শেখ জামাল কোয়ার্টার ফাইনালে: মোহামেডানের বিদায় – BD Sports 24
  • শেখ জামাল কোয়ার্টার ফাইনালে: মোহামেডানের বিদায়

    November 6th, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৬ নভেম্বর: শেষ দল হিসেবে ফেডারেশন কাপ ফুটবলের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব লি:। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দিনের দ্বিতীয় খেলায় ঢাকা মোহামেডানের সাথে ১-১ গোলে ড্র করে। ফলে ৩ খেলায় ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘ডি’ থেকে রানার্স আপ হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে শেখ জামাল। বসুন্ধরা কিংস-এরও পয়েন্ট ৫। গোল পার্থক্যে বসুন্ধরা কিংস এগিয়ে থাকায় গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ আ্টে পৌঁছে।

    অপরদিকে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়ার জন্য গ্রুপ পর্বের শেষ খেলায় শেখ জামালের বিপক্ষে অবশ্যই জয়ের প্রয়োজন ছিলো ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডানের। কিন্তু প্রথমে এগিয়ে থেকেও শেখ জামালের সাথে ১-১ গোলে ড্র করে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় সাদা-কালো জার্সিধারীদের।

    ল্যান্ডিং ডারবুর গোলে প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিলো ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব।

    ২ মিনিটে শেখ জামালের আর্জেন্টাইন ফরোয়ার্ড লুসিয়ানোর অমার্জনীয় ভুলে লিড নেয়া হয়নি শেখ জামালের। এ সময় ডি বক্সের বাইরে থেকে সলোমন সিং-এর থ্রু পাস থেকে ডি বক্সের ভেতরে বল পেয়েও গোল করতে ব্যর্থ হন। তার নেয়া শট দ্বিতীয় বার ঘেঁষে বাইরে যায়। এ সময় তার সামনে মোহামেডানের গোলরক্ষক ছাড়া আর কেউ ছিলেন না।

    ২৫ মিনিটে ডি বক্সের বাইরে ফ্রি কিক পায় শেখ জামাল। কিন্তু অধিনায়ক সলোমন কিং-এর নেয়া ডান পায়ের শট মোহামেডান গোলরক্ষক সারওয়ার জাহানের হাতে সরসরি আশ্রয় নিলে গোলের দেখা পায়নি শেখ জামাল।

    ৩০ মিনিটে আবারও সহজ সুযোগ নষ্ট করেন শেখ জামাল অধিনায়ক সলোমন কিংস। ডি বক্সের বাইরে থেকে একক প্রচেষ্টায় বল নিয়ে ডি বক্সের ঢুকে পড়েন সলোমন কিং। কিন্তু তার নেয়া ডান পায়ের শট মোহামেডানের আগুয়ান গোলরক্ষক সারওয়ার জাহান শুয়ে-পড়ে রুখে দেন।

    ৩৩ মিনিটে প্রথমে গোল করে এগিয়ে যায় ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব। ডি-বক্সের কিছুটা বাইরে মোহামেডানের কিংসলে চিগুজিকে ধাক্কা দেন শেখ জামালের আরিফুল ইসলাম। এতে রেফারি সুজিত ব্যানার্জি ফ্রি-কিকের বাঁশি বাজান। ফ্রি কিক থেকে মোহামেডানের গাম্বিয়ান মিডফিল্ডার ল্যান্ডিং ডারবু ডান পায়ের অসাধারণ শটে শেখ জামাল গোলরক্ষক মো: নাইমকে পরাস্ত করেন। তার নেয়া শট দ্বিতীয় বার দিয়ে জাল স্পর্শ করে (১-০)।

    ৩৭ মিনিটে আরও একটি গোলের প্রচেষ্টা নস্যাৎ করে দেন মোহামেডান গোলরক্ষক সারওয়ান জাহান। এ সময় ছোট ডি’র ভেতর থেকে লুসিয়ানোর নেয়া শট মোহামেডান গোলরক্ষক ফিস্ট কর প্রতিহত করেন। ফিরতি বলে আবারও শট নেন লুসিয়ানো। কিন্তু সেটিও রুখে দেন মোহামেডান গোলরক্ষক সারওয়ান জাহান।

    ৪০ মিনিটে আবার গোল করতে ব্যর্থ হয় শেখ জামাল। ডি বক্সের বাইরে থেকে শেখ জামালের শ্যামল মিয়ার নয়া বাম পায়ের শট মোহামেডান গোলরক্ষক অনেকটা লাফিয়ে নিজের নিয়ন্ত্রণে বল নেন।

    ৪৫+২ মিনিটে ডি বক্সের সামান্য বাইরে থেকে শেখ জামাল অধিনায়ক সলোমন কিং-এর নেয়া ফ্রি-কিক ক্রসবারের সামান্য উপর দিয়ে বাইরে গেলে প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থাকে সাদা-কালো জার্সিধারীরা।

    ৪৬ মিনিটে গোলের সহজ সুযোগ নষ্ট করেন মোহামেডানের ফরোয়ার্ড তকলিছ আহমেদ। ডি বক্সের ভেতরে শেখ জামাল গোলরক্ষক মো: নাইমকে একা পেয়েও গোল করতে পারেননি তকলিছ। তার নেয়া বাম পায়ের শট ক্রসবারের অনেক উপর দিয়ে বাইরে গেলে ব্যবধান দ্বিগুণ করতে পারেননি মোহামেডান।

    ৪৮ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে শেখ জামালের আর্জেন্টাইন ফরোয়ার্ড লুসিয়ানো গোল করে সমতা আনেন। ডি বক্সের ভেতরে ডান প্রান্ত থেকে শেখ জামাল অধিনায়ক সলোমন কিং-এর উঁচু ক্রস মোহামেডানের ডিফেন্ডার মো: জুয়েল ক্লিয়ার করতে ব্যর্থ হলে ফাঁকায় বল পেয়ে যান লুসিয়ানো। বাম পায়ের শটে মোহামেডানের জালে বল পাঠাতে ভুল করেননি লুসিয়ানো (১-১)।

    ৫৫ মিনিটে আবারও গোলের সহজ সুযোগ নষ্ট করেন তকলিছ আহমেদ। ডান প্রান্ত থেকে ল্যান্ডিং ডারবুর উঁচু ক্রস শেখ জামাল গোলরক্ষক মো: নাইম ঠিকমতো ক্লিয়ার করতে ব্যর্থ হলে অনেকটা ফাঁকায় বল পেয়ে যান তকলিছ। তার নেয়া শট গোলরক্ষক মো: নাইম ঝাঁপিয়ে পড়ে নিজের নিয়ন্ত্রণে নিলে গোলের সহজ সুযোগ নষ্ট হয় ঢাকা মোহামেডানের।

    ৮৫ মিনিটে আবারও গোলের সহজ সুযোগ নষ্ট করেন শেখ জামালের আর্জেন্টাইন ফুটবলার লুসিয়ানো। শেখ জামাল অধিনায়ক সলোমন কিং-এর ব্যাক পাস থেকে বল পেয়ে গোলপোস্টের কাছ থেকে গোল করতে পারেননি লুসিয়ানো। তার নেয়া বাম পায়ের শট সাইডবারের পাশ দিয়ে বাইরে যায়।

    ৯১ মিনিটে ডি বক্সের ভেতরে লুসিয়ানো পাস থেকে বল পেয়ে শেখ জামাল অধিনায়ক সলোমন কিং বাইরে বল মারলে ম্যাচটি ১-১ অমীমাংসিতভাবে শেষ হয়। ফলে গ্রুপ পর্ব থেকেই বিদায় ঘণ্টা বাজে ঢাকা মোহামেডানের।

    ৮ নভেম্বর প্রথম কোয়ার্টারে মুখোমুখি হবে আরামবাগ ক্রীড়াসংঘ ও ঢাকা আবাহনী। ৯ নভেম্বর দ্বিতীয় কোয়ার্টারে সাইফ স্পোর্টিং ক্লাব-শেখ জামাল ধানমন্ডি ক্লাব লি:, ১০ নভেম্বর তৃতীয় কোয়ার্টারে শেখ রাসেল ক্রীড়াচক্র-চট্টগ্রাম আবাহনী এবং ১১ নভেম্বর চতুর্থ কোয়ার্টারে বসুন্ধরা কিংস-টিম বিজেএমসি পরস্পরের মোকাবেলা করবে। সবগুলো ম্যাচই শুরু হবে বিকেল ৫.০০টা থেকে।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা