শ্বাসরুদ্ধকর ম্যাচে ১২ রানের জয়ে সিরিজে সমতা টাইগারদের – BD Sports 24
  • শ্বাসরুদ্ধকর ম্যাচে ১২ রানের জয়ে সিরিজে সমতা টাইগারদের

    August 5th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    লডারহিল (ফ্লোরিডা), ৫ আগস্ট: শ্বাসরুদ্ধকর দ্বিতীয় টি২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১২ রানে পরাজিত করে সিরিজে সমতা এনেছে টাইগাররা। বাংলাদেশের করা ১৭১ রানের জবাবে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস ৯ উইকেটে ১৫৯ রানে থেমে গেলে ১২ রানে জিতে যায় বাংলাদেশ। সেইসাথে সিরিজে সমতা (১-১) আনে সাকিব বাহিনী। আর টি২০ ক্রিকেটে টানা ৫ ম্যাচ হারের পর আবারও জয়ের মুখ দেখলো বাংলাদেশ।

    শেষ ওভারে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের জয়ের জন্য দরকার ছিল ১৫ রান। দলীয় স্কোর তখন ১৫৭/৭। উইকেটে ছিলেন অ্যাসলে নার্স ও কেমু পল। শেষ ওভারটি করার সাকিব বল তুলে দেন তরুণ বাঁহাতি স্পিনার নাজমুল ইসলামের হাতে।

    প্রথম বলে কেমু পল রান নিতে পারেননি। দ্বিতীয় বলে কেমু পল ১ রান নিলে শেষ ৪ বলে জয়ের জন্য ক্যারিবীয়দের দরকার পড়ে ১৪ রান। তৃতীয় বলে অ্যাসলে নার্স ডিপ মিডউইকেটে বাউন্ডারি লাইনে আরিফুল হকের হাতে ক্যাচ দিয়ে বিদায় নিলে অষ্টম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। আরিফুল হক এর আগে ক্যাচ মিস করলেও অ্যাসলে নার্সের ক্যাচটি ধরতে ভুল করেননি আরিফুল। অ্যাসলে নার্স ৮ বলে ১৬ রান করে আউট হন।

    শেষ ৩ বলে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের দরকার পড়ে ১৪ রানের। স্ট্রাইকে তখন কেমু পল। নাজমুলের চতুর্থ বলে কোনো রান নিতে পারেননি কেমু পল। এই বলে রান না আসায় জয় নিশ্চিত হয়ে যায় টাইগারদের।

    পঞ্চম বলে নাজমুল কেমু পলকে দুর্দান্ত ডেলিভারিতে সরাসরি বোল্ড করে দিলে নবম উইকেট হারায় ক্যারিবীয়রা। শেষ বলে স্যামুয়েল বদ্রি ১ রান নিলে ৯ উইকেটে ১৫৯ রানে থামে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। সেইসাথে ১২ রানের জয়ে সমতা আনে টাইগাররা। স্পিনার নাজমুল ইসলাম প্রথম তিন ওভারে দিয়েছিলেন ২৬ রান। শেষ ওভারে দেন মাত্র ২ রান। তার বোলিং বিশ্লেষণ: ৪-০-২৮-৩।

    ওয়েস্ট ইন্ডিজের ওপেনার আন্দ্রে ফ্লেচার ৩৮ বলে তিনটি চার ও দুটি ছক্কার সাহায্যে ৪৩ রান করেন। এছাড়া মিডল অর্ডারে রভম্যান পাওয়েলও ৪৩ রান করে আউট হন। তার ৩৮ বলের ইনিংসে ‍তিনটি চার ও ২টি ছক্কার মার রয়েছে। এছাড়া আন্দ্রে রাসেল ১৭ ও অধিনায়ক কার্লোস ব্রেথওয়েট ১১ রান করে আউট হন।

    বাংলাদেশের মোস্তাফিজুর রহমান ও নাজমুল হোসেন তিনটি করে, সাকিব আল হাসান দুটি এবং রুবেল হোসেন একটি উইকেট নেন।

    এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে তামিম-সাকিবের ফিফটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি২০ ম্যাচে ৫ উইকেটে ১৭১ রান করে টাইগাররা। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৭ রানেই বিদায় নেন ওপেনার লিটন দাস। ১ রানের বেশি এগুতে পারেননি তিনি।

    এরপর ওয়ানডাউনে নামা অভিজ্ঞ মুশফিকুর রহীম ব্যক্তিগত ৪ রানে প্যাভিলিয়নে ফেরত যান। দলীয় রান তখন ২৪। তৃতীয় উইকেটে তামিম-সৌম্য সরকার ২৪ রানের পার্টনারশিপ গড়েন। সৌম্য সরকার ১৮ বলে ১ বাউন্ডারি ও ১ ছক্কায় ১৪ রান করে সাজঘরে ফিরেন।

    এরপরের গল্পটা শুধুই তামিম ইকবাল ও সাকিব আল হাসানের। চতুর্থ উইকেটে বাংলাদেশের এই দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান ৫০ বল মোকাবেলায় ৯০ রানের বড় পার্টনারশিপ গড়েন। তামিম ইকবাল ক্যারিয়ারের ষষ্ঠ ফিফটির সাহায্যে ৭৪ রান করে আউট হন। তার ৪৪ বলের ইনিংসে ৬টি বাউন্ডারি ও ৪টি ছক্কার মার রয়েছে।

    পঞ্চম উইকেটে সাকিব ও মাহামুদুল্লাহ ২৯ রানের জুটি গড়ে বিচ্ছিন্ন হন। সাকিব ক্যারিয়ারের সপ্তম ফিফটির দেখা পান আজ। মাত্র ৩০ বলে ফিফটি পূ্র্ণ করেন সাকিব। ৩৮ বলে ৯টি বাউন্ডারি ও একটি ছক্কার সাহায্যে ৬০ রান করে আউট হন টাইগার অধিনায়ক।

    শেষদিকে অভিজ্ঞ মাহামুদুল্লাহ ১০ বলে ১ বাউন্ডারিতে অপ. ১৩ এবং আরিফুল হক ১ রানে অপরাজিত থাকলে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ১৭১।

    ক্যারিবীয় বোলারদের মধ্যে অ্যাসলে নার্স ও কেমু পল দুটি করে এবং আন্দ্রে রাসেল নেন ১ উইকেট।

    ম্যাচসেরা হন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।

    আগামীকাল সোমবার একই মাঠে সকাল ৬.০০টায় তৃতীয় টি২০তে মুখোমুখি হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা