শুভ জন্মদিন মাহমুদুল্লাহ রিয়াদ – BD Sports 24
  • শুভ জন্মদিন মাহমুদুল্লাহ রিয়াদ

    February 4th, 2018

    মো. সেলিম রেজা, বিডিস্পোর্টস২৪ ডটকম
    ঢাকা, ৪ ফেব্রুয়ারি : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম কাণ্ডারী মাহমুদুল্লাহ রিয়াদের আজ জন্মদিন। ১৯৮৬ সালের এই দিনে তিনি ময়মনসিংহে জন্মগ্রহণ করেছিলেন। ৩২তম জন্মদিনে আজ ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক হিসেবে তিনি শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের শেষ দিনে ম্যাচ বাঁচানোর লড়াইয়ে চেষ্টা করছেন। মাহমুদুল্লাহ দশম টেস্ট অধিনায়ক হিসাবে দায়িত্ব পালন করছেন।

    জাতীয় দলের হয়ে মাহমুদুল্লাহ তিন ফরম্যাটেই সমানভাবে খেলে যাচ্ছেন। তিনি ওয়ানডেতে ১৫৩ ম্যাচ খেলে ১৮টি হাফ সেঞ্চুরি ও তিনটি সেঞ্চুরি করেছেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তার রান সংখ্যা ৩৩২৭। পাশাপাশি নিয়েছেন ৭০টি উইকেট।

    মাহমুদুল্লাহ টি-টোয়েন্টিতে ৬০ ম্যাচে ৮৩৭ রান করেছেন। এর মধ্যে ৩টি অর্ধশত রয়েছে। পাশাপাশি নিয়েছেন ২২টি উইকেট।

    টেস্ট খেলেছেন ৩৫টি। এর মধ্যে ৬৬টি ইনংসে ২ বার নটআউট ছিলেন। চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে চলতি টেস্ট ম্যাচে ৮৩ রানের ইনিংসের মাধ্যমে টেস্টে দুই হাজার রান অতিক্রম করেছেন। এর মধ্যে একটি শতক ও ১৫টি অর্ধশতক রয়েছে।

    তাছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে করেছেন ৫১৪৮ রান। এর মধ্যে ৮টি শতক আর ২৮টি অর্ধশতক রয়েছে। এতে ১৩১টি উইকেটও রয়েছে।

    উল্লেখ্য অলরাউন্ডার মাহমুদুল্লাহ ২০০৭ সালের জুলাই মাসে বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরের জন্য জাতীয় দলে ডাক পান। ঐ সফরের তৃতীয় ওডিআই ম্যাচে তার অভিষেক হয়। এছাড়া তাকে ২০০৭ সালে কেনিয়ায় অনুষ্ঠিত চার-জাতি সিরিজ এবং ২০০৭ আইসিসি বিশ্ব টি-টোয়েন্টির জন্য বাংলাদেশ স্কোয়াডের জন্য তাকে দলে নেয়া হয়।

    ২০০৯ সালের ৯ জুলাই আর্নোস ভ্যাল স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অনুষ্ঠিত প্রথম টেস্টে তার টেস্ট অভিষেক ঘটে। তিনি একে-একে টিএম ডাউলিন, এফএল রেইফার, সিএকে ওয়ালটন, আরএ অস্টিন ও কেমার রোচকে আউট করে কৃতিত্ব দেখান। এর ফলে তিনি তৃতীয় বাংলাদেশী বোলার হিসেবে টেস্ট অভিষেকেই পাঁচ উইকেট লাভ করেন। তার ঐ ক্রীড়ানৈপুণ্যের উপর ভর করে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় লাভ করে।

    এদিকে ২০১৪ সালের ১৫ জুন সফরকারী ভারতের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মাহমুদুল্লাহ তার শততম ওডিআইয়ে অংশগ্রহণ করেন। এর ফলে তিনি ১০ম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে এ মর্যাদায় অভিষিক্ত হন। অনেক ম্যাচেই মাহমুদুল্লাহ রিয়াদ দলের বিপদে হাল ধরে দলকে কখনো জিতিয়েছেন আবার রক্ষাও করেছেন।

    মাহমুদুল্লাহ রিয়াদের শুভ জন্মদিনে বিডিস্পোর্টস২৪ডটকম পরিবারের পক্ষ থেকে অফুন্ত শুভেচ্ছা ও শুভেচ্ছা কামনা।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮