্রী ক্রয়ের জন্য ছুটেছেন রাশিয়ার স্থানীয় শপিং মলের দিকে। এজন্য তারা ক্লাব সতীর্থদের সহায়তাও চেয়েছেন।
    কুইরোজ স্কাই স্পোর্টসকে বলেন, ‘এটিই আমাদের বাড়তি অনুপ্রেরণার উৎস হয়ে দাঁড়িয়েছে। ব্যক্তিগতভাবে আমি মনে করি, নাইকির সর্বশেষ বিবৃতিটি অপ্রয়োজনীয়। কারণ এই নিষেধাজ্ঞার বিষয়ে সবাই আগে থেকেই অবগত।’
    একটি বাজে প্রস্তুতির মধ্য দিয়েই বিশ্বকাপের ম্যাচে নামতে যাচ্ছে ইরান। কারণ বিশ্বকাপের আগে বাতিল হয়েছে গ্রীস ও কসভোর বিপক্ষে পুর্ব নির্ধারিত দুটি প্রস্তুতি ম্যাচ। তারপরও কালকের ম্যাচটিকেই এগিয়ে যাবার পথে ইরানীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ মনে করছেন কুইরোজ। কারণ ওই ম্যাচে হেরে গেলে আরো ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হবে ইরানকে। সেক্ষেত্রে শেষ ১৬’তে জায়গা পেতে হলে তাদের হারাতে হবে হয় স্পেন, নয়তো পর্তুগালের মত হেভিওয়েট দলকে।
    কুইরোজ বলেন, ‘প্রথম ম্যাচে মরক্কোকে আমরা সম্ভাবনার উপহার হিসেবেই পেয়েছি। জানি তাদের দলটি খুবই ভালো। তবে মনে হয় আমাদের সম্পর্কে তাদের জানার পরিধিতে ঘাটতি আছে।’ কুইরোজের মেজাজে সাহসী অবয়ব থাকলেও ময়দানি লড়াইয়ে তাদের অসাধারণ দক্ষতা প্রদর্শন করতে হবে।
    চার বছর আগে লিওনেল মেসির বিলম্বিত গোলে গ্রুপ পর্বে তরি ডুবেছিল ইরানের। তবে আর্জেন্টিনার বিপক্ষে ইরানের ওই পারফরমেন্সটিই কুইরোজের চাকুরিটিকে পাকাপোক্ত করে দিয়েছিল।
    এরই মধ্যে রিয়াল মাদ্রিদের সাবেক এই কোচ দলকে এগিয়ে দিয়েছে র‌্যাংকিংয়ের সাত ধাপ উপরে। সর্বশেষ বিশ্বকাপের পর তারা প্রতিদ্বন্দ্বিতামূলক কোনো ম্যাচেই হারেনি। এ সময় ২২টি ম্যাচ খেলেছে ইরান। শুধু তাই নয়, সবার আগে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করেছে ইরান। এখন স্পেন বা পর্তুগালের বিপক্ষে আপসেট ঘটাতে না চাইলে মরক্কোর বিপক্ষেই জয়লাভ করতে হবে ইরানকে। বাছাইপর্বে এখনো পর্যন্ত একটি গোলও হজম করতে হয়নি তাদের।
    এদিকে নিজ দলের মধ্যে একটি সুসজ্জিত রক্ষণ কৌশল প্রতিষ্ঠা করেছেন মরক্কোর ফরাসি কোচ হার্ভে রেনার্ড। তবে ১৯৯৮ সালের পর এই প্রথম বিশ্বকাপে ফিরেছে এটলাস লায়ন্সরা। বিশ্বকাপ শুরুর মাত্র দুই দিন আগে গতকাল বুধবার স্পেন দলের কোচ জুলেন লোপেতেগুই বরখাস্ত হবার পর কিছুটা অনুপ্রাণিত হতে শুরু করেছে ইরান ও মরক্কো। শিরোপা প্রত্যাশী ওই দলটির বিপক্ষে অঘটন ঘটানোর চেষ্টা করবে তারা।
    রেনার্ড বলেন, ‘আমরা একটি কঠিন গ্রুপে পড়েছি। যে কারণে সম্ভাব্য সুযোগের সর্বোচ্চ ব্যবহার করতে হবে আমাদের।’
    মরক্কো
    গোলরক্ষক: মুনির এল কাজুই (১২), ইয়াসিনে বোনৌ (১), আহমেদ রেদা তাগনাউতি (২২)।
    রক্ষণ ভাগ: মেদি বেনাতিয়া (৫), রোমেইন সাইস (৬), ম্যানুয়েল দা কস্তা (৪), বাদও বেনউন (১৯), নাবিল দিরার (১৭), আচরাফ হাকিমি (২), হামজা মেন্ডিল (৩)।
    মধ্য মাঠ: হাকিম জিয়েচ (৭), এম’বারেক বোসৌফা (১৪), করিম এল আহমাদি (৮), ইউসেফ আইত বেনাসের (২১), সোফিয়ান আমরাবাত (১৬), ইয়ুএনস বেলহান্ডা (১০), ফয়সাল ফজর (১১), আমিন হারিত (১৮), নরডিন আমরাবাত (১৫), মেহদি চার্চেলা (২৩)।
    আক্রমণ ভাগ: খালিদ বুয়াতাইব (১৩), আজিজ বুহাদ্দজ (২০), আইউব এল কাবি (৯), ।
    কোচ: হার্ভে রেনার্ড

    ইরান
    গোলরক্ষক: আলিরেজা বিয়েরানভ্যান্ড (১), রশিদ মাজাহেরি (১২), আমির আবেদজাদেহ (২২)।
    রক্ষণ ভাগ : মজিদ হোসেইনি (১৯), মিলাদ মোহাম্মদী (৫), মোহাম্মদ খানজাদেহ (১৩), মোরতেজা পুরালিগানজি (৮), পেজম্যান মন্তাজেরি (১৫), রামিন রেজাইয়ান (২৩), রুজবেহ চেশমি (৪)।
    মধ্য মাঠ: এহসান হাজি সফি (৩), মাসুদ সোজায়েই (৭), মাহদি তোরাবি (২), ভাহিদ আমিরি (১১), আশকান দেজাগাহ (২১), ওমিদ এবরাহিমি (৯), সায়েইদ এজাতোলাহি (৬)।
    আক্রমণ ভাগ: আলিরেজা জাহানবক্স (১৮), মাহদি তারেমি (১৭), রেজা গুচানেজদাহ (১৬), সামান ঘোড্ডোস (১৪), করিম আনসারিফার্ড (১০) সরদার আজমুন (২০)।
    কোচ : কার্লোস কুইরোজ।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা