শেষ বলের নাটকে শিরোপা জিতলো ভারত – BD Sports 24
  • শেষ বলের নাটকে শিরোপা জিতলো ভারত

    March 18th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    কলম্বো, ১৮ মার্চ: নিদাহাস ট্রফি ত্রিদেশীয় সিরিজের শ্বাসরুদ্ধকর ফাইনালে বাংলাদেশকে ৪ উইকেটে হারিয়ে শিরোপা জিতলো ভারত। বলতে গেলে দিনেশ কার্তিকের কাছেই হেরেছে বাংলাদেশ।

    জয়-পরাজয় নির্ধারণে শেষ বলটির দিকে চেয়ে থাকতে হয়েছে সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের। শেষ বলে ভারতের দরকার ৫ রান। সৌম্য সরকারের সেই বলটি ছক্কা হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করেন দিনেশ কার্তিক। এবারও পারলো না টাইগাররা। শিরোপার খুব কাছাকাছি গিয়েও তা স্পর্শ করতে ব্যর্থ হলো সাকিব বাহিনী। শিরোপা অধরাই রয়ে গেলো লাল-সবুজ পতাকাধারীদের।

    শেষ ২ ওভারে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ৩৫ রান। অধিনায়ক সাকিব বল তুলে দেন পেসার রুবেল হোসেনের হাতে। কিন্তু দিনেশ কার্তিকের টর্নেডো ইনিংসে শেষ বল অবধি লড়াই করে হেরেছে টাইগাররা। দিনেশ কার্তিক রুবেল হোসেনের প্রথম তিন বলে ৬+৪+৬=১৬ রান নেন। এর বাকি তিন বলে নেন আরো ৭ সাত রান। ফলে শেষ ওভারে জয়ের জন্য ভারতের দরকার পড়ে ১২ রান।

    প্রথম ৫ বলে ৭ রান আসলে শেষ বলে প্রয়োজন ৫ রান। স্ট্রাইকে আবারো দিনেশ কার্তিক। সৌম্য সরকারের করা শেষ বলটি ছক্কা হাঁকালে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ১৬৮ রান। সেই সাথে ৪ উইকেটের জয় পেয়ে শিরোপা জিতে ভারত।

    দিনেশ কার্তিক মাত্র ৮ বলে ২ চার তিন ছক্কায় করেন অপ: ২৯ রান।

    অধিনায়ক রোহিত শর্মা ৪২ বলে ৫৬ রান করে আউট হন। এছাড়া লোকেশ রাহুল ২৪, মনেশ পান্ডে ২৮ ও শানকারের ব্যাট থেকে আসে ১৭ রান।

    বাংলাদেশের বোলারদের মধ্যে রুবেল হোসেন দুটি এবং মোস্তাফিজুর, সাকিব, নাজমুল ও সৌম্য সরকার একটি করে উইকেট নেন।

    এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে সাব্বির রহমানের বিধ্বংসী ইনিংসের ওপর ভর করে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে করেছে ১৬৬ রান। ফলে জয়ের জন্য ভারতের দরকার ১৬৭ রান।

    বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৭৭ রান করেন ওয়ানডাউনে নামা বাংলাদেশের মারকুটে ব্যাটসম্যান সাব্বির রহমান। তার ৫০ বলের ইনিংসে ৭টি চার ও চারটি ছক্কার মার রয়েছে।

    এছাড়া মাহমুদুল্লাহ রিয়াদ ১৬ বলে ২১ রান করে দুর্ভাগ্যজনক রান আউট হয়ে বিদায় নেন। তামিম ইকবাল ১৫, লিটন দাস ১১, মুশফিকুর রহীম ৯ এবং অধিনায়ক সাকিব ৭ রান করে আউট হন।

    ভারতের পেসার শার্দুল ঠাকুরের শেষ ওভারে মেহেদী হাসান মিরাজ দুটি চার ও এক ছক্কায় ১৮ রান সংগ্রহ করলে ৮ উইকেটে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ১৬৬। মিরাজ ৭ বলে ২ চার ও ১ ছক্কায় ১৯ রানে অপরাজিত ছিলেন।

    ভারতের বোলারদের মধ্যে যুজবেন্দ্র চাহাল ১৮ রানের বিনিময়ে ৩টি, উনাদকাট ৩৩ রান খরচায় দুটি এবং ওয়াশিংটন সুন্দর নেন এক উইকেট।

    ম্যাচসেরা হন দিনেশ কার্তিক। আর সিরিজ সেরার পুরস্কার পান ভারতের তরুণ বোলার ওয়াশিংটন সুন্দর।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০