শুরু হল ২১তম কমনওয়েলথ গেমস – BD Sports 24
  • শুরু হল ২১তম কমনওয়েলথ গেমস

    April 5th, 2018

    ক্রীড়া ডেস্ক, বিডিস্পোর্টস২৪ডটকম
    গোল্ড কোস্ট (অস্ট্রেলিয়া), ৪ এপ্রিল, ২০১৮ : জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার পর্যটন নগরী গোল্ডকোস্টের কারারা স্টেডিয়ামে শুরু হল ২১তম কমনওয়েলথ গেমস।

    ‘‍‌শেয়ার দ্য ড্রিম’ বা ‘স্বপ্নকে ভাগাভগি করি’ এ স্লোগানকে সামনে রেখে ‘জিগারী টু ইউ ওয়েলকাম’ বা ‘সু-স্বাগতম’ এমন উক্তি দিয়েই আজ বুধবার ৭১ জাতির এ গেমসের পর্দা উঠেছে।

    উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় সময় বিকেল চারটায় কমনওয়েলথ গেমসের খেলোয়াড়, কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান কমনওয়েলথ গেমস কর্পোরেশনের চেয়ারম্যান পিটার বিওয়েট। রাত আটটায় মাঠে প্রবেশ করেন প্রিন্স চার্লস। এর পর অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত পরিবেশন ও পতাকা উত্তোলন সম্পন্ন হবার পর আতাশবাজি পুড়িয়ে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়।

    জনপ্রিয় কন্ঠশিল্পী ববি অ্যালুর কন্ঠে ভেসে আসে ‘উকুলেলে’ শিরোনামের গান। গানের সঙ্গে একদল পারফর্মারের চমৎকার উপস্থাপনায় তুলে আনা হয় গোল্ডকোস্টের সমুদ্র তটে বিনোদন ও সার্ফিংয়ের দৃশ্য। পরের উপস্থাপনায় ছিল সুমদ্র স্নানে এসে ডুবন্ত পর্যটকদের কিভাবে উদ্ধার করে লাইফ গার্ডরা। এর সঙ্গে মিশেল ছিল স্থানীয় আদিবাসিদের সংস্কৃতি।
    এর পরেই শুরু হয অ্যাথলেটদের মার্চ ফাস্ট। প্রথমে মাঠে প্রবেশ করে গত আসরের আয়োজক দেশ স্কটল্যান্ড। মার্চ পাস্টেও প্রাধান্য দেয়া হয় সার্ফিংকে। সার্ফিংময় ওই মার্চ পাস্টে পতকাবাহকের সঙ্গে দেশের নাম সম্বলিত প্লেকার্ডের পরিবর্তে ব্যবহার করা হয় সার্ফিং বোট।এ পর্যটন নগরীতে উদ্বোধনী অনুষ্ঠানের কারণে নগরী জুড়ে ছিল সাজ সাজ রব। স্থানীয় মানুষের মধ্যে ছিল বাড়তি উচ্ছ্বাস।

    কঠোর নিরাপত্তার চাদরে ঢাকা উদ্বোধনী অনুষ্ঠানে আনুমানিক ৪০ হাজার দর্শকের উপস্থিতিতে স্টেডিয়ামে একে একে প্রবেশ করে কানাডা, ইংল্যান্ড, জিব্রাল্টা, নিউজার্সি, মাল্টা,উত্তর আয়ারল্যান্ডসহ কমনওয়েলথভুক্ত দেশের অ্যাথলেটরা। এশিয়া অঞ্চলের প্রথম দেশ হিসেবে মাঠে প্রবেশ করে বাংলাদেশ। কৃতি শ্যুটার আবদুল্লাহেল বাকী বহন করেন লাল সবুজের পতাকা। সবশেষে মাঠে প্রবেশ করে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিশাল বহর।

    অংশগ্রহণকারী দেশের পতাকা নিয়ে উপস্থাপন করা হয় চমৎকার পরিবেশনা। এ সময় কমনওয়েলথ গেমসের পতাকা বহন করে নিয়ে আসেন আগের আসরে স্বর্ণপদক জয়ী ছয় শীর্ষ ক্রীড়াবিদ। পরে উত্তোলন করা হয় পতাকাটি। অস্ট্রেলিয়ান অ্যাথলেট লিসা আলেক্সান্ডার শপথ বাক্য পাঠ করান।

    এরপর গেমস এর মশাল নিয়ে মাঠে প্রবেশ করেন অলিম্পিক ও কমনওয়েলথ স্বর্ণবিজয়ী কার্ট ফেয়ারলি। এরপর দেশটির তারকা অ্যাথলেট ব্র্যাড মিগি, লিজ এলিজ ও ব্রেন্ট লিভারমোররের হাত ঘুরে সবশেষে মশাল পৌঁছে সার্লি পিয়ারসনের কাছে। তিনি মশালটি তুলে দেন গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমস কর্পোরেশনের চেয়ারম্যান পিটার বিওয়েট ও কমনওয়েলথ গেমস ফেডারেশনের সভাপতি লুইস মর্টিনের হাতে। তারা দু’জন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রিন্স অব ওয়েলস চার্লসের হাতে তুলে দেন বাকিমহ্যাম প্যালেস থেকে কমনওযেলথভুক্ত দেশ ঘুরে গোল্ডকোস্টে পৌঁছানো মশালটি। এরপর তিনি সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে গেমসের উদ্ধোধন ঘোষণা করেন।

    বিডিস্পোর্টস২৪ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা